Read in English
This Article is From Feb 03, 2020

Coronavirus: সামনেই বিয়ে, অথচ চিনে আটকে পড়েছেন ভারতীয় মহিলা! সাহায্যের আবেদন...

Coronavirus Cases in India: ভারতেও ছড়াচ্ছে করোনা ভাইরাসের আতঙ্ক, কেরলে এই মারণ ভাইরাসে আক্রান্ত দুজনের সন্ধান মিলেছে, পর্যবেক্ষণাধীন ১৭০০ জন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • উহান থেকে এখনও দেশে ফিরতে পারেননি অন্ধ্রপ্রদেশের এক তরুণী
  • ভিডিও মারফৎ কেন্দ্রীয় সরকারের কাছে সাহায্যের আর্তি তাঁর
  • সামনেই বিয়ে ওই তরুণীর, অথচ এখনও চিনের উহানেই আটকে আছেন তিনি
নয়া দিল্লি:

চিনের মারণ ভাইরাসের কারণে আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব, ভারতেও ছড়িয়ে পড়েছে এই ভাইরাসের আতঙ্ক (Coronavirus Cases in India)। এদিকে করোনা ভাইরাসের (Coronavirus) ফলে চিনের উহানে আটকে পড়েছেন অন্ধ্রপ্রদেশের কুর্নুলের ২২ বছরের এক তরুণী, দেশে ফিরতে পারছেন না তিনি। এদিকে সামনেই বিয়ে তাঁর, চিন (China) থেকে দেশে ফিরতে না পারলে আটকে যাবে জীবনের অন্যতম প্রয়োজনীয় ওই অনুষ্ঠান। তাই বাধ্য হয়েই একটি ভিডিও মারফৎ দেশে ফেরার জন্যে সাহায্যের আবেদন করলেন তরুণী, সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হল সেই ভিডিও। গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে চিনে আটক ভারতীয়দের দেশে ফেরানো হয়, কিন্তু সেই সময় তাঁর জ্বর থাকায় তাঁকে ওই বিমানে তোলা হয়নি। তাঁর ভিডিওতে আন্নেম জ্যোতি নামের ওই মহিলা দাবি করেছেন যে বিশেষ ফ্লাইটে চিকিৎসকরা ৩২৪ জন ভারতীয়কে ফিরিয়ে আনার অনুমতি দিলেও তাঁকে বিমানে ওঠার অনুমতি দেওয়া হয়নি। পরবর্তী ফ্লাইটে তাঁকে দেশে ফেরানো হবে, সেই সময় ওই তরুণীকে এই আশ্বাস দেওয়া হলেও বর্তমানে তাঁকে সে ব্যাপারেও কোনও সাহায্য় করা হচ্ছে না বলে অভিযোগ তাঁর। 

চিনের উহানে আটক ওই তরুণীর দাবি তাঁর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেনি, তাঁর দাবি প্রমাণে প্রয়োজনে তিনি শারীরিক পরীক্ষা করাতেও রাজি। কেন্দ্রীয় সরকার যেন তাঁকে দেশে ফেরার ব্যাপারে সাহায্য করেন, ভিডিওতে করুণ আকুতি করেন আন্নেম জ্যোতি নামের অন্ধ্রপ্রদেশের ওই মহিলা। 

"আমার সহকর্মী  এবং আমার বাড়ি ফেরার জন্য উহানের প্রথম বিমানেই ওঠার কথা ছিল। তবে আমাদের দুজনের শরীরেই জ্বর ছিল ... তাই সেই সময় আমাদের ওই বিমানে উঠতে দেওয়া হয়নি। আমাদের সেই সময় বলা হয় যে আপনারা এর পরের বিমানে যেতে পারবেন", টিসিএল-এ কর্মরত ওই মহিলা তাঁর ভিডিওতে ওই কথা বলেন।

Advertisement

করোনা ভাইরাসের কারণে এবার চিনের জন্য অনলাইন ভিসা স্থগিত করল ভারত: ১০টি তথ্য

"বিকেলে আমরা ফের একটি ফোন কল পাই যাতে আমাদের জানানো হয় যে আপনি জ্বরে আক্রান্ত হওয়ার কারণে দ্বিতীয় বিমানটিতেও ওঠার অনুমতি পাবেন না। চিনের (কর্তৃপক্ষ) পক্ষ থেকে আমাদের শরীরে এই ভাইরাস রয়েছে কিনা সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা হয়নি বা আবার সম্ভাবনা উড়িয়েও দেওয়া হয়নি, কিন্তু আমরা আমরা সুস্থ রয়েছি, আর প্রয়োজনে নিজেদের সুস্থতা প্রমাণে শারীরিক পরীক্ষা করাতেও প্রস্তুত আমরা", বলেন ওই তরুণী।

Advertisement

গত ৩১ জানুয়ারি চিনের উহান থেকে এদেশে ফেরানো হয় ৩২৪ জন ভারতীয়কে। এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান মারফৎ তাঁদের দেশে ফেরানো হয়। যদিও দেশে ফিরলেও চিন ফেরতা ওই ভারতীয়রা এখনও নিজের বাড়িতে যাওয়ার অনুমতি পাননি। তাঁদের বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণে রাখার জন্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেশ কিছুদিন পর্যবেক্ষণের পর চিকিৎসকদের ক্লিনচিট পেলে তবেই নিজেদের বাড়ি ফিরতে পারবেন তাঁরা। কিন্তু বাড়িতে না যেতে পারলেও স্বদেশে ফেরায় স্বস্তিতে চিন ফেরৎদের পরিবার পরিজন।

Coronavirus: উহান থেকে ভারতে ফেরা ব্যক্তিরা ১৪ দিনের জন্যে এখানে চিকিৎসা পর্যবেক্ষণে আছেন

জ্বরে ভোগার কারণে আন্নেম জ্যোতি সহ মোট ১০ জন ভারতীয়কে এয়ার ইন্ডিয়ার দুটি বিমানে উঠতে দেওয়া হয়নি, এখনও উহানেই আটকে আছেন তাঁরা।

৩২৩ জন ভারতীয়কে নিয়ে ফিরল Air India-র দ্বিতীয় বিমান

Advertisement

করোনা ভাইরাসের কারণে শেষ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা "হু" গত সপ্তাহে গোটা বিশ্বে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করেছে। এদিকে চিনে ক্রমশই বাড়ছে মৃতের সংখ্যা, এখনও পর্যন্ত সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৬০ জনেরও বেশি মানুষের মৃত্যুর খবর মিলেছে। 

ভারতেও ছড়াচ্ছে করোনা ভাইরাসের আতঙ্ক, কেরলে এই মারণ ভাইরাসে আক্রান্ত দুজনের সন্ধান মিলেছে, পর্যবেক্ষণাধীন রয়েছেন আরও ১৭০০ জন।

Advertisement