Read in English
This Article is From Nov 06, 2018

ভারতের আপত্তি সত্ত্বেও চিন এবং পাকিস্তানের মধ্যে শুরু বাস পরিষেবা

ভারতের আপত্তির সত্ত্বেও চিন এবং পাকিস্তানের মধ্যে সোমবার বেশি রাত থেকে বেসরকারি বাস পরিষেবা শুরু হল। লাহোর থেকে চিনের কাসঘর পর্যন্ত বাস চালানো হচ্ছে।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from ANI)

বিদেশ মন্ত্রক বলেছিল পাকিস্তান এবং চিনের মধ্যে যে সীমান্ত চুক্তি আছে তা  অবৈধ।

Highlights

  • সোমবার বেশি রাত থেকে বেসরকারি বাস পরিষেবা শুরু হল
  • লাহোর থেকে চিনের কাসঘর পর্যন্ত বাস চালানো হচ্ছে
  • গন্তব্যে পৌঁছতে সময় লাগবে প্রায় 30 ঘণ্টা
নিউ দিল্লি :

ভারতের আপত্তির সত্ত্বেও চিন এবং পাকিস্তানের মধ্যে সোমবার বেশি রাত থেকে বেসরকারি বাস পরিষেবা শুরু  হল। লাহোর থেকে  চিনের কাসঘর পর্যন্ত বাস চালানো হচ্ছে। গতকাল লাহোরের গুলবার্গ থেকে ছেড়েছে বাস। গন্তব্যে পৌঁছবে প্রায় 30 ঘণ্টা বাদে। পথে পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট- বাল্টিস্থানের মতো এলাকা পড়বে। এই  ঘটনার তীব্র প্রতিবাদ করেছে ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমার কয়েকদিন আগেই  বলেছেন, তথাকথিত  চিন পাকিস্তানের অর্থনৈতিক  করিডর দিয়ে বাস চলানোর  তীব্র বিরোধিতা  করছে ভারত। এর আগে কথা  ছিল 3 তারিখ চালু হবে বাস পরিষেবা। পরে তা  বদলে হয় সোমবার।

পাকিস্তান থেকে বাসে চড়ে চিনে  যেতে  এবং  ফিরে আসতে  খরচ হবে  23,000 টাকা। আর  এক পীঠে যেতে  খরচ 13,000 টাকা। বৈধ পাসপোর্ট এবং ভিসা ছাড়া  বাসে ওঠা যাবে না। সঙ্গে থাকা  জিনিসপত্রের ওজনও হতে হবে 20 কিলোগ্রামের কম।  পাকিস্তান এবং কাশ্মীরের  মধ্যে কোনও সীমান্ত নেই। আর তাই যাতায়াতের জন্য পাক অধিকৃত কাশ্মীরকে ব্যবহার  করা হচ্ছে। এটা ভারতের সার্বভৌমত্বের উপর সরাসরি আঘাত।

বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছিল পাকিস্তান এবং চিনের মধ্যে যে সীমান্ত চুক্তি আছে তা  অবৈধ। 1963 সালে এই চুক্তি হয়। আর ভারত প্রথম থেকেই এর বিরোধিতা করে আসছে।        

Advertisement

 

 

Advertisement
Advertisement