Read in English
This Article is From Aug 04, 2019

প্রধানমন্ত্রীর সঙ্গে চাঁদের মাটিতে চন্দ্রযান-২-র অবতরণ ‘লাইভ’ দেখার সুযোগ! কীভাবে?

১০ আগস্ট শুরু হবে ওই কুইজ। চলবে পরবর্তী ১০ দিন। সময় থাকবে ৩০০ সেকেন্ড। তার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

গত ২২ জুলাই চন্দ্রযান-২-এর যাত্রা শুরু হয়েছে।

Highlights

  • কেন্দ্রীয় সরকার স্পেস টেকনোলজি নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করল
  • কুইজে বিজয়ী হলেই প্রধানমন্ত্রীর পাশে বসে ‘লাইভ’ দেখা যাবে চন্র্দাবতরণ
  • ১০ আগস্ট শুরু হবে ওই কুইজ
নয়াদিল্লি:

চন্দ্রযান-২ (Chandrayaan 2) আগামী সেপ্টেম্বরে স্পর্শ করবে চাঁদের (Moon) মাটি। এই ঐতিহাসিক মুহূর্ত দেখতে চান ‘লাইভ'? তাও খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) পাশে বসে? মিলতে পারে সেই সুবর্ণ সুযোগ। তবে তার জন্য জিতে কিছু প্রশ্নের সঠিক উত্তর। কেন্দ্রীয় সরকারের তরফে স্পেস টেকনোলজি নিয়ে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই প্রতিযোগিতার বিজয়ীরা সুযোগ পাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে বসে চন্দ্রযানের চাঁদে অবতরণ ‘লাইভ' প্রত্যক্ষ করার। ২০১৪ সালে ইসরো প্রেরিত মঙ্গলযান মঙ্গলগ্রহের কক্ষপথে ঢোকার সময়ও প্রধানমন্ত্রী বেঙ্গালুরুর ‘মিশন অপারেশনস সেন্টার'-এ এসেছিলেন। এছাড়া তিনি গত ২২ জুলাই চন্দ্রযান-২-এর উত্তরণও ‘লাইভ' দেখেছিলেন। ‘বাহুবলী' রকেট এই মহাকাশযানকে পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেওয়া সরাসরি প্রত্যক্ষ করেছিলেন তিনি।

চন্দ্রযান ২-এর উৎক্ষেপণেও নারীশক্তি,অভিযানের নেপথ্যে মহিলা বিজ্ঞানীরা

৩.৬ টনের চন্দ্রযান-২ চাঁদের কাছাকাছি পৌঁছে গিয়েছে। চারবার নিজের কক্ষপথে প্রদক্ষিণ করে ফেলেছে যানটি। আগামী ১৪ আগস্ট চাঁদের খুব কাছে পৌঁছে ৬ বা ৭ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করবে চন্দ্রযানটি।

Advertisement

ভারত যদি বিক্রম নামে ল্যান্ডার ও প্রজ্ঞান নামের রোভারের সাহায্যে চাঁদে সঠিক ভাবে অবতরণে সক্ষম হয়, তবে আমেরিকা, রাশিয়া ও চিনের পরে চতুর্থ দেশ হিসেবে ইতিহাস গড়বে তারা।

উড়ল চন্দ্রযান-২, ‘‘সাফল্যের সঙ্গে প্রত্যাবর্তন'' জানাল ইসরো

Advertisement

১০ আগস্ট শুরু হবে ওই কুইজ। চলবে পরবর্তী ১০ দিন। সময় থাকবে ৩০০ সেকেন্ড। তার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। যে কোনও ভারতীয় নাগরিক এই কুইজে অংশ নিতে পারবেন। ক্লিক করতে হবে mygov.in-এ। ‘মন কি বাত'-এর শেষ অনুষ্ঠানে এ ব্যাপারে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

কে শিভান চন্দ্রযান-২কে উল্লেখ করেছেন ‘‘ইসরোর সবচেয়ে জটিল মিশন'' বলে।  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার থেকে ২০ ভাগ কম খরচে ইসরো চন্দ্রাভিযানের পরিকল্পনা করেছে। ১০০০ কোটি টাকা খরচ হয়েছে এই মিশন বাবদ, যা সাম্প্রতিক হলিউড ব্লকবাস্টারের (অ্যাভেঞ্জার্স: এন্ড গেম) তৈরির থেকে কম!

Advertisement