This Article is From Jan 10, 2020

শুক্রবার থেকে দেশজুড়ে কার্যকরী হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন; জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

Citizenship Amendment Act or CAA: শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের এক আনুষ্ঠানিক প্রজ্ঞাপনে বলা হয়েছে কার্যকরী হয়েছে সিএএ।

শুক্রবার থেকে দেশজুড়ে কার্যকরী হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন; জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

তাবড় বিক্ষোভ, বিতর্ক, মৃত্যু মিছিলের মধ্যে দিয়েই শুক্রবার লাগু হয়ে গেল Citizenship Amendment Act

নয়াদিল্লি:

তাবড় বিক্ষোভ, বিতর্ক, মৃত্যু মিছিলের মধ্যে দিয়েই শুক্রবার লাগু হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন (Citizenship Amendment Act) বা CAA! বিতর্কিত এই আইন ভারতের মতো ‘ধর্মনিরপেক্ষ' দেশে এই প্রথমবার ধর্মকে নাগরিকত্বের মানদণ্ড হিসেবে তৈরি করে ফেলল। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের এক আনুষ্ঠানিক প্রজ্ঞাপনে বলা হয়েছে কার্যকরী হয়েছে সিএএ। পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে আগত কেবলমাত্র অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে এই আইন অনুযায়ী।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “নাগরিকত্ব (সংশোধনী) আইন, ২০১৪ (২০১৯ এর ৪৭) এর ধারা ১ এর উপ-ধারা (২) দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রয়োগ কেন্দ্র সরকার দ্বারা ২০২০ সালের জানুয়ারির ১০ম দিন থেকে কার্যকরী হবে।”

CAA গত ১১ ডিসেম্বর সংসদে পাস হয়েছিল।

CAA অনুসারে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যরা যারা পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছেন এবং ৩১ ডিসেম্বর, ২০১৪ এর আগে এই দেশে এসেছেন তারা আর অবৈধ অভিবাসী হিসাবে বিবেচিত হবেন না। তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।

যারা এই আইনটির বিরোধিতা করছেন তাদের দাবি, এই প্রথম ভারতবর্ষে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান করা হবে যা দেশের সংবিধানের মূল তত্ত্বেরই বিরোধী।

তবে, সরকার তথা ক্ষমতাসীন বিজেপি এই আইনের পক্ষে জোর সওয়াল করেই চলেছে। বিজেপি জানিয়েছে পড়শি তিনটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হওয়ার পরে ভারত আসা ছাড়া আর বিকল্প নেই।

স্বরাষ্ট্র মন্ত্রক অবশ্য জানিয়েছে এই আইনটির জন্য বিধি তৈরি করা এখনও বাকি।

.