This Article is From Aug 11, 2019

দুর্গাপুজোয় কর, কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদের পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্যের পুজোকমিটিগুলো কোটি টাকা খরচ করে পুজো, সেগুলিকে করের আওতায় আনতে চায় কেন্দ্র

দুর্গাপুজোয় কর, কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদের পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

করের বিষয়টি পুজো উদ্যোক্তাদের কাছে বোঝা হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী (ফাইল)

কলকাতা:

রাজ্যের পুজোকমিটিগুলির (Durga Puja) ওপরে কর বসানো নিয়ে কেন্দ্রের চেষ্টার বিরুদ্ধে প্রতিবাদের পরিকল্পনা করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রবিবার কয়েকটি ট্যুইটে, তিনি জানান, বেশকয়েকটি পুজো কমিটিকে নোটিশ পাঠিয়েছে আয়কর দফতর। তিনি লেখেন, উৎসব সবার, আমরা কোনও পুজোয় কর দিতে চাই না”। রাজ্যে দুর্গাপুজো কমিটিগুলি (Durga Puja) কোটি টাকা খরচ করে একেক একটি পুজোয়। সেগুলিকে করের আওতায় চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার।রাজ্যে ফি বছর প্রায় ২৮,০০০ দুর্গাপুজো হয়। স্থানীয়দের দাবি, কলকাতায় দুর্গাপুজো (Durga Puja) হয় প্রায় ২,২০০, তারমধ্যে ২৫টি দুর্গাপুজো কমিটির বাজেট থাকে প্রায় ৫০ লক্ষ টাকা। বাকিগুলোর খরচ প্রায় ১৫ লক্ষ টাকা।

এগুলিকে করের আওতায় আনা কঠিন বলে আয়কর আধিকারিকদের জানিয়েছেন পুজো কমিটির উদ্যোক্তারা, এমনটাই মনে করা হচ্ছে।

গতমাসে বেশ কয়েকটি পুজো উদ্যোক্তাকে (Durga Puja) ডেকে পাঠায় আয়কর বিভাগ। সেই সময় বিষয়টি হিন্দু-বিরোধী বলে মন্তব্য করে তোপ দাগেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, “এটা পুজোগুলির অপমান। নির্বাচনে রাজনৈতিকদলগুলি যে টাকা খরচ করে, সেব্যাপারে কী হবে ? পুজোগুলিকে কে করমুক্ত করা হবে না ?পুজো কমিটিগুলির আয় কী?তারা সাধারণ মানুষের থেকে অনুদান নেয়। বিভিন্ন সংস্থা থেকে তারা স্পনশর এবং বিজ্ঞাপন নেয়, তারা জিএসটি দেয়”।

কয়েকটি ট্যুইটে তিনি লেখেন:

মে তে শেষ হয়েছে লোকসভা নির্বাচন। এবারের লোকসভা নির্বাচনে অপ্রত্যাশিতভাবে বাংলায় আসন বেড়েছে বিজেপির। ২০১৪ লোকসভা নির্বাচনে বঙ্গে মাত্র দুটি আসনে পদ্ম ফুটেছিল, তবে এবার তা বেড়ে হয়েছে ১৮।

কয়েকবছর আগে, দুর্গাপুজোর (Durga Puja) বিসর্জনের শোভাযাত্রা নিয়ে মুখ্যমন্ত্রীর কড়াকড়ির বিরুদ্ধে সরব হয়েছিল বিজেপি। তবে এবার, তৃণমূল কংগ্রেসের আশা, পুজো কমিটিগুলিকে করের আওতায় আনা, বিজেপির কাছে আত্মঘাতী গোল হয়ে যাবে।

২০২১-এ রাজ্যে বিধানসভা নির্বাচন। তারমধ্যে বিজেপির বাড়বাড়ন্ত রুখতে ভোট কৌশলী প্রশান্ত কিশোরকে নিয়োগ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

.