This Article is From Aug 21, 2019

৭ সেপ্টেম্বর চাঁদে নামবে Chandrayaan 2, ইসরো জানাল সেই মুহূর্ত আতঙ্কের

মঙ্গলবার সকালে চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে Chandrayaan 2। ঐতিহাসিক লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেল ইসরো।

৭ সেপ্টেম্বর চাঁদে নামবে Chandrayaan 2, ইসরো জানাল সেই মুহূর্ত আতঙ্কের

Chandrayaan 2: রাশিয়া, আমেরিকা, চিনের পরেই চতুর্থ দেশ হিসাবে ৭ সেপ্টেম্বর ইতিহাস রচনা করবে ভারত।

বেঙ্গালুরু:

মঙ্গলবার সকালে চাঁদের কক্ষপথে (moon's orbit) ঢুকে পড়েছে চন্দ্রযান ২ (Chandrayaan 2)। ঐতিহাসিক চন্দ্র অভিযানের পথে আরও এক ধাপ এগিয়ে গেল ইসরো (ISRO)। ইসরোর তরফে জানানো হয়েছে, ১,৭৩৮ সেকেন্ডে এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ইসরোর প্রধান ড. কে সিভান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘আমাদের হৃৎপিণ্ড ৩০ মিনিটের জন্য স্তব্ধ হয়ে ছিল যতক্ষণ না ব্যাপারটা সম্পন্ন হচ্ছিল।' উৎক্ষেপণের প্রায় এক মাস পরে এই মাইলস্টোন ছুঁল চন্দ্রযান ২। পরবর্তী বড় পরীক্ষা ১৮ দিন পরে যখন মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।

মঙ্গলবার চাঁদের কক্ষপথে ঢুকে পড়াটাও খুব কঠিন একটি প্রক্রিয়া ছিল। যদি সেটি বেশি গতি নিয়ে ঢুকতে চাইত তাহলে ছিটকে বেরিয়ে গিয়ে হারিয়ে যেত অনন্ত মহাশূন্যে। আবার গতি যদি কম থাকত, তাহলেও সমস্যা হত। সেক্ষেত্রে চাঁদ তাকে সজোরে টেনে নিত তার ভূপৃষ্ঠের দিকে। সেক্ষেত্রে সেটি ভেঙে আছড়ে পড়ত চাঁদের মাটিতে।

Chandrayaan 2 Enter Lunar Orbit: চাঁদের কক্ষপথে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে Chandrayaan 2 কে

সব কিছু ঠিক থাকলে চন্দ্রযান ২ চাঁদের মাটি স্পর্শ করবে ৭ সেপ্টেম্বর। আর তখন হবে পরবর্তী পরীক্ষা। ড. সিভান জানাচ্ছেন, ‘‘যখন অবতরণের প্রক্রিয়া শুরু হবে, তখন প্রথম ১৫ মিনিট আমাদের জন্য আতঙ্কের হয়ে উঠবে, কেননা গণনা হতে হবে নিখুঁত। অবতরণ আতঙ্কের মুহূর্ত হয়ে রয়েছে কেননা এখনও পর্যন্ত অবতরণের ব্যবস্থা প্রয়োগ করা হয়নি।''

এর আগে ইসরো টুইট করে জানিয়েছিল, ‘‘আমাদের গন্তব্যের কাছে।'' জানিয়ে দেওয়া হয়, ‘‘ল্যান্ডার বিক্রম ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে।''

৭ সেপ্টেম্বর ইতিহাস রচনা করবে ভারত। সেক্ষেত্রে রাশিয়া, আমেরিকা, চিনের পরেই চতুর্থ দেশ হিসাবে স্থান পাবে ভারত। ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়েছে চন্দ্রযান ২-কে। প্রথম বারের উৎক্ষেপণ স্থগিত করে এক সপ্তাহ পরে আবার প্রচেষ্টা করা হয়। সেবারই সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়।

মাত্র ১,০০০ কোটি টাকার এই প্রকল্প নিয়ে সারা বিশ্বেরই কৌতূহল রয়েছে। অন্যান্য দেশের চেয়ে অনেক কম খরচে এই অভিযান সম্পন্ন করতে পারলে নিঃসন্দেহে ইসরো এক নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

ইসরোর এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। ট্যুইটে তিনি লিখেছেন, চন্দ্রযান ২ চাঁদের কক্ষপথে ছুকে পড়েছে। এটা চাঁদের উদ্দেশ্যে যুগান্তকারী যাত্রা।

(তথ্য সহায়তা: এএফপি)

.