This Article is From Aug 12, 2019

২০ অগস্ট চাঁদের কক্ষপথ ছোঁবে চন্দ্রযান-২

এখনও ভারতের কক্ষপথেই রয়েছে চন্দ্রাযান ২ (Chandrayaan-2)। তবে, আগামী ২০শে আগস্ট সেটি চাঁদের কক্ষপথে (moon's orbit) পাড়ি দেবে। এরও ১৮ দিনের মাথায় সেটি চাঁদের মাটি স্পর্শ করবে (lunar surface)।

২০ অগস্ট চাঁদের কক্ষপথ ছোঁবে চন্দ্রযান-২

২২ জুলাই পৃথিবীর মাটি ছেড়েছিল চন্দ্রযান-২

আমেদাবাদ:

এখনও ভারতের কক্ষপথেই রয়েছে চন্দ্রাযান ২ (Chandrayaan-2)। তবে, আগামী ২০শে অগস্ট সেটি চাঁদের কক্ষপথে (moon's orbit) পাড়ি দেবে। এরও ১৮ দিনের মাথায় সেটি চাঁদের মাটি স্পর্শ করবে (lunar surface)। সোমবার আমেদাবাদে এক অনুষ্ঠানে জানান ইন্ডিয়ান স্পেস রিসার্চ ওর্গানাইজেশনের (ISRO) প্রধান কে শিবম। ২২ জুলাই ভারতের মাটি ছেড়ে সেটি চাঁদের উদ্দেশ্যে রওনা দেয়। চন্দ্রযান ২ (Chandrayaan-2) এখনও পর্যন্ত পরিকল্পনামাফিকই এগোচ্ছে বলে ইসরোর তরফে জানানো হয়েছে। চন্দ্রযান ২ এর পৃথিবীর কক্ষপথ (earth orbit ) অতিক্রমের পরের ধাপটা খুবই গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই পাঁচটি পদক্ষেপ করা হয়েছে। যার সাহায্যে চন্দ্রযান ২ পৃথিবীর কক্ষপতেই আপাতত চারদিকে ঘুরপাক খেতে পারছে। ডঃ শিবমের কথায়, ‘আগামী ১৪ই আগস্ট ভোর সাড়ে তিনটের সময় ট্রান্স লুনার ইনজেক্ট করা হবে। ফলে চন্দ্রযান ২-কে পৃথিবী ছেড়ে চাঁদের দিকে পাড়ি দেবে।'

ভারতীয় এই মহাকাশযানটির সব সিস্টেম বর্তমানে ভালো করে কাজ করছে। ইসরোর (ISRO) প্রধান জানাচ্ছেন তাঁর সংস্থার বিজ্ঞানীরা আসন্ন ডিসেম্বর মাসে ব্যস্ত থাকবেন। কারণ ওই সময় বেশ কয়েকটি উপগ্রহ মহাকাশে পাঠানো হবে।

গত ৩ অগস্টই পৃথিবীর চতুর্থ কক্ষপথে পৌঁছেছিল চন্দ্রযান ২ (Chandrayaan-2)৷ তারপরই সে ছবি তুলে পাঠায়৷ চারটি ছবি তোলা হয়৷ পরে ইসরো সেই ছবি প্রকাশ করে জানায়,  নীলাভ সবুজ  গোলাকার পৃথিবীর যেটুকু অংশ দেখা যাচ্ছে,  তার ডানদিকটা আটলান্টিক মহাসাগর,  বাঁ দিকে প্রশান্ত মহাসাগর৷ দুই সমুদ্রের মাঝবরাবর উত্তর আমেরিকার  জঙ্গলঘেরা অংশ৷

 ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২.৪৩ মিনিটে  বিশাল আকৃতির এই মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। তার এক সপ্তাহ আগে এটি মহাকাশে উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে দেখা দেওয়ায় ঠিক ৫৬ মিনিট আগে যাত্রা স্থগিত করা হয়। ১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২।  ৬৪০ টন ওজনের ৪৪ মিটার লম্বা, ১৫ তলা সমান উচ্চতার এ রকেটের নাম দেওয়া হয়েছে ‘বাহুবলী'।

.