हिंदी में पढ़ें Read in English
This Article is From Aug 02, 2018

মোদীর সভায় রাজ্য পুলিশের একজনও পদস্থ কর্তা ছিল না, কেন্দ্রের চাঞ্চল্যকর রিপোর্ট

পুলিশের এই গাফিলতির প্রভাব স্পষ্ট চোখে পড়েছিল ওই দিনের ওই দুর্ঘটনার আগেই। ভিড় সামলাতেই পারছিল না তারা। বলেন ওই কেন্দ্রীয় কর্তা

Advertisement
অল ইন্ডিয়া

মোদীর সভার শামিয়ানা নিয়ে ফের তরজা শুরু হল নতুন করে

Highlights

  • মেদিনীপুরে মোদীর সভার শামিয়ানা ভেঙে আহত হন অন্তত 90 জন
  • প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ বা এসপ
  • ভিড় সামলাতেই পারছিল না পুলিশ
নিউ দিল্লি :

মোদীর সভার শামিয়ানা নিয়ে ফের তরজা শুরু হল নতুন করে। এবার, একে অপরকে দোষারোপের দায় বর্তাল কেন্দ্রীয় ও রাজ্য পুলিশের পদস্থ কর্তাদের ওপর। ওই ঘটনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের দোষ ছিল কতটা, তার অনুসন্ধানের জন্য কেন্দ্র থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এখন সেই কমিটির দায়িত্বে থাকা অফিসারদের সঙ্গেই লেগে গেল রাজ্য পুলিশের। কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব রাজীব গৌবা এনডিটিভিকে জানান, এস কে সিনহার নেতৃত্বাধীন কেন্দ্রীয় তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী, গত 19 জুলাইয়ে মেদিনীপুরে মোদীর সভার শামিয়ানা ভেঙে আহত হন অন্তত  90 জন। 

ওই রিপোর্ট থেকে ঠিক কী কী জানতে পারা গিয়েছে আর, তা নিয়ে রিপোর্টটির 'স্পর্শকাতরতা'র কথা বিবেচনা করেই মুখে কুলুপ আঁটেন তিনি। 

প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি। রাজ্য পুলিশের বাছাই করা কর্মী ও প্যারামিলিটারি ফোর্সের বাছাই করা কর্মীদের নিয়ে বানানো এই এসপিজি। প্রধানমন্ত্রী যে জায়গায় থাকেন, সেখানে প্রধানমন্ত্রীর অভ্যন্তরীণ নিরাপত্তার দায়িত্ব এসপিজির ওপর থাকলেও, বহির্নিরাপত্তার ভারটি পড়ে সংশ্লিষ্ট রাজ্যের পুলিশের ওপর। 

Advertisement

কেন্দ্রীয় তদন্ত কমিটির এই রিপোর্টে স্পষ্ট ইঙ্গিত রয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকার  বিষয়টিতে একাধিক গাফিলতি করেছে। যে মাঠটিতে শামিয়ানা বানানো হয়েছিল, সেটির মাটি ওই সময় অত বিশাল শামিয়ানা বানানোর চাপ নিতে পারবে কি না, তা তেমনভাবে না দেখেই অনুমোদন দেওয়া থেকে শুরু করে কোনও পদস্থ পুলিশ কর্তার ঘটনাস্থলে অনুপস্থিতি থেকে শুরু করে এই পুরো অনুষ্ঠানটির পরিকল্পনা-পর্বের সময় রাজ্যের চূড়ান্ত অসহযোগিতা সহ এই রিপোর্টে উঠে এসেছে আরও অনেক কিছুই।

যেমন একটি জায়গায় বলা হয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী দল অভিযোগ জানিয়েছে যে, ওই সভাস্থলে একজন পদস্থ কর্তার দাঁড়িয়ে থেকে পুরো ব্যাপারটির তদারকি করা দরকার ছিল, যা করা হয়নি।

Advertisement

"এটা বিজ্ঞানসম্মতভাবেই প্রমাণিত যে, নিরাপত্তার আঁটুনি কতটা তীব্র হল, বা আদৌ হল কি না, তা দেখার জন্য রাজ্য পুলিশের কোনও কর্তাই  ঘটনাস্থলে যাওয়ার প্রয়োজন মনে করেননি", এক কেন্দ্রীয় সরকারি কর্তা এই কথা বলেন এনডিটিভিকে।

পুলিশের এই গাফিলতির প্রভাব স্পষ্ট চোখে পড়েছিল ওই দিনের ওই দুর্ঘটনার আগেই। ভিড় সামলাতেই পারছিল না তারা। বলেন ওই কেন্দ্রীয় কর্তা। যে সময় পিলপিল করে মানুষ শামিয়ানার ওপরে উঠে যাচ্ছে প্রধানমন্ত্রীকে দেখার জন্য, ওই সময় তাদের থামানোর জন্য সামনে কোনও পুলিশই ছিল না।

Advertisement

এছাড়া,  70,000 জন লোক ধরবে এমন একটি মাঠে  1 লক্ষের ওপর মানুষকে ঘটনাস্থলে আসতে দেওয়া নিয়েও সমালোচিত হয়েছে রাজ্য পুলিশ। ওই কর্তা বলেন, "সত্তর হাজার লোক যেখানে ঢুকতে পারে, সেখানে  1 লক্ষের কাছাকাছি লোক ঢুকে গিয়েছে, অথচ পুলিশ তাদের আটকানোর কোনও চেষ্টাই করেনি"।

Advertisement