This Article is From Sep 02, 2019

Chandrayaan 2: চন্দ্রযান 2 থেকে আলাদা হয়েছে ল্যান্ডার বিক্রম, জানাল ইসরো

বিক্রম ল্যান্ডারটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে, যে অঞ্চলে এখনও পর্যন্ত অপেক্ষাকৃত কম অনুসন্ধান চালানো হয়েছে, জানিয়েছে ISRO ।

Chandrayaan 2: আগামী ৭ সেপ্টেম্বর বিক্রম ল্যান্ডারের চন্দ্র পৃষ্ঠে অবতরণের কথা রয়েছে।

হাইলাইটস

  • চন্দ্রযান-2 এর কক্ষপথ থেকে আলাদা করা হয়েছে মুন ল্যান্ডার বিক্রমকে: ইসরো
  • ইসরো জানিয়েছে, চন্দ্রযান-2 এবং মুন ল্যান্ডার বিক্রমের সবকিছু ঠিক আছে।
  • চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা মুন ল্যান্ডার বিক্রমের।
নয়া দিল্লি:

সোমবার অত্যাধুনিক মুন ল্যান্ডার 'বিক্রম' ভারতের চন্দ্রযান 2-এর (Chandrayaan 2) কক্ষপথ থেকে সফলভাবে আলাদা হয়েছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) ট্যুইটে জানিয়েছে যে,"মিশন অপারেশনস কমপ্লেক্স থেকে কক্ষপথ ও ল্যান্ডারের খুঁটিনাটি অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে... চন্দ্রযান 2-এর কক্ষপথ এবং ল্যান্ডারের সমস্ত ব্যবস্থা ঠিকঠাক রয়েছে" । বিক্রম ল্যান্ডারটি (Vikram lander) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে, যে অঞ্চলে এখনও পর্যন্ত অপেক্ষাকৃত কম অনুসন্ধান চালানো হয়েছে। এর আগে বেশিরভাগ চন্দ্র অবতরণ উত্তর গোলার্ধে বা নিরক্ষীয় অঞ্চলে হয়েছিল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৭ সেপ্টেম্বর বিক্রম ল্যান্ডারটি চন্দ্র পৃষ্ঠে অবতরণ করবে। তার কিছুক্ষণের মধ্যেই ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার ‘প্রজ্ঞান', যে চাঁদের দক্ষিণ মেরুতে গবেষণা চালাবে।

৭ সেপ্টেম্বর চাঁদে নামবে Chandrayaan 2, ইসরো জানাল সেই মুহূর্ত আতঙ্কের

গত ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা হয়েছিল চন্দ্রযান-২। এই চন্দ্রযান থেকে বিচ্ছিন্ন হওয়া ল্যান্ডার বিক্রমের শরীরের ভিতরেই লুকনো রয়েছে রোভার ‘প্রজ্ঞান'। সেই অবস্থাতেই বৃত্তাকার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে সেটি এবং সেই কক্ষপথে প্রদক্ষিণের সময় যখন চাঁদের পিঠ থেকে ল্যান্ডার বিক্রমের দূরত্ব কমে আসবে ১০০ কিলোমিটারে, তখনই ধীরে ধীরে গতি কমিয়ে চন্দ্রপৃষ্ঠে নামা শুরু করবে বিক্রম।  তারপর  চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি অঞ্চলে এসে সেখানে অবতরণের চেষ্টা করবে ল্যান্ডার বিক্রম।

চন্দ্রযান-2 চাঁদে অবতরণের প্রক্রিয়া খুব জটিল কারণ এটি প্রতি ঘন্টা ৩৯,২৪০ কিলোমিটার গতিবেগে এটি যাত্রা করে। এই গতিবেগ শব্দ বাতাসের মধ্য দিয়ে যে গতিবেগে যায় তার থেকেও ৩০ গুণ বেশি।

এখনও পর্যন্ত ভারতের সবচেয়ে বড় মহাকাশ অভিযান এটি। দ্বিতীয় প্রয়াসে মহাকাশের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান-2, এর আগে প্রথমবার যখন এটিকে উৎক্ষেপনের চেষ্টা করা হয় তখন উৎক্ষেপনের ঠিক এক ঘণ্টা আগে কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে তা বাতিল হয়ে যায়। তার এক সপ্তাহ পরে ২২ জুলাই সফল উৎক্ষেপন করা হয় এটির।

Chandrayaan-2 পাঠাল প্রথম চাঁদের ছবি, টুইট করল ইসরো

মাত্র ১,০০০ কোটি টাকার এই প্রকল্প নিয়ে সারা বিশ্বেরই কৌতূহল রয়েছে। অন্যান্য দেশের চেয়ে অনেক কম খরচে এই অভিযান সম্পন্ন করতে পারলে নিঃসন্দেহে ইসরো এক নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

৭ সেপ্টেম্বর ইতিহাস রচনা করার পথে ভারত। মুল ল্যান্ডার বিক্রম ঠিকভাবে অবতরণ করতে পারলে চাঁদে সঠিক ভাবে অবতরণের ক্ষেত্রে রাশিয়া, আমেরিকা, চিনের পরেই চতুর্থ দেশ হিসাবে স্থান পাবে ভারত।

.