Read in English
This Article is From Mar 02, 2019

কাশ্মীরে হামলার বলি এবার শিশু ও সাধারণ মানুষ! বোমায় নিহত ৯ মাসের কন্যা

পাকিস্তানি বাহিনী হাওউইটজার 105 মিমি এবং মর্টার বোমা সহ ভারী বন্দুক নিয়ে সাধারণ মানুষের বসবাসের এলাকাগুলিকেই এখন নিশানায় রেখেছে।

Advertisement
অল ইন্ডিয়া ,

Highlights

  • হামলার নিশানায় এখন জম্মু কাশ্মীরের সাধারণ মানুষ
  • টানা ৮ দিন ধরে গুলির লড়াই চলছে এই সব এলাকায়
  • রাজৌরিতে শুক্রবার ৪ নিরাপত্তাকর্মী মারা গিয়েছেন
পুঞ্চ, জম্মু ও কাশ্মীর:

কাশ্মীরের পুঞ্চ জেলার নিয়ন্ত্রণ রেখা (LoC) বরাবর সারা রাত ধরে চলা পাকিস্তানের বোমা হামলায় একজন মহিলা ও তাঁর দুই সন্তানসহ একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। গুলির লড়াইয়ে আরেকজন ব্যক্তিও গুরুতর আহত হন। নিহত তিনজনের পরিচয় সম্পর্কে পুলিশ জানিয়েছে, ওই মহিলার নাম রুবানা কোসার (২৪), তাঁর পাঁচ বছরের শিশুপুত্র ফাজান, 5, এবং মাত্র নয় মাসের কন্যা শবনম। পাকিস্তানি বাহিনী হাওউইটজার 105 মিমি এবং মর্টার বোমা সহ ভারী বন্দুক নিয়ে সাধারণ মানুষের বসবাসের এলাকাগুলিকেই এখন নিশানায় রেখেছে। পুলিশ জানিয়েছে ভারতীয় সেনা বাহিনী এর উপযুক্ত প্রতিশোধ নেবে। 

অভিনন্দন বর্তমানকে স্বাগত জানিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নিয়ন্ত্রণ রেখার কাছে সালত্রি গ্রামে পাকিস্তানের ফেলা বোমায় বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে পুঞ্চের মানকোট এলাকায় সীমান্তে একজন মহিলা আহত হন। মানকোট ও সালত্রি ছাড়াও পাকিস্তানি বাহিনী কৃষ্ণাঘাঁটি ও বালাকোট এলাকার গ্রামগুলিকেও নিশানা করেছে। গত আট দিন ধরে জম্মু ও কাশ্মীরে টানা গুলির লড়াই চলছে বলে পুলিশ সূত্রের খবর।

Advertisement

জেলা কর্তৃপক্ষ আপাতত স্থানীয় মানুষদের ঘর থেকে বেরোতে নিষেধ করেছেন। পুঞ্চ ও রাজৌরির নিয়ন্ত্রণ রেখা বরাবর ৫ কিলোমিটারের মধ্যে স্কুলগুলিকেও অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার উড়িতে পাকিস্তানের তরফে চলা গুলিতে একজন সাধারণ মানুষ আহত হয়েছেন। সেনা কর্মকর্তারা জানান, রাজৌরিতে চারজন নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন। 

বাদগম দুর্ঘটনায় নিহত বায়ুসেনা অফিসারের শেষকৃত্যে চোখের জল চেপে রাখলেন তাঁর স্ত্রী

Advertisement

গত এক সপ্তাহে পুঞ্চ, রাজৌরি, জম্মু ও বারামুলা জেলার বেশ কিছু এলাকায় ৬০ টি যুদ্ধবিরতি লঙ্ঘন (ceasefire violations) হয়েছে বলে পুলিশ সূত্রের খবর। সিনিয়র সেনা কর্মকর্তা উত্তরাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং, হোয়াইট নাইট কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল পরমজিৎ সিং রাজৌরি সেক্টরের এই অঞ্চলগুলির পরিস্থিতি পর্যালোচনা করেন। গত এক বছরে যুদ্ধবিরতি লঙ্ঘন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালে পাকিস্তানের সেনারা ২,৯৩৬ বার এই বিরতি লঙ্ঘন করে যা গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement