Read in English தமிழில் படிக்க
This Article is From Jul 14, 2018

একবিংশ শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী 27-28 জুলাই 2018

ভারতীয় সময় অনুসারে আংশিক গ্রহণ শুরু হবে 27শে জুলাই রাত 11:54 ঘটিকায় এবং তারপর ক্রমশ পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢাকা পড়ে যাবে এবং পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে 28শে জুলাই মধ্যরাত 1ঘটিকায়

Advertisement
অল ইন্ডিয়া

ভারতের বিভিন্ন অঞ্চল থেকে গ্রহণ দেখা যাবে। (প্রতীকি)

নিউ দিল্লী:

আগামী 27-28 জুলাই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। পৃথিবী বিজ্ঞান মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে এইদিন পূর্ণগ্রাস গ্রহণের স্থায়িত্বকাল 1 ঘণ্টা 43 মিনিট, যা একবিংশ শতকের দীর্ঘতম গ্রহণ।

ভারতীয় সময় অনুসারে আংশিক গ্রহণ শুরু হবে 27শে জুলাই রাত 11:54 ঘটিকায় এবং তারপর ক্রমশ পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢাকা পড়ে যাবে এবং পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে 28শে জুলাই মধ্যরাত 1ঘটিকায়।

সম্পূর্ণ গ্রহণকালের সময়সীমা 2 ঘন্টা 43 মিনিট। 28শে জুলাই ভোর 3:49 ঘটিকায় গ্রহণ শেষ হবে।  

এই গ্রহণে পৃথিবীর মধ্যাংশ বরাবর চাঁদ প্রবর্তন করায় চাঁদ অত্যন্ত ধীর গতিতে পৃথিবীকে প্রবর্তন করবে, যার ফলে গ্রহণ দীর্ঘসময় স্থায়ী হবে।  2001-2100 শতকে এই গ্রহণের সময়কাল সর্বাধিক।

Advertisement

পূর্বে 2000 সালের 16ই জুলাই 1 ঘণ্টা 46 মিনিট ব্যাপী চন্দ্রগ্রহণ হয়েছিল এবং 15ই জুন 2015, 1 ঘন্টা 40 মিনিট ব্যাপী চন্দ্রগ্রহণ হয়েছিল। তবে এতটা বেশি সময় ধরে গ্রহণ আগে কখনও হয়নি।

ভারতের প্রায় সব অঞ্চল থেকেই এই গ্রহণ দেখা যাবে। এছাড়াও অস্ট্রেলিয়া, এশিয়া, রাশিয়া (উত্তরাঞ্চল বাদে), আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিকার পূর্বাঞ্চল এবং অ্যান্টার্কটিকা অঞ্চল থেকে গ্রহণ দেখা যাবে।

Advertisement

27শে জুলাই সূর্য ও মঙ্গল গ্রহের মাঝেও পৃথিবী অবস্থান করবে।

এর ফলে পৃথিবীর কাছাকাছি থাকার ফলে মঙ্গল গ্রহের আকারও পৃথিবী থেকে অনেক বড় দেখাবে। জুলাই মাসের শেষ পর্যন্ত সন্ধ্যে থেকে ভোর পর্যন্ত আকাশে বড় আকারের মঙ্গল গ্রহ দেখা যাবে। 27-28 জুলাই চন্দ্রগ্রহণের সময় খালি চোখেই পাশে অবস্থিত বড় মঙ্গল গ্রহকে দেখা যাবে।  

Advertisement

31শে জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে মঙ্গল গ্রহ। প্রতি দুই বছর বাদে মঙ্গল গ্রহ পৃথিবীর অনেক কাছে চলে আসে এবং প্রায় দুই মাস আকাশে বড় আকারের উজ্জ্বল মঙ্গল গ্রহ দেখা যায়।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement