This Article is From Sep 04, 2019

পাকিস্তানে খনন কার্য, মাটির নিচ থেকে কী পাওয়া গেল!

মন্দিরের পুরানো দিকের মেঝে খোঁড়ার সময় এই মূর্তি গুলির সাথে একটি যজ্ঞ কুন্ড এবং একটা ছোট্ট সুড়ঙ্গের হদিশ পাওয়া যায়

পাকিস্তানে খনন কার্য, মাটির নিচ থেকে কী পাওয়া গেল!

এই খনন কার্যের সময় মাটির তলা থেকে বেরিয়ে আসে বেশ কিছু মূল্যবান মূর্তি

পাকিস্তানের সবচেয়ে বড়ো শহর হল করাচি, সেখানকার এক প্রাচীন মন্দিরে ছিল খনন কার্য।  এই খনন কার্যের সময় মাটির তলা থেকে বেরিয়ে আসে বেশ কিছু মূল্যবান মূর্তি। সংবাদ সংস্থা থেকে প্রাপ্ত খবরানুসারে, করাচির সোলজের বাজারে অবস্থিত বিখ্যাত পঞ্চমুখী হনুমানের মন্দিরে খনন কার্য চালানোর সময়তেই এই মূর্তি গুলি পাওয়া যায়। মনে করা হচ্ছে,  এই প্রাচীন মূর্তি গুলি বেশ মূল্যবান। এই মূর্তি গুলি হলুদ রঙের পাথর দিয়ে তৈরী করা হয়েছিল, এতে সিঁদুরের দাগও স্পট।  

মহাবীর বজরংবলী, গনেশ মহারাজ ও নন্দী মহাবীরের মূর্তি পাওয়া গেছে এখন থেকে। সোলজের বাজার ঘন বসতি পূর্ণ এলাকা। সেখানের এটি প্রাচীন মন্দিরটিকে মেরামত করার জন্যই খনন কার্য শুরু হয়েছিল। শ্রমিকরা খনন কার্য চালানোর সময় মন্দিরের ভেতর থেকে ছোট বড়ো মিলিয়ে ১৫ টি মূর্তি উদ্ধার করে।  

মন্দিরের পুরানো দিকের মেঝে খোঁড়ার সময় এই মূর্তি গুলির সাথে একটি যজ্ঞ কুন্ড এবং একটা ছোট্ট সুড়ঙ্গের হদিশ পাওয়া যায়. তার মধ্যে থেকে একটি ছোট্টো ভষ্ম সহ কলসি পাওয়া গেছে। মনে করা হচ্ছে এই ভস্ম হয়তো কোনো সাধু-সন্তের। কারণ তার সাথে তার ব্যক্তিগত কিছু জিনিসপত্র পাওয়া গেছে।   

যারা মন্দিরে খনন কার্য চালাচ্ছিল এবং যারা মন্দিরের দেখভাল করে তাদের মতে, মূর্তি গুলি দেখে সেগুলিকে ১৫০০ বছর পুরানো বলে মনে করা হচ্ছে। তবে মূর্তি গুলি প্রকৃত পক্ষে কত পুরানো তা জানার জন্য প্রত্নতত্ত্ববিদদের ডাকা হয়েছে। সেই সাথে সরকারের কাছে আবদেন করা হয়েছে যাতে এই মন্দির পুনরায় তৈরী করে সেটিকে রাষ্ট্রীয় স্মারকের মর্যাদা দেওয়া হয়।   

Click for more trending news


.