This Article is From Sep 25, 2019

ধর্ষণের দায়ে অভিযুক্ত চিন্ময়ানন্দ আর দলের সদস্য নন, জানাল বিজেপি

গত আগস্ট মাসে অভিযোগ ওঠে চিন্ময়ানন্দের (Chinmayanand) বিরুদ্ধে। তারপর থেকে এই প্রথম বিজেপির তরফে কোনও মন্তব্য করা হল বর্ষীয়ান চিন্ময়ানন্দকে নিয়ে।

ধর্ষণের দায়ে অভিযুক্ত চিন্ময়ানন্দ আর দলের সদস্য নন, জানাল বিজেপি

গত শুক্রবার চিন্ময়ানন্দকে গ্রেফতার করা হয়।

লখনউ:

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চিন্ময়ানন্দ (Chinmayanand) গত সপ্তাহে গ্রেফতার হয়েছেন এক আইনের ছাত্রীকে ধর্ষণ ও ব্ল্যাকমেল করার অভিযোগে। বুধবার উত্তরপ্রদেশে (Uttar Pradesh) বিজেপির (BJP) মুখপাত্র জানিয়ে দিলেন, চিন্ময়ানন্দ আর বিজেপির সদস্য নন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠার পর এই প্রথম গেরুয়া শিবিরের তরফে কোনও মন্তব্য করা হল। ৭২ বছরের চিন্ময়ানন্দ অটলবিহারী বাজপেয়ীর সরকারে মন্ত্রী ছিলেন। তিনি তিনবার বিজেপির সাংসদ হয়েছিলেন। বুধবার NDTV-কে উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র হরিশ শ্রীবাস্তব বলেন, ‘‘চিন্ময়ানন্দ আর বিজেপির সদস্য নন। আইন আইনের পথে চলবে।''

চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলা তরুণীকে গ্রেফতার করল পুলিশ

ঠিক কবে থেকে তাঁর বিজেপির সদস্যপদ বাতিল হল সে বিষয়ে জানতে চাওয়া হলে হরিশ শ্রীবাস্তব বলেন, ‘‘প্রশ্নটা তথ্যের নয় এবং আমরা কোনও নির্দিষ্ট তারিখও দিতে পারব না। কিন্তু চিন্ময়ানন্দ আর বিজেপির সদস্য নন।''

গত আগস্ট মাসে অভিযোগ ওঠে চিন্ময়ানন্দের বিরুদ্ধে। তারপর থেকে এই প্রথম বিজেপির তরফে কোনও মন্তব্য করা হল বর্ষীয়ান চিন্ময়ানন্দকে নিয়ে।

বুধবার সকালে চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আন‌া তরুণীকে বলপূর্বক আদায়ের অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। গত শুক্রবার চিন্ময়ানন্দকে গ্রেফতার করা হয়।

বিজেপি নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়নি। আনা হয়েছে ‘‘ক্ষমতার অপব্যবহার করে যৌন সঙ্গম'' বা ‘‘যৌন সঙ্গম যা ধর্ষণের সঙ্গে শ্রেণিভুক্ত নয়''। এর ফলে দোষী প্রমাণিত হলে অভিযুক্তের পাঁচ থেকে ১০ বছরের সাজা হবে। সঙ্গে জরিমানা। ধর্ষণের ক্ষেত্রে সাত বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। এছাড়াও তাঁর বিরুদ্ধে পিছু নেওয়া, অন্যায়ভাবে আটকে রাখা ও ভয় দেখানোর অভিযোগও আনা হয়েছে।

২৩ বছরের তরুণী চিন্ময়ানন্দের বিরুদ্ধে আদালতে নিজের অভিযোগ প্রমাণে ভিডিও পেশ করেন। তিনি জানান চশমার গোপন ক্যামেরায় ভিডিও তুলেছিলেন তিনি।

এর আগে উন্নাও ধর্ষণ কাণ্ডে জড়িত কুলদীপ সেঙ্গারের ক্ষেত্রেও একই পদক্ষেপ করেছিল বিজেপি। এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে গত বছর থেকে জেলে রয়েছেন কুলদীপ।

ওই কিশোরীর অভিযোগ, উত্তরপ্রদেশের পুলিশ প্রথমে অভিযোগ নিতে চায়নি। পরে যোগী আদিত্যনাথের বাড়ির বাইরে নিজের গায়ে আগুন লাগানোর হুমকি দিলে তারপর অভিয়োগ দায়ের করা হয়। তার বাবাকে কুলদীপের ভাই খুন করে জেলে নিয়ে যান বলে অভিযোগ।

গত জুলাইয়ে গাড়ি দুর্ঘটনায় আহত হয় ওই কিশোরী। অভিযোগ, এই দুর্ঘটনাও হয়েছে কুলদীপেরই চক্রান্তে। বুধবার ওই কিশোরীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

দেখুন ভিডিও

.