हिंदी में पढ़ें Read in English
This Article is From Jan 30, 2020

Kunal Kamra-কে "নিষিদ্ধ ঘোষণা"র পিছনে যুক্তি দিল ডিজিসিএ

বিমান বিধি লঙ্ঘন করেছেন কৌতুক অভিনেতা কুণাল কামরা (Kunal Kamra)। একাধিক বিমান সংস্থা তাঁকে ৬ মাসের জন্য কালো তালিকাভুক্ত করেছে। সেই সিদ্ধান্তের পক্ষে বুধবার এই যুক্তি খাড়া করল অসামরিক বিমান নিয়ামক সংস্থা DGCA।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

Kunal Kamra: যে চারটি বিমান সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে প্রত্যেককে জুড়ে টুইট করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী।

Highlights

  • বিমান বিধি লঙ্ঘন করায় "নিষিদ্ধ" ঘোষণা করা হয়েছে কুণাল কামরাকে
  • বুধবার বিবৃতি দিয়ে জানাল ডিজিসিএ
  • ইন্ডিগো-সহ চারটি বিমান সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে
নয়াদিল্লি:

একাধিক বিমান সংস্থা কুণাল কামরাকে ৬ মাসের জন্য কালো তালিকাভুক্ত করেছে। বিমান বিধি লঙ্ঘন করেছেন কৌতুক অভিনেতা কুণাল কামরা (Kunal Kamra)। সেই সিদ্ধান্তের পক্ষে বুধবার এই যুক্তি খাড়া করল অসামরিক বিমান নিয়ামক সংস্থা ডিজিসিএ (DGCA)। এই সিদ্ধান্ত অসামরিক বিমান আইনের পরিপন্থী নয় এমন দাবি করে ডিজিসিএ বলেছে, অন বোর্ডের ক্ষেত্রে কিছু প্রক্রিয়া অনুসরণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈদ্যুতিন এক সংবাদ মাধ্যমের সাংবাদিককে (Arnab Goswami) অন বোর্ড হেনস্থা করেছেন কুণাল কামরা। এই অভিযোগে তাঁকে সাময়িক নিষিদ্ধ ঘোষণা করেছে চারটি বিমান সংস্থা। সূত্রের খবর একজন যাত্রীকে সর্বাধিক ৩০ দিনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা যেতে পারে। তারা জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে একটি অভ্যন্তরীণ কমিটি গড়া হবে। গোটা ঘটনার তদন্ত করতে সেই কমিটি ৩০ দিন সময় পাবে। তদন্ত রিপোর্টের ভিত্তিতে অসামরিক বিমান মন্ত্রকের আপিলেট বডি বা আদালতে দরবার করতে পারেন সেই যাত্রী। 

‘জাতীয়তা বিরোধী কর্মকাণ্ডে অংশ নেওয়া যাবে না'': পড়ুয়াদের জানাল IIT-Bombay

সরকারি বিবৃতি জারি করে ডিজিসিএ বলেছে, বিষয়টা এখন অভ্যন্তরীণ কমিটির কাছে পাঠানো হয়েছে। ওরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। যদিও সেই বিবৃতি স্পষ্ট করেনি, ঠিক কতদিন এই নিষেধাজ্ঞা লাগু থাকবে। তা বাড়বে না কমবে, উল্লেখ নেই বিবৃতিতে। ইন্ডিগো মঙ্গলবারই ওই কৌতুক অভিনেতাকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে অন্য বিমান সংস্থাগুলোকে একই পথে হাঁটতে অনুরোধ করেন। সেই অনুরোধকে মান্যতা দিয়ে এয়ার ইন্ডিয়া, গো এয়ার, স্পাইস জেট, একই সিদ্ধান্ত নিয়েছে । যে সিদ্ধান্ত ঘিরে সোশাল সাইটে এখন বিতর্ক তুঙ্গে।

ইন্ডিগোর (Indigo) পথে হেঁটেছে এয়ার ইন্ডিয়া, গো এয়ার, স্পাইস জেটও। কৌতুক অভিনেতা কুণাল কামরার (Kunal Kamra) বিমান যাতায়াতে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে তারাও। মঙ্গলবার, ওই কৌতুক অভিনেতার বিরুদ্ধে ইন্ডিগোর বিমানে, জাতীয় এক বৈদ্যুতিন মাধ্যমের প্রধান সম্পাদককে (Arnab Goswami) অন বোর্ড হেনস্থা করার অভিযোগ ওঠে। তারপরেই কুণালকে ছয় মাসের জন্য "নিষিদ্ধ" ঘোষণা করে ইন্ডিগো। বাকি তিনটি বিমান সংস্থাও তাঁকে বিমানে 'না' তোলার সিদ্ধান্ত নিয়েছে। যদিও মঙ্গলবার সোশাল সাইট জুড়ে চলা এই বিতর্কে বিমান সংস্থাগুলোর "দ্বিচারিতা"র অভিযোগ তুলেছেন নেটিজেনরা। ২০১৭ সালে ডিজিসিএ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, একটি বিমান সংস্থা যাত্রী স্বাচ্ছন্দ্যের কারণে একজন যাত্রীকে 'কালো তালিকাভুক্ত' করেছে। তার মানে অন্য সংস্থাগুলোকে সেই কাজ করতে হবে। এর কোনও যুক্তি নেই। 

Advertisement

‘‘নরেন্দ্র স্যারের দ্বারা অনুপ্রাণিত'': বিজেপিতে যোগ দিলেন Saina Nehwal

কুণাল সোশাল সাইটে একটি ভিডিও পোস্ট করেছিলেন মঙ্গলবার। সেই ভিডিওতে দেখা গিয়েছে, রিপাবলিক টিভির অর্ণব গোস্বামীকে একটার পর একটা প্রশ্ন করছেন কুণাল কামরা। আর নিজের ল্যাপটপে মগ্ন থেকে সেই প্রশ্ন এড়িয়ে গিয়েছেন ওই সাংবাদিক। সেই ভিডিও দেখে এবং বিমানসংস্থা গুলোর সিদ্ধান্তের বিরোধিতা করে নেটিজেনদের অভিযোগ, "অর্ণব গোস্বামীও এভাবে একবার তেজস্বী যাদবকে অন বোর্ড হেনস্থা করেছিলেন। কিন্তু শাস্তি পাচ্ছেন শুধু কুণাল কামরা। চরম দ্বিচারিতা।"  

Advertisement

পাশাপাশি কয়েকজন টুইটারে প্রশ্ন তুলেছেন, "গত মাসে আসন সংরক্ষণ নিয়ে অন বোর্ড বচসায় জড়িয়েছিলেন বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর। তাঁর সেই আচরণে দেরি হয়েছিল বিমান ছাড়তে। অসুবিধায় পড়েছিলেন সহ-যাত্রীরা। সেটা কি যাত্রী স্বাচ্ছন্দ্যের অবমাননা ছিল না?"   

এদিকে কুণাল কামরাকে 'কালো তালিকাভুক্ত' করা প্রসঙ্গে ওই কৌতুক অভিনেতা বলেন, "আমার বাক স্বাধীনতা হরণ করতে তিনটি বিমান সংস্থা যা সিদ্ধান্ত নিয়েছে, তা দেখে আমি একটুও বিস্মিত নই। আমি কেবিন ক্রু, ক্যাপ্টেন, অন্য যাত্রী কিংবা বিমানের অভ্যন্তরীণ নিরাপত্তার বিঘ্ন ঘটাইনি। তারপরেও আমার উপর সাময়িক নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।"

 PTI থেকে সংগৃহীত 

Advertisement