Read in English
This Article is From Jan 23, 2020

JDU: "যাঁর যেখানে খুশি যেতে পারেন", দলের মধ্যে দ্বন্দ্ব প্রসঙ্গে নীতীশ কুমার

Delhi Election 2020: আসন্ন দিল্লি বিধানসভা নির্বাচনে জেডিউ এবং বিজেপি জোট নিয়ে প্রশ্ন তোলেন নীতীশের দলেরই নেতা পবন কুমার ভার্মা

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from ANI)

পবন ভার্মার মন্তব্যের প্রসঙ্গে মন্তব্য করেন নীতীশ কুমার (ফাইল চিত্র)

Highlights

  • জেডিইউ-বিজেপি জোট নিয়ে প্রশ্ন তোলেন পবন কুমার ভার্মা
  • এই প্রশ্নের জবাব দিলেন নীতীশ কুমার
  • পবন ভার্মা যেখানে খুশি যেতে পারেন, বলে দিলেন জেডিইউ প্রধান
পাটনা:

দলের মধ্যে থাকা বিক্ষুব্ধ নেতাদের কোনওভাবেই রেয়াত করা হবে না, বৃহস্পতিবার সংবাদমাধ্যমের সামনে উপস্থিত হয়ে এমনই বার্তা দিলেন জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মনে করা হচ্ছে ঘুরিয়ে তিনি (CM Nitish Kumar) জেডিইউ নেতা পবন কুমার ভার্মাকেই ওই বার্তা দিলেন। এর আগে আসন্ন দিল্লি বিধানসভা নির্বাচনে (Delhi Election 2020) জেডিইউ-বিজেপি জোট নিয়ে প্রশ্ন তোলেন জেডিইউ-র প্রবীণ নেতা পবন (Pawan Varma) । সেই প্রসঙ্গেই নীতিশ কুমার বলেন, যাঁর যেখানে ইচ্ছে চলে যেতে পারেন। অর্থাৎ চাইলে পবন কুমার ভার্মা জেডিইউ (JDU) ছেড়ে অন্য দলে যোগ দিতে পারেন, এমনটাই বলে দিলেন জনতা দল ইউনাইটেডের সুপ্রিমো। একদিকে জেডিইউ সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) এবং জাতীয় নাগরিকপঞ্জিকরণ নিয়ে (NRC) বিরোধিতা করছে, অন্যদিকে আবার একই সঙ্গে দিল্লি নির্বাচনে বিজেপির সঙ্গে জোট গঠন করেছে নীতীশ কুমার দল। এই নিয়েই দলের মধ্যে প্রশ্ন তোলেন জেডিইউ প্রধান পবন কুমার ভার্মা।

"আশাহত": লোকসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিলকে জেডিইউ-র সমর্থন বিষয়ে প্রশান্ত কিশোর

সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, "কিছু লোকের বক্তব্যের সঙ্গে জনতা দল ইউনাইটেডকে মেলানোর চেষ্টা করবেন না। জেডিইউ জনসাধারণের সঙ্গে থেকে কাজ করে। আমরা কিছু বিষয়ে স্পষ্ট করে দিয়েছি । এই নিয়ে বিভ্রান্ত হওয়া উচিত নয়। কারও মনে যদি কিছু থাকে তবে তাঁদের প্রকাশ্যে এসে কথা বলা উচিত। আলোচনা অবশ্যই করতে হবে। প্রয়োজনে এ নিয়ে একটি দলীয় সভাও করা উচিত। উনি (পবন ভার্মা) যেখানে ইচ্ছে চলে যেতে পারেন। আমার ওনার প্রতি শুভ কামনা রইল"।

Advertisement

‘‘দো হাজার বিশ, হটাও নীতীশ'': জেল থেকে স্লোগান লালুপ্রসাদ যাদবের

এর আগে দিল্লি বিধানসভা নির্বাচনে জেডিইউ এবং বিজেপি একসঙ্গে জোট গড়ায় অসন্তোষ প্রকাশ করে পবন ভার্মা মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে একটি চিঠি লেখেন। চিঠিতে তিনি বিজেপি, নাগরিকত্ব আইন এবং এনআরসি সম্পর্কিত দেশ জুড়ে ক্ষোভের পরিবেশ সম্পর্কে নিজের মতামতও প্রকাশ করেন। আসলে, পবন ভার্মা নীতীশ কুমারের কাছে দলের আদর্শগত ভিত্তি নিয়ে স্পষ্টভাবে ব্যাখ্যা চান। তিনি একটি চিঠিতে ২০১৭ সালের পর নীতীশ কুমারের সঙ্গে তাঁর একান্ত আলাপচারিতার কথা উল্লেখ করে দাবি করেন যে সেই সময় কীভাবে নীতীশ কুমার বিজেপি সম্পর্কে আশঙ্কা প্রকাশ করেছিলেন। পবন কুমার লেখেন, "আপনি সেই সময় বলেছিলেন বিজেপির বর্তমান নেতৃত্ব কীভাবে আপনাকে অপমান করেছে এবং আপনি বলেছিলেন যে বিজেপি ভারতকে একটি বিপজ্জনক জায়গায় নিয়ে যাচ্ছে, প্রতিষ্ঠানকে ধ্বংস করছে। এখন প্রয়োজন গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তি গঠন করা। এমনকি দলের একজন প্রবীণ নেতাকেও এই দায়িত্ব অর্পণ করা হয়েছিল"।

Advertisement

Advertisement