This Article is From Jan 06, 2020

কোনও শিশু এনআরসির জন্য অভিভাবকহীন হবে না: সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল আর সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেছেন, এসব কিছুই হয়নি। কোনও শিশুকে, তাদের অভিভাবকদের থেকে আলাদা করা হয়নি।

কোনও শিশু এনআরসির জন্য অভিভাবকহীন হবে না: সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

কোনও শিশুকে, তাদের অভিভাবকদের থেকে আলাদা করা হয়নি। আর ভবিষ্যতেও হবে না: কেন্দ্র

হাইলাইটস

  • সোমবারের শুনানিতে ওঠে অসমের প্রায় ৬০ জন শিশুকে এনআরসি'র বাইরে রাখা হয়েছে
  • কোনও শিশুকে, তাদের অভিভাবকদের থেকে আলাদা করা হয়নি, বলেছে কেন্দ্র
  • কোনও সরকারি আধিকারিক সাম্প্রদায়িক মন্তব্য করতে পারেন নাঃ সুপ্রিম কোর্ট
নয়াদিল্লি:

কোনও সরকারি আধিকারিক সাম্প্রদায়িক মন্তব্য করতে পারেন না। সুপ্রিম কোর্টে (Supreme Court) এনআরসি'র বিরোধিতায় করা এক মামলার শুনানিতে সোমবার এ কথা স্পষ্ট করল শীর্ষ আদালত। এ বিষয়ে অসম সরকারের থেকে কৈফিয়ত তলব করেছে প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ। আইনজীবী কপিল সিব্বল ওই মামলার শুনানিতে অভিযোগ করেন, 'অসমে এনআরসির (NRC) দায়িত্বপ্রাপ্ত সরকারি আধিকারিক সাম্প্রদায়িক মন্তব্য করছেন। তাই অবিলম্বে ওই আধিকারিক হিতেশ দেব শর্মাকে পদ থেকে অপসারিত করা হোক।' এ বিষয়ে এজলাসে উপস্থিত সলিসিটার জেনারেল তুষার মেহতা (অসমের দায়িত্বপ্রাপ্ত) ও অ্যাটর্নি জেনারেল (AG) কেকে ভেনুগোপাল (কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত)-কে সতর্ক করে ওই বেঞ্চ বলেছে, 'আপনারা (অসম সরকার) যা চান সেটা স্পষ্ট করবেন। কিন্তু ওর এমন মন্তব্য করা উচিত হয়নি। আপনাদেরকেই এ জন্য জবাবদিহি করতে হবে।'   


এই মামলা ছাড়াও, এদিন ওই বেঞ্চের (Bench) এজলাসে এনআরসি সংক্রান্ত একাধিক মামলার শুনানি চলে। সেই মামলার বিষয়ে আগামী চার সপ্তাহের মধ্যে স্টেটাস রিপোর্ট, কেন্দ্র ও অসম সরকারকে দাখিল করতে নির্দেশ দেয় শীর্ষ আদালত। সোমবারের শুনানিতে প্রসঙ্গ ওঠে অসমের প্রায় ৬০ জন শিশুকে এনআরসি'র বাইরে রাখা হয়েছে। কিন্তু তাঁদের বাবা-মাকে এনআরসি তালিকাভুক্ত করে নাগরিকত্ব দেওয়া হয়েছে। ফলে অভিভাবকহীন হয়ে পড়েছে ওই ৬০ জন শিশু।

এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল আর সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেছেন, এসব কিছুই হয়নি। কোনও শিশুকে, তাদের অভিভাবকদের থেকে আলাদা করা হয়নি। আর ভবিষ্যতেও হবে না। এই দাবির পরে ওই বেঞ্চের অপর দুই সদস্য, বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত বলেছেন, যেসব বাবা-মাকে এনআরসি-তে নাগরিকত্ব দেওয়া হয়েছে, তাদের সন্তানদের কোনওভাবেই ডিটেনশন ক্যাম্পে পাঠানো চলবে না। এ বিষয়েও আগামী ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট তলব করে ওই বেঞ্চ।        

(PTI থেকে সংগৃহীত) 

.