Read in English
This Article is From Sep 03, 2019

Chandrayaan 2: চন্দ্রযান-২ থেকে আলাদা হয়েছে ল্যান্ডার বিক্রম, শুরু অপেক্ষা

ইসরো (ISRO) জানিয়েছে এদিন সকাল ৮.৫০-এ বিক্রমকে ‘ডি-বুস্ট’ করার প্রথম প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। বুধবার আরও একবার এই প্রক্রিয়া চালানো হবে

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by , Translated By

Chandrayaan 2: ৭ সেপ্টেম্বর রাত ১.৪০-এ চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে বিক্রম

Highlights

  • ইসরো জানিয়েছে সকাল ৮.৫০-এ বিক্রমকে ‘ডি-বুস্ট’ করার প্রক্রিয়া শুরু হয়েছে
  • বুধবার আরও একটি প্রক্রিয়া চালানো হবে
  • ৭ সেপ্টেম্বর রাত ১.৪০-এ চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে বিক্রম
নয়াদিল্লি:

সোমবার চন্দ্রযান-২ (Chandrayaan 2) থেকে সফল ভাবে বিচ্ছিন্ন হয়েছে ল্যান্ডার বিক্রম (Vikram)। মঙ্গলবার সেটি চাঁদের আরও কাছে এগিয়ে গেল। ইসরো (ISRO) জানিয়েছে এদিন সকাল ৮.৫০-এ বিক্রমকে ‘ডি-বুস্ট' করার প্রথম প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। বুধবার আরও একবার এই প্রক্রিয়া চালানো হবে। এইভাবে বিক্রমকে কক্ষপথ থেকে সরিয়ে বাইরে বের করে দেওয়ার পর অবতরণ প্রক্রিয়া শুরু হবে। এরপর ৭ সেপ্টেম্বর রাত ১.৪০-এ চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে বিক্রম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই মহাকাশ সংস্থার কার্যালয়ে বসে ওই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হবেন। ইসরোর ওয়েবসাইটে জানানো হয়েছে, পরিকল্পনামতোই মঙ্গলবার সকাল ৮.৫০-এ চার সেকেন্ডের প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। জানানো হয়েছে বিক্রমের কক্ষপথ ১০৪কিমিx১২৮ কিমি। অর্বিটার ও ল্যান্ডার দু'টিই খুব ভাল অবস্থাতেই রয়েছে বলেও জানানো হয়।

বিক্রম চাঁদের যেদিকে রয়েছে সেদিকটা এখনও অনেকটাই অজানা। বেশির ভাগ ক্ষেত্রে পৃথিবী থেকে পাঠান মহাকাশযানগুলি চাঁদের উত্তরমেরুতে অথবা নিরক্ষীয় অঞ্চলে নামে।

চন্দ্রযান ২-এর উৎক্ষেপণেও নারীশক্তি,অভিযানের নেপথ্যে মহিলা বিজ্ঞানীরা

Advertisement

এর আগে চিন ও রাশিয়ার দু'টি মিশনে চাঁদের উত্তরমেরুতে নামার ঘটনা ঘটেছে। বেশির ভাগ মার্কিন যানের চন্দ্রাবতরণ ঘটেছে চাঁদের নিরক্ষীয় অঞ্চলে। এই মুহূর্তে চাঁদের অন্ধকার দিকে চিনের একটি রোভার রয়েছে।

চন্দ্রযান-২ মিশন সফল হলে আমেরিকা, রাশিয়াও চিনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে সঠিক ভাবে অবতরণের কৃতিত্ব ‌অর্জন করবে ভারত।

Advertisement

Ganesh Chaturthi 2019: গণপতি পুজোর প্যান্ডেলের থিম 'চন্দ্রযান'!

চাঁদের দক্ষিণ মেরুর ক্রেটার বা গহ্বরগুলি কোটি কোটি বছর ধরে সূর্যের আলো পায়নি। চির অন্ধকারে ঢাকা এই প্রদেশে ১০০ মিলিয়ন টন জল রয়েছে বলে মনে করা হচ্ছে। চন্দ্রযান-২-এর মতোই অন্য দেশগুলিও চাঁদের দক্ষিণ মেরুতে নামার পরিকল্পনা করছে বলে জানিয়েছে ইসরো।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার থেকে ২০ ভাগ কম খরচে ইসরো চন্দ্রাভিযানের পরিকল্পনা করেছে। ১০০০ কোটি টাকা খরচ হয়েছে এই মিশন বাবদ, যা সাম্প্রতিক হলিউড ব্লকবাস্টারের (অ্যাভেঞ্জার্স: এন্ড গেম) তৈরির থেকে কম!

Advertisement

চন্দ্রযান-২ সম্পর্কে ইসরোর চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরে চাঁদের মাটিতে প্রাকৃতিক সম্পদের সন্ধান করবে সেটি। খুঁজে দেখবে চাঁদে জলের অস্তিত্ব। এবং অবশ্যই ‘হাই রেজলিউশন' ছবি তুলে আনবে।

Advertisement