This Article is From Dec 17, 2019

Protest Over Citizenship Act: মাদ্রাজ বিশ্ববিদ্যালয়েও পড়ুয়াদের প্রতিবাদ থামাতে এল পুলিশ 

মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদ প্রদর্শন শুরু হওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করল পুলিশ।

গত দু’দিন ধরে এখানে নাগরিকত্ব (সংশোধনী) আইন এবং জামিয়া মিলিয়াতে হওয়া পড়ুয়া নিগ্রহের প্রতিবাদে সামিল হয়েছে পড়ুয়ারা।

চেন্নাই:

মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে (Madras University) নতুন নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদ প্রদর্শন শুরু হওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করল পুলিশ (Police)। গত দু'দিন ধরে এখানে নাগরিকত্ব (সংশোধনী) আইন এবং জামিয়া মিলিয়াতে হওয়া পড়ুয়া নিগ্রহের প্রতিবাদে সামিল হয়েছে পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়েছে ২৩ ডিসেম্বর পর্যন্ত। সোমবার পড়ুয়ারা তাদের প্রতিবাদ জানাতে বিশ্ববিদ্যালয় চত্বরে মিছিল করে। প্রসঙ্গত, নতুন নাগরিকত্ব আইনে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের দাবি, এই আইনে ধর্ম ও জাতীয়তার ভিত্তিতে বৈষম্য করা হয়েছে। তারা জানিয়েছে, শ্রীলঙ্কা থেকে আগত তামিলদের বিষয়েও তারা উদ্বিগ্ন।

দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপরে পুলিশদের আক্রমণের ঘটনায় দেশজুড়ে বিশ্ববিদ্যালয় চত্বর জুড়ে দেখা গিয়েছে প্রতিবাদ। অভিযোগ, পুলিশ জামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পড়ুয়াদের মারধর করে ও প্রায় ১০০ পড়ুয়াকে আটকও করে।

আলিগড়, বেনারস ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও এই ঘটনার প্রতিবাদে সামিল হয়েছে। আলিগড় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। পড়ুয়ারা পুলিশকে পাথর ছুঁড়ে মারলে পুলিস পরিস্থিতি সামাল দিতে জলকামান ও কাঁদানে গ্যাস ছোঁড়ে।  

.