This Article is From Sep 07, 2019

Chandrayaan 2 Landing Live Updates: সকাল ৮ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ প্রধানমন্ত্রীর

Chandrayaan Landing Updates: চন্দ্রায়ণ-২ ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘোষণা করার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পুরো বিষয়টি জানান ইসরোর চেয়ারন্যান কে শিভান

Chandrayaan 2 Landing Live Updates: সকাল ৮ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ প্রধানমন্ত্রীর

রাত ১.৫৫ –এ চাঁদে নামার কথা ছিল ল্যান্ডার বিক্রমের

নয়াদিল্লি:

চাঁদের পৃষ্ঠে ধীরে ধীরে অবতরণ., এবং দক্ষিণ মেরুর রহস্য উন্মোচনের প্রচেষ্টায় ধাক্কা, শনিবার ইসরোর তরফে ঘোষণা করা হয়, চাঁদের পৃষ্ঠে অবতরণের কিছুক্ষণ আগে, চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। চন্দ্রায়ণে ছিল রোভার প্রজ্ঞান, অবতরের কিছুক্ষণের মধ্যে বেরিয়ে আসার কথা ছিল তার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত ছিলেন ইসরো সেন্টারে, তাঁকেই প্রথমে পরিস্থিতি ব্যাখা করেন ইসরো প্রধান কে শিভান। রাত ২.১৬ নাগাদ তিনি ঘোষণা করেন., “বিক্রম ল্যান্ডারের অবতরণ তিল পরিকল্পনামাফিক এবং ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিক ছিল। তারপরেই মাটির সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে”।

ঘোষণার পর, ইসরো প্রধানের কাঁধ চাপড়ে দেন প্রধানমন্ত্রী এবং বিজ্ঞানীদের বলেন, “আপনারা যা করেছেন, তার কৃতিত্ত্ব কম নয়”। আজ ইসরোর কন্ট্রোলরুম থেকে তাঁর ভাষণ দেওয়ার কথা।

বিক্রম সারাভাইয়ের নামানুসারে ল্যান্ডারের নাম রাখা হয় বিক্রম, রাত ১.৫৫ –এ চাঁদে নামার কথা ছিল, শেষ “১৫ মিনিট আতঙ্কের” বলে মন্তব্য করেছিল ইসরো।

আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই চাঁদেরপৃষ্ঠে অবতরণের চেষ্টা করে ভারত।

 Chandrayaan 2 এর Live Update এখানে:

Sep 07, 2019 08:06 (IST)
Sep 07, 2019 07:45 (IST)
Sep 07, 2019 07:45 (IST)
Sep 07, 2019 07:44 (IST)

অরবিন্দ কেজরিওয়ালও বলেন, "আমাদের বিজ্ঞানীদের জন্য আমরা গর্বিত। তাঁরা ইতিহাস তৈরি করেছেন। ভগ্নহৃদয় হওয়ার কোনও প্রয়োজন নেই। আমাদের বিজ্ঞানীরা দারুণ কাজ করেছেন। জয় হিন্দ"

Sep 07, 2019 07:43 (IST)
Sep 07, 2019 07:43 (IST)

Chandrayaan 2 Moon Landing:"আমরা ইসরোর সঙ্গে রয়েছি", ট্যুইট নির্মলা সীতারামনের

Sep 07, 2019 07:42 (IST)

Chandrayaan 2 নিয়ে প্রতিক্রিয়া রাহুল গান্ধির

 চন্দ্রায়ণ-২ নিয়ে অবিশ্বাস্য কাজের জন্য ইসরোর বিজ্ঞানীদের স্বাগত জানিয়েছেন রাহুল গান্ধি। তিনি বলেন, "আপনাদের আবেগ ও একাগ্রতা প্রত্যেক ভারতবাসীর কাছে প্রেরণা। আপনাদের কাজ ব্যর্থ হবে না। অনেক রাস্তার পথ খুলে দিয়েছে এটা, এবং ভবিষ্যতের মহাকাশ কার্যকলাপের ক্ষেত্রে"

Sep 07, 2019 07:39 (IST)

যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর চন্দ্রায়ণ-২-এর ল্যান্ডার সম্পর্কে কী বললেন ইসরো প্রধান

শনিবারের রাত ১.৫৫ সময়টা হল, এবং চলে গেল। ইসরোর কন্ট্রোলরুমে তখন নীরবতা, প্রবল উৎকন্ঠার মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর প্রধান কে শিবান, তারপরেই এক নির্মম ঘোষণাটি করেন তিনি। ৩.১০ নাগাদ, ইসরোর একজন বিজ্ঞানী, প্রধান নন, ঘোষণা করেন, ঘোষিত সাংবাদিক সম্মেলন বাতিল করা হয়েছে। বেঙ্গালুরুর সদর দফতরে হতাশায় ভগ্নহৃদয়ে বসে থাকা বিজ্ঞানীদের মাঝে ইসরো প্রধান কে শিবম বলেন, "২.১ কিলোমিটার অবস্থান পর্যন্ত বিক্রম ল্যান্ডারের উত্তরণ স্বাভাবিকই লক্ষ্য করা গিয়েছিল। পরে ভূমিপৃষ্ঠের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে"


.