This Article is From Aug 09, 2018

গড়িয়াহাট ফ্লাইওভারের তলায় তৈরি হল দাবা খেলার কর্নার

যেখানে রাত বাড়লে আসর বসে দাবার। কত নামহীন, হয়তো ঠিকানাহীনও, মানুষই যে বুঁদ হয়ে থাকে একটি চাল দেওয়ার জন্য, তার হিসাব নেই।

গড়িয়াহাট ফ্লাইওভারের তলায় তৈরি হল দাবা খেলার কর্নার

দিব্যেন্দু বড়ুয়া এই ‘অন্যরকম উদ্যোগ’-এর ভূয়সী প্রশংসা করেন।

কলকাতা:

এখনও এই শহরের ভিতরেই এমন একটি শহর রয়ে গিয়েছে, যেখানে বাইকবাহিনী বা ইভটিজারদের দৌরাত্ম্যের থেকেও বড় হয়ে ওঠে চৌষট্টি খোপের একটি খেলা। কয়েকটি অব্যর্থ ‘কিস্তিমাত’ ধ্বনিতে যেন নতুন করে আরও একটু বেঁচে নেয় শহরটি। জায়গাটি গড়িয়াহাট ফ্লাইওভারের তলা। যেখানে রাত বাড়লে আসর বসে দাবার। কত নামহীন, হয়তো ঠিকানাহীনও, মানুষই যে বুঁদ হয়ে থাকে একটি চাল দেওয়ার জন্য, তার হিসাব নেই। তাঁদের খেলার ইচ্ছাটিকে আরও একটু ত্বরান্বিত করার জন্যই ওই ফ্লাইওভারের তলায় একটি দাবা কর্নার বানিয়ে দিল কলকাতা পুলিশ। তার নাম হল, গড়িয়াহাট চেস ক্লাব। গতকাল সন্ধেবেলা কলকাতা পুলিশের বর্তমান কমিশনার রাজীব কুমার, গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ-পূর্ব) কল্যাণ মুখোপাধ্যায় এবং হুগলি রিভার ব্রিজ কমিশনের চেয়ারম্যান কল্যাণ বন্দ্যোপাধ্যায় ওই ক্লাবটির উদ্বোধন করেন।  

কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “এই ক্লাব সকলের জন্যই উন্মুক্ত নামী বা অনামী - যে কোনও দাবা ভক্তই এই ক্লাবে এসে নিজেদের খেলাটি খেলে যেতে পারেন। দিব্যেন্দু বড়ুয়া এই ‘অন্যরকম উদ্যোগ’-এর ভূয়সী প্রশংসা করেন। তাঁর কথায়, এর ফলে সাধারণ মানুষের মনে দাবা সম্বন্ধে আগ্রহ বাড়বে। ভবিষ্যতে এখানে দাবার কোচিং দেওয়া হবে বলেও জানান ডিসি সাউথ।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.