தமிழில் படிக்க Read in English
This Article is From Sep 07, 2019

“প্রধানমন্ত্রী কেন নয়”, কেন একথা বললেন প্রধানমন্ত্রী

Chandrayaan-2-এর ল্যান্ডার বিক্রমের ধীরে ধীরে অবতরণ দেখতে আসা পড়ুয়াদের সঙ্গে কথা বলছিলেন প্রধানমন্ত্রী মোদি

Advertisement
অল ইন্ডিয়া Translated By (with inputs from Agencies)

প্রধানমন্ত্রী মোদি ওই পড়ুয়াকে জিজ্ঞেস করেন, “রাষ্ট্রপতি কেন? প্রধানমন্ত্রী কেন নয়”?

Bengaluru:

দেশের ৭০টি স্কুলের পড়ুয়াদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চাঁদের পৃষ্ঠে চন্দ্রায়ণ-২ এর অবতরণের সাক্ষী হতে ইসরোর সদর দফতরে হাজির হয়েছিল পড়ুয়ারা। চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডারের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর, চন্দ্রায়ণ-২ এর অবতরণের সাক্ষী হতে আসা স্কুল পড়ুয়াদের সঙ্গে কথাবার্তা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তাদের মনক্ষুণ্ন না হতে বললেন প্রধানমন্ত্রী। তাদের মধ্যেই একজন, প্রধানমন্ত্রীর কাছে রাষ্ট্রপতি হওয়ার জন্য পরামর্শ চান, হাসিমুখে প্রধানমন্ত্রী জানতে চান, কেন সে প্রধানমন্ত্রী হতে চায় না। ওই পড়ুয়া বলে, “আমি ভারতের রাষ্ট্রপতি হতে চাই, আমায় কী করতে হবে”?

চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, জানাল ইসরো

এরপরেই প্রধানমন্ত্রী মোদি ওই পড়ুয়াকে জিজ্ঞেস করেন, “রাষ্ট্রপতি কেন? প্রধানমন্ত্রী কেন নয়”।

Advertisement

প্রধানমন্ত্রীকে ঘিরে ধরেন পড়ুয়ারা, চন্দ্রাভিযান নিয়ে তাদের চিন্তাভাবনা প্রধানমন্ত্রীর সঙ্গে শেয়ার করেন স্কুলপড়ুয়ারা। গতমাসে একটি ক্যুইজ প্রতিযোগিতায় পাশ করার পর, তাদের চন্দ্রাভিযানের লাইভ দেখার ছাড়পত্র দেওয়া হয়।

একজন পড়ুয়াকে প্রধানমন্ত্রী মোদি জিজ্ঞেস করেন, “মানুষকে ফিরে গিয়ে তুমি কী বলবে”। ওই পড়ুয়া উত্তর দেয়, চন্দ্রায়ণের ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

Advertisement

বিস্তারিত কথোপকথনের সময় পড়ুয়াদের প্রধানমন্ত্রী বলেন, “মন দিয়ে পড়াশোনা করো, কঠোর পরিশ্রম করো এবং জীবনে কোনওকিছু পেতে আত্মবিশ্বাস রাখো”।

যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর চন্দ্রায়ণ-২-এর ল্যান্ডার সম্পর্কে কী বললেন ইসরো প্রধান

Advertisement

ভুটানের পড়ুয়াদের সঙ্গেও বিস্তারিত কথোপকথন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাদের জিজ্ঞাসা করেন, ভারতের সঙ্গে তাদের বন্ধুত্ত্ব তৈরি হয়েছে কিনা। ইসরো ছাড়ার আগে সমস্ত পড়ুয়াকে অটোগ্রাফ এবং তাদের সঙ্গে ছবি তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী পড়ুয়াদের আরও বলেন, “জীবনে বড় লক্ষ্য রাখো এবং লক্ষ্যকে ছোটো ছোটো করে ভাগ করে। ছোটো ছোটো লক্ষ্যগুলো পূরণের চেষ্টা করো। যা পাওনি তা ভুলে যাও, তা ভেবে কখনও দুঃখ পেও না”।

Advertisement

পরে ট্যুইট করে প্রধানমন্ত্রী লেখেন বিজ্ঞানীরা তাঁদের সেরাটা দিয়েছেন।

“কম,কৃতিত্ব নয়, দেশ আপনাদের জন্য গর্বিত”, ইসরোর বিজ্ঞানীদের বললেন প্রধানমন্ত্রী

Advertisement

ইসরোর তরফে জানানো হয়, শনিবার চাঁদের পৃষ্ঠ ছোঁয়ার কয়েক সেকেন্ড আগে চন্দ্রায়ণ-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ইতিহাসের পাতায় নাম তুলতে মুখিয়ে ছিল ভারত, তবে ১.৫৫ সময়টা এল এবং চলে গেল, সাফল্যের কোনও চিহ্ন পাওয়া গেল না।

(এএনআই ও আইএএনএসের তথ্য সংযোজিত হয়েছে)

Advertisement