This Article is From Dec 19, 2019

Citizenship Act Protests: অবরোধে উত্তাল বিহার, শান্তি ফিরেছে পশ্চিমবঙ্গ, অসমে

বিহারের বিভিন্ন স্থানে বিক্ষোভ-অবরোধের ঘটনা ঘটলেও পশ্চিমবঙ্গ এদিন শান্তিপূর্ণই রয়েছে।

Citizenship Act Protests: অবরোধে উত্তাল বিহার, শান্তি ফিরেছে পশ্চিমবঙ্গ, অসমে

Citizenship Amendment Act Protest: অসম ও মেঘালয় বৃহস্পতিবার শান্ত থাকলেও উত্তাল বিহার। (ফাইল)

কলকাতা/ গুয়াহাটি/ শিলং/ পাটনা:

পশ্চিমবঙ্গ (West Bengal), অসম ও মেঘালয় বৃহস্পতিবার শান্ত থাকলেও নাগরিকত্ব (সংশোধনী) আইনের প্রতিবাদে (Citizenship Act Protests) উত্তাল বিহার (Bihar)। সেখানে এক বামপন্থী ছাত্র সংগঠনের ডাকা বনধের সময় রাস্তা ও রেললাইন অবরোধ করেছে প্রতিবাদীরা। ছোট দলগুলি এই বনধকে সমর্থন জানিয়েছে। পাটনায় রাজেন্দ্রনগর টার্মিনাসে রেললাইনে বসে পড়ে প্রায় আধঘণ্টা অবরোধ করে এআইএসএফ ও এআইএসএ-এর মতো বামপন্থী ছাত্র সংগঠনের সদস্যরা। পরে আরপিএফ তাদের তাড়া করলে তারা সেখান থেকে সরে যায়। স্বাভাবিক হয় রেল চলাচল।

পরে সকাল দশটা নাগাদ জন অধিকার পার্টির কর্মীরা টায়ার জ্বালাতে শুরু করেন রাজেন্দ্রনগর টার্মিনাসে। সেই দলের অনেক সমর্থক রেললাইনে বসে পড়েন। প্রসঙ্গত, এই দলে রয়েছেন বিতর্কিত প্রাক্তন সাংসদ পাপ্পু যাদব। অবরুদ্ধ রাস্তা দিয়ে একটি অ্যাম্বুল্যান্স যেতে চাইলে সেটিকে ভাঙচুর করে প্রতিবাদীরা।

সিপিআই(এম) কর্মীরা দ্বারভাঙা জেলায় লাহারিয়া সরাই স্টেশনের কাছে রেললাইনে বসে পড়ে অবরোধ করেন। সেখানে বেশ কিছুক্ষণ ট্রেন চলাচল বন্ধ ছিল।

জেহানাবাদে সিপিআই(এমএল) কর্মীরা কাকো মোড়ে রাস্তা অবরোধ করেন। এর ফলে জাতীয় সড়ক এনএইচ ১১০ ও ৮৩-তে যানবাহন চলাল ব্যাহত হয়।

এছাড়াও মুজাফফরপুরের মুসাহারিতে ব্লক সদর দফতরে বিক্ষোভ দেখান সিপিআই(এমএল) কর্মীরা। এর ফলে সেখানেও যানবাহন চলাচল বাধা পায়।

বিহারের বিভিন্ন স্থানে বিক্ষোভ-অবরোধের ঘটনা ঘটলেও পশ্চিমবঙ্গ এদিন শান্তিপূর্ণই রয়েছে। গত সপ্তাহে রাজ্যসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল পাস হওয়ার পর রাজ্যের বিভিন্ন স্থানে প্রবল হিংসা ছড়িয়ে পড়ে।

গত তিন দিনের মতো এদিনও এসপ্ল্যানেডে একটি প্রতিবাদ মিছিলে অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এদিকে গুয়াহাটিও স্বাভাবিক হয়ে গিয়েছে। ডিব্রুগড়ে কারফিউ শিথিল করা হয়েছে ১৪ ঘণ্টার জন্য। যদিও স্কুল-কলেজ এখনও বন্ধ রয়েছে অসমে। 

.