This Article is From Apr 16, 2020

ভারতকে ৬৫০,০০০ টি মেডিকেল কিট পাঠাল চিন, আগামী ১৫ দিনে আসবে আরও ২০ লক্ষ

Coronavirus: ভারতে লাগাতার বাড়ছে করোনা সংক্রমণ, এই রোগের ছড়িয়ে পড়া রুখতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে

ভারতকে ৬৫০,০০০ টি মেডিকেল কিট পাঠাল চিন, আগামী ১৫ দিনে আসবে আরও ২০ লক্ষ

COVID- 19: করোনা ভাইরাসের আক্রমণের সঙ্গে যুঝতে ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল চিন (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • ভারতের করোনা যুদ্ধে সাহায্যের হাত বাড়ল চিন
  • এদেশে ৬৫০,০০০ টি মেডিকেল কিট পাঠালো প্রতিবেশী দেশটি
  • করোনা হটস্পটগুলিতে এই কিটগুলি নমুনা পরীক্ষার জন্যে ব্যবহৃত হবে
নয়া দিল্লি:

সমস্ত সতর্কতা সত্ত্বেও দেশে (India) করোনা সংক্রমণ (Coronavirus) আটকানো যাচ্ছে না। সংক্রমণ রুখতে ইতিমধ্যেই দেশে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত করে দেওয়া হয়েছে। এরই মধ্যে ভারতের এই করোনা যুদ্ধে পাশে দাঁড়াল প্রতিবেশী দেশ চিন। যাতে ভারতে আরও দ্রুত করোনা সংক্রমণজনিত পরীক্ষা করা যায় তার জন্যে এবার ৬৫০,০০০ টি মেডিকেল কিট পাঠাল শি জিনপিংয়ের দেশ (China)। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এখানেই শেষ নয়, চিন জানিয়েছে আগামী ১৫ দিনের মধ্যে আরও ২০ লক্ষ পিপিই কিট এদেশে পাঠাবে তাঁরা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসাব অনুযায়ী, এদেশে করোনার শিকার মোট ৪১৪, গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ১২,৩৮০। 

পিৎজা ডেলিভারি বয় করোনা পজিটিভ, কোয়ারান্টাইন করা হল ৭২ পরিবারকে

চিনে ভারতীয় রাষ্ট্রদূত হিসাবে থাকা বিক্রম মিশ্রি জানিয়েছেন, চিনের গুয়াংঝোউ অঞ্চল থেকে ওই মেডিকেল কিটগুলো পাঠানো হয়েছে। করোনা ভাইরাসে কোনও ব্যক্তি আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্যে ওই কিটগুলো কাজে আসবে বলেও জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই করোনা সংক্রমণের ক্ষেত্রে দেশের ৬৪০টি জেলার মধ্যে ১৭০টি জেলাকে হটস্পট  হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই তালিকায় রয়েছে দেশের ৬টি মেট্রো শহর এবং আরও অনেকগুলো বড় শহর। “অতি সংক্রমিত” এলাকার তালিকায় রয়েছে মোট ১২৩টি জেলা, তার মধ্যে দিল্লির ৯টি জেলা রয়েছে। তালিকায় রয়েছে কলকাতা, মুম্বই, বেঙ্গালুরু গ্রামীণ, হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর, এবং আগ্রার বিভিন্ন অংশ। দেশ বা রাজ্যের ৮০ শতংশ সংক্রমিত জেলা বা শহরকে “হটস্পট এলাকা” হিসেবে চিহ্নিত করা হয়েছে। যে সমস্ত জায়গায় বেশি সংখ্যক সংক্রমণ ছড়িয়েছে, অর্থাৎ ৪ দিনের কম সময়ে দ্বিগুণ হয়েছে সংক্রমণের হার, সেগুলি এই তালিকায়।

৬টি মেট্রো  শহরের মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ, এগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা বেশি।

"১,০০০ বছরে প্রথমবার": করোনা ভাইরাস নিয়ে চিনের সূত্রকে তুলে ধরল আইসিএমআর

সমস্ত রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে যেন সংক্রমণ ওই জেলাগুলির বাইরে না ছড়াতে পারে সেদিকে নজর রাখতে। ওই সব হটস্পট অঞ্চলগুলিতে বিশেষ দল থাকবে। সেই দল কেবল COVID- 19 সন্দেহভাজনদেরই নয়, ইনফ্লুয়েঞ্জার চিহ্ন থাকা ব্যক্তি কিংবা কারও শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলেও তাঁদের করোনা পরীক্ষা করা হবে।

মনে করা হচ্ছে, বিভিন্ন করোনা হটস্পটগুলিতেই চিনের পাঠানো এই কিটগুলির নমুনা পরীক্ষার জন্যে ব্যবহৃত হবে। বিশেষজ্ঞদের দাবি,  বাড়ি বাড়ি ঘুরে নমুনা সমীক্ষার জন্যে এই চিনা কিট যথেষ্ট কাজে লাগবে।

.