हिंदी में पढ़ें Read in English
This Article is From Aug 15, 2019

কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের পথ ধরে এবার রাষ্ট্রসঙ্ঘের দ্বারস্থ চিন

চিন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আবেদন জানাল কাশ্মীরের ব্যাপারে ‘রুদ্ধদ্বার আলোচনা’র। রাষ্ট্রসঙ্ঘের এক শীর্ষ কূটনীতিক একথা জানিয়েছেন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

রাষ্ট্রসঙ্ঘের প্রতিরক্ষা কাউন্সিলের কাছে চিনের আবেদন কাশ্মীরের ব্যাপারে ‘রুদ্ধদ্বার বৈঠকের।

Highlights

  • রাষ্ট্রসঙ্ঘের কাছে রুদ্ধদ্বার বৈঠকের আবেদন চিনের
  • কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সঙ্গে একই পথে চিন
  • সোমবার বেজিয়ে পাকিস্তান ও চিনের এই নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়
রাষ্ট্রসঙ্ঘ:

জম্মু ও কাশ্মীরে (J&K) ৩৭০ ধারা (Article 370) বাতিল করে রাজ্যের ‘স্পেশাল স্ট্যাটাস' (Special Status) তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিল পাস হয়ে গিয়েছে। এমতাবস্থায় পাকিস্তানের (Pakistan) পথে এগোল ভারতের আর এক প্রতিবেশী চিন (China)। রাষ্ট্রসঙ্ঘের (UN) নিরাপত্তা পরিষদ অগস্ট মাসের সভাপতি পোল্যান্ডের রাষ্ট্রদূত জোনানা রনেকাকে চিঠি লিখেছে পাকিস্তান। এবার চিনও রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন জানাল কাশ্মীরের ব্যাপারে ‘রুদ্ধদ্বার আলোচনা'র। রাষ্ট্রসঙ্ঘের এক শীর্ষ কূটনীতিক একথা জানিয়েছেন। সংবাদ সংস্থা পিটিআইকে ওই কূটনীতিক জানিয়েছেন, এমন একটি বৈঠকের অনুরোধ জমা পড়েছে। তবে এখনও কোনও তারিখ নির্দিষ্ট করা হয়নি। তিনি বলেন, ‘‘চিন ‘ভারত-পাকিস্তান প্রশ্ন' নিয়ে প্রতিরক্ষা কাউন্সিলে গোপন আলোচনার প্রস্তাব দিয়েছে। এই অনুরোধ পাকিস্তানের কাউন্সিলকে লেখা চিঠির পরিপ্রেক্ষিতেই করা হয়েছে।''

সম্প্রতি পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছিলেন, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের কাশ্মীর নিয়ে সাম্প্রতিক পদক্ষেপ প্রসঙ্গে আলোচনা করার কথা জানিয়েছে।

পাকিস্তানের মাটিতে স্বাধীনতা দিবস পালন করবে ভারতীয় দূতাবাস

Advertisement

তবে চিন বা পাকিস্তানের অনুরোধের পরেও পোল্যান্ড কোন‌ও সিদ্ধান্ত নেয়নি এখনও। কাউন্সিলের বাকি সদস্যদের সঙ্গে আলোচনা করে তবেই তিনি এব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে ওই কূটনীতিক জানিয়েছেন। তবে শুক্রবার সকালে ওই রুদ্ধদ্বার বৈঠকের একটা সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বেজিংয়ে গিয়ে চিনের নেতৃত্বের সঙ্গে এব্যাপারে আলোচনা করেন। দাবি জানান, রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু উত্থাপনের।

Advertisement

কুরেশিকে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই জানান, তিনি বিশ্বাস করেন যে চিন কাশ্মীর ইস্যুতে ন্যায়ের পক্ষে থাকবে। সোমবার বেজিংয়ে তাঁর সঙ্গে কুরেশির দ্বিপাক্ষিক বৈঠক হয়।

এরপরই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়ে দেন, জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়া ভারতে অভ্যন্তরীণ ব্যাপার।

Advertisement

তিনি জানিয়ে দিয়েছিলেন, ‘‘এতে সীমান্তরেখায় কোনও প্রভাব পড়বে না। ভারত ও পাকিস্তানেক সম্পর্ক নিয়ে বিবেচনার ক্ষেত্রে চিনকে বাস্তবটা বিচার করতে হবে।'' ভারত যে সব সময় সন্ত্রাসমুক্ত পরিবেশে দু'দেশের সম্পর্কের স্বাভাবিকতার পক্ষে। পাকিস্তানের প্ররোচনা সত্ত্বেও ভারত ধৈর্য দেখিয়েছে।

৫ আগস্ট ভারত জম্মু ও কাশ্মীর সংক্রান্ত ঘোষণাটি করার পরেই পাকিস্তান জানিয়েছিল তারা নয়াদিল্লির সিদ্ধান্তের কথা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে জানাবে।

Advertisement

ভারত তখনই জানিয়েছিল, এই সিদ্ধান্ত একেবারেই দেশের অভ্যন্তরীণ ব্যাপার। পাশাপাশি পাকিস্তানকে বলা হয় বাস্তবটাকে মেনে নিতে।

Advertisement