This Article is From Dec 21, 2019

কলকাতায় বাম ছাত্রদের সিএএ বিরোধী পদযাত্রা,অফিস ঘিরলে হাসপাতাল যেতে হবে হুমকি দিলীপের

'কেউ ভুল করেও বিজেপি অফিসে ঢুকে পড়ে, তাহলে তাঁরা যেন স্ট্রেচার সঙ্গে নিয়ে আসে। কারণ ওরা এখান থেকে সোজা হাসপাতালেই যাবে।' : দিলীপ ঘোষ

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

ধর্মতলা থেকে মহাজাতি সদন পর্যন্ত অনুষ্ঠিত এই পদযাত্রায় অংশ নিয়েছিল প্রেসিডেন্সি, কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

কলকাতা:

সিএএ বিলোপের দাবিতে শনিবার বিজেপি অফিস অবধি পদযাত্রার কর্মসূচি নিয়েছিল একাধিক বাম ছাত্র সংগঠন। সিএএ-র নামে আদতে দেশকে ভাগ করতে চাইছে বিজেপি। এই অভিযোগ তুলে শহরের বেশ কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এদিন মিছিল করেন। ধর্মতলা থেকে মহাজাতি সদন পর্যন্ত অনুষ্ঠিত এই পদযাত্রায় অংশ নিয়েছিল প্রেসিডেন্সি, কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের সঙ্গত দিয়েছে এসআরএফটিআই ও আলিয়া বিশ্ববিদ্যালয়। যদিও এই প্রতিবাদ মিছিল প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি কার্যত হুমকির সুরে বলেছেন, 'কেউ ভুল করেও বিজেপি অফিসে ঢুকে পড়ে, তাহলে তাঁরা যেন স্ট্রেচার সঙ্গে নিয়ে আসে। কারণ ওরা এখান থেকে সোজা হাসপাতালেই যাবে।' এদিনের প্রতিবাদ মিছিল থেকে স্লোগান উঠেছিল; 'এনআরসি; সিএএ বিলোপ করা হোক। আমরা ফ্যাসিবাদী শক্তিকে দেশ চালাতে দেবো না।' অনেককে প্ল্যাকার্ড হাতেও একই দাবি করতে দেখা গেছে। 

অশান্ত যোগী-র রাজ্য, শুক্রবারের বিক্ষোভের ফলে মৃতের সংখ্যা ১১

মধ্য কলকাতার মুরলীধর সেন লেনে অবস্থিত বিজেপির রাজ্য দফতরের পাশ দিয়ে মিছিল যাওয়ার সময় একই স্লোগান উঠেছে। 
সে সময় পুলিশ ও প্রতিবাদীদের মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষ বাঁধে। প্রতিবাদীদের মধ্যে কয়েকজন বিজেপি দফতরের সামনে করা পুলিশি ব্যারিকেড ভাঙার চেষ্টা করে। পুলিশ বাধা দিলে সে সময় বাঁধে সংঘর্ষ। যদিও কোনও ভাবে ব্যারিকেড ভেঙে বিজেপির দফতরের সামনে প্রতিবাদীরা পৌঁছে গেলে বড়সড় গণ্ডগোল বাঁধার সম্ভাবনা ছিল। কারণ পুলিশি তরফে জানা গেছে; দফতরের বাইরে অনেক বিজেপি সমর্থককে লাঠিসোঁটা নিয়ে ঘুরতে দেখা গেছিলো। 

Advertisement

জনগণের কণ্ঠস্বর উপেক্ষা করবেন না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মিছিলে অংশ নেওয়া এক ছাত্র নেতা দেবরাজ দেবনাথের দাবি; 'বিজেপির গেমপ্ল্যান দেশভাগ। যা আমরা সফল হতে দেবো না। আশা করবো আমাদের আওয়াজ দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের কাছে যাবে। আমরা বিজেপি অফিস ঘেরাও করতে চেয়েছিলাম। কিন্তু পুলিস আমাদের আটকেছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা শুভ বিশ্বাসের অভিযোগ; তাঁদের হস্টেলের অনেকে সিএএ আর এনআরসি'র বিরোধিতা করায় হামলার হুমকি পেয়েছে। তবে আজ আমরা প্রমাণ করতে চাই; আমরা সন্ত্রস্ত নই, দাবি করেছেন ওই ছাত্র নেতা। তাঁর আরও মন্তব্য, মিছিলের শেষ মহাজাতি সদন। সেখানেই আমরা ধর্নায় বসবো।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement