This Article is From Sep 06, 2019

সন্ত্রাস বিরোধী আইনে আনা পরিবর্তনগুলি পর্যালোচনা করবে সুপ্রিম কোর্ট

Anti-terror law (UAPA): সমাজকর্মী সজল অবস্তীর দায়ের করা আবেদনে বলা হয়েছে নয়া আইনটি মৌলিক অধিকারের পরিপন্থী এবং একজন ব্যক্তির অধিকারও লঙ্ঘন করে এটি।

সন্ত্রাস বিরোধী আইনে আনা পরিবর্তনগুলি পর্যালোচনা করবে সুপ্রিম কোর্ট

Anti-terror law (UAPA): সন্ত্রাস বিরোধী আইনটি কতটা পরিবর্তিত হয়েছে তা খতিয়ে দেখবে দেশের শীর্ষ আদালত

নয়া দিল্লি:

অবৈধ কার্যকলাপ (প্রতিরোধ) সংক্রান্ত সন্ত্রাসবিরোধী আইন (UAPA) এর সাম্প্রতিক পরিবর্তনগুলি নিয়ে এবার পর্যালোচনা করবে দেশের শীর্ষ আদালত। নয়া এই সংশোধনীর মাধ্যমে সরকার কোনও ব্যক্তিকেও সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করতে সক্ষম। ঠিক কতটা পরিবর্তন আনা হয়েছে এই আইনে, তা নিয়েই এবার সুপ্রিম কোর্ট পর্যালোচনা করবে। সংশোধিত আইনকে (anti-terror law) চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের ভিত্তিতে শীর্ষ আদালত আজ (শুক্রবার) জানিয়েছে যে, এই আইনের সাংবিধানিক বৈধতা যাচাই করবে তাঁরা এবং এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে নোটিসও দেবে শীর্ষ আদালত। সমাজকর্মী সজল অবস্তীর দায়ের করা আবেদনে বলা হয়েছে নয়া আইনটি মৌলিক অধিকারের পরিপন্থী এবং একজন ব্যক্তির অধিকারও লঙ্ঘন করে এটি।

হাফিজ সঈদ সহ ৪ জনকে নয়া আইনে সন্ত্রাসবাদী ঘোষণা, ভারতের প্রশংসায় আমেরিকা

আবেদনে আরও বলা হয়েছে,আইনটিকে প্রয়োগ করে কোনও ব্যক্তিকে "সন্ত্রাসবাদী" বলে অভিহিত করে তাঁকে গ্রেফতার করার আগে তাঁর আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ নেই। এই ধরনের আইন সংবিধানের "মূল নীতিগুলি" লঙ্ঘন করেছে, দাবি করা হয় ওই আবেদনে।

বুধবার জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার, লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ মহম্মদ সঈদ এবং আরও দু'জনকে সন্ত্রাসবিরোধী নয়া আইনে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে মোদি সরকার। জাকির-উর-রহমান-লকভি এবং ফেরার দাউদ ইব্রাহিম হলেন ওই তালিকায় থাকা আরও দু'জন সন্ত্রাসবাদী।

UAPA Bill 2019: সংসদে পাশ হল বিতর্কিত ইউএপিএ সংশোধনী বিল

নতুন বিলের আওতায় সরকার "সন্ত্রাসবাদী" হিসাবে চিহ্নিত ব্যক্তিদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে এবং তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে। আইনটি রাষ্ট্রসঙ্ঘের সম্মেলনের পাশাপাশি আন্তর্জাতিক মানের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে।

সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত ব্যক্তিরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের কাছে আবেদন করতে পারেন, যাঁকে ৪৫ দিনের মধ্যে এই আবেদনের নিষ্পত্তি করতে হবে। এগুলি ছাড়াও তাঁরা একজন স্থায়ী বা অবসরপ্রাপ্ত বিচারক এবং সরকারের কমপক্ষে দুজন অবসরপ্রাপ্ত সচিব সমন্বয়ে গঠিত পর্যালোচনা কমিটির কাছেও আবেদন করতে পারেন।

.