This Article is From Aug 23, 2018

এক দেশ এক ভোটে না কমিশনের

একদেশ একভোট সম্ভব নয়, জানিয়ে দিলেন মুখ্য নির্বাচনী আধিকারি

এক দেশ এক ভোটে না কমিশনের

একদেশ একভোট সম্ভব নয়, জানিয়ে দিলেন মুখ্য নির্বাচনী আধিকারি

  

এক দেশ এক ভোট সম্ভব নয় বলে জানিয়ে দিল নির্বাচন কমিশন। লোকসভা এবং বিধানসভা নির্বাচন একসঙ্গে  করতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপি সভাপতি অমিত শাহ বার বার একথা জানিয়েছন। একসঙ্গে নির্বাচন করতে চেয়ে  কমিশনকে চিঠিও লিখেছেন বিজেপি সভাপতি।  কিন্তু মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত সংবাদ সংস্থা  পিটিআইকে জানিয়েদিলেন এমন কোনও সম্ভবনা নেই।     

    

প্রধানমন্ত্রী বার বার বলে আসছনে লোকসভা এবং বিধানসভা নির্বাচন হোক একসঙ্গে। তিনি মনে করেন দুটি ভোট একসঙ্গে  হলে খরচ কমবে। কমিশনকে লেখা আট পাতার  চিঠিতে এই বক্তব্যের পক্ষেই জোরালো সওয়াল করেন অমিত। কিন্তু আপাতত তেমন সম্ভবনা রইল না।             

 

সামনের বছর এপ্রিল – মে মাসে লোকসভা নির্বাচন হওয়ার কথা। এক সময় শোনা গিয়েছিল ভোট  এগিয়ে আনবে সরকার। কিন্তু  আপাতত তেমন সম্ভবনা নেই। এরপর শোনা  যায়  লোকসভা এবং বিধানসভা ভোট একসঙ্গে  হবে। শুধু চর্চা নয় এমন খবরও মেলে লোকসভার সঙ্গে এগারোটি রাজ্যে ভোট করাতে  চায় বিজেপি। কিন্তু এখন আর তেমন সম্ভবনা রইল না। প্রথম থেকেই এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ বিরোধী দলগুলি।                 

.