This Article is From Jan 14, 2020

একটুকরো শাহিনবাগ ইউপি'র প্রয়াগরাজে, ঠাণ্ডা উপেক্ষা করে পার্কে অবস্থান নাগরিকদের

Prayagraj Protest: সিএএ'র (CAA) প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৪টে নাগাদ ওই পার্কে জমায়েত ছিল প্রায় ৫০০০ মানুষের

CAA: গতমাসে উত্তরপ্রদেশে বিক্ষোভে হিংসার ঘটনায় ২০ জনের বেশী মানুষের মৃত্যু হয় (ফাইল)

প্রয়াগরাজ:

দিল্লির শাহিনবাগের (Sahinbag) ছোঁয়া উত্তর প্রদেশের (UP) প্রয়াগরাজে। সে শহরের মনসুর পার্কে ঠাণ্ডা উপেক্ষা করে গত তিনদিন ধরে অবস্থান বিক্ষোভ করছেন প্রতিবাদীরা। সিএএ'র (CAA) প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৪টে নাগাদ ওই পার্কে জমায়েত ছিল প্রায় ৫০০০ মানুষের। লখনউ (Lucknow) থেকে ২০০ কিলোমিটার দূরত্বে এই প্রয়াগরাজ (Prayagraj)। সেই পার্কে বামপন্থী ও সমাজবাদী পার্টির পড়ুয়াদের  বক্তব্য শুনতে উৎসাহীদের ভিড়। বাকিরা নিজেদের মতন করে প্রতিবাদের খণ্ডচিত্র মোবাইলে রেকর্ড করে চলেছেন। সেই প্রতিবাদ সভায় এক মহিলা বক্তব্য রাখতে গিয়ে দাবি করেন, 'তিনি কোনও রাজনৈতিক দলের সমর্থক নয়।' এতেই হাততালিতে ফেটে পড়ে গোটা পার্ক। তিনি বলেছেন, যতক্ষণ না সরকারি তরফে কেউ এসে আমাদের দাবি শুনছেন, আমরা এখানেই অবস্থান করব।

সরকারের সঙ্গে আলোচনার পরেই আমরা প্রতিবাদসভা তুলব। তাঁর এই দাবির সপক্ষে মাথা নাড়াতে দেখা গিয়েছে ওই পার্কে উপস্থিত জনতাকে। অঞ্জলি নামে এক পড়ুয়ার সঙ্গে কথা বলেছে এনডিটিভি। দিশা নামের এক অরাজনৈতিক সংগঠনের ছাত্র নেত্রী তিনি। তাঁর হাতে ধরা পোস্টারে উল্লেখ: আমরা এখনও চুপ থাকলে, আর কখনও কেউ আমাদের হয়ে কিছুই বলবে না। আমরা প্রতিবাদ না করলে, দেশ জ্বলবে। আমরা কেউ প্রান্তিক সমাজে বাস করি না। তাই এই আগুন আমাদের আটকাতেই হবে, এনডিটিভির সামনে দাবি করেন ওই পড়ুয়া।

 

fkvmt38বাম ও সমাজবাদি পার্টির পড়ুয়াদের বক্তব্য শোনেন অনেকে.

কেবল ছাত্র-যুব না, অনেক গৃহবধুকে দেখা গিয়েছে, এই প্রতিবাদে অংশ নিতে।উরুসা নামে এক তরুণীর মন্তব্য, আমি আমার দুই সন্তানকে তাদের বাবার কাছে রেখে এসেছি। কারণ আমি মনে করি এটাই প্রতিবাদের আদর্শ সময়। তিনি অভিযোগ করেছেন, আমাদের মান আছে, মর্যাদা আছে। আমাদের প্রধানমন্ত্রী (PM) ঘোষণা করেছেন দেশে কোনও এনআরসি হবে না। তাহলে অসমে ওটা কী হয়েছে ? বেরিয়ে এসে প্রতিবাদের এখনই উপযুক্ত সময়। পার্কের এককোণায় জাতীয় পতাকা (National Flag) লাগাতে লাগাতে অপর এক গৃহবধূ ফতিমার দাবি, এটা আপনাদের জন্য। আপনাদের খবরের সুবিধার জন্য। আপনারা দেখতে পারছেন, আমরা অনেকে নিজেদের মুখেও জাতীয় পতাকা এঁকেছি। তাঁকে প্রশ্ন করা হয়েছিল এতো মানুষ এখানে কী করছেন? ভারত মাতা কি জয় স্লোগান তুলে তাঁর জবাব, 'কত নথি আপনারা চান? আমরা এদেশেই জন্মেছি।'          

.