This Article is From Aug 28, 2018

একগুচ্ছ দাবিকে সামনে রেখে 29 তারিখ পথে নামবে সিটু

এ মাসেই বড় ধরনের আন্দোলনে নামছে  শ্রমিক সংগঠন সিটু। 29 তারিখ বেশ কয়েকটি দাবিকে সামনে রেখে কলকাতায় মিছিল করবে এই বামপন্থী শ্রমিক সংগঠন।

Advertisement
Kolkata

বেতন বৃদ্ধির দাবিতে মাত্র কয়েকদিন আগে ধর্মঘট করেছিলেন চা শ্রমিকরা।

কলকাতা:

এ মাসেই বড় ধরনের আন্দোলনে নামছে  শ্রমিক সংগঠন সিটু। 29 তারিখ বেশ কয়েকটি দাবিকে সামনে রেখে কলকাতায় মিছিল করবে এই বামপন্থী শ্রমিক সংগঠন। তারপর রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের সঙ্গে দেখাও করবেন শ্রমিক প্রতিনিধিরা। এই  কর্মসূচির ব্যাপারে জানাতে  সোমবার সাংবাদিক বৈঠক করেন সিটুর নেতারা। সংগঠনের রাজ্য সম্পাদক তথা প্রাক্তন মন্ত্রী অনাদি সাহু সাংবাদিকদের বলেন, রাজ্য  সরকার একাধিক শ্রমিক বিরোধী পদক্ষেপ করে চলেছে। মন্ত্রী সংগঠনের সঙ্গে দেখা করার প্রয়োজন বোধ করেন না। আর তাই 29 তারিখ আমরা পথে নামছি। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে এসে শ্রমিকরা মিছিলে যোগ দেবেন।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার শ্রম আইন সংস্কারের ব্যাপারে রাজ্য সরকারগুলির মত জানতে চেয়েছে। সিটু  চায় কেন্দ্রকে  নিজেদের বক্তব্য জানানোর আগে তাদের সঙ্গে কোথা বলুক রাজ্য সরকার। সেটিও আন্দোলনের অন্যতম বড় কারণ।

এর বাইরে চা এবং পাট শ্রমিকদের সমস্যা নিয়েও সরব হয়েছে সিটু। বেতন বৃদ্ধির দাবিতে মাত্র কয়েকদিন আগে ধর্মঘট করেছিলেন চা শ্রমিকরা। আন্দোলন করছেন জুট মিলের শ্রমিকরা। তাঁরা সামিল হচ্ছেন আন্দোলনে। পাশাপাশি আশা এবং আইসিডিএস- কর্মীরাও ওইদিন পথে নামবেন বলে জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী।                

Advertisement
Advertisement