This Article is From Jan 04, 2019

বিশ্বের সেরা চার হাজার বিজ্ঞানীর মধ্যে ভারতীয় মাত্র দশ জন!

জ্ঞান- বিজ্ঞানের চর্চা  বহু যুগ থেকেই  এদেশে  হয়ে আসছে। আধুনিক ভারতে আইআইএস থেকে শুরু  করে একাধিক  বিশ্ব বন্দিত বিজ্ঞান চর্চা  কেন্দ্র গড়ে উঠেছে।

Advertisement
অল ইন্ডিয়া

এই তালিকায় জায়গা করে নেওয়া ব্যক্তিদের ৭০ শতাংশই মাত্র  পাঁচটি দেশের বাসিন্দা।

Highlights

  • জ্ঞান- বিজ্ঞানের চর্চা বহু যুগ থেকেই এদেশে হয়ে আসছে
  • সমাজ বিজ্ঞানের চর্চাও একই ভাবে শতাব্দীর পর শতাব্দী ধরে হয়ে আসছে ভারতে
  • উৎকর্ষ তম মানুষের মধ্যে ভারতীয়দের সংখ্যা মাত্র এক শতাংশ, মত সমীক্ষায়

জ্ঞান- বিজ্ঞানের চর্চা  বহু যুগ থেকেই  এদেশে  হয়ে আসছে। আধুনিক ভারতে আইআইএস থেকে শুরু  করে একাধিক  বিশ্ব বন্দিত বিজ্ঞান চর্চা  কেন্দ্র গড়ে উঠেছে। বিজ্ঞানের  মতো সমাজ বিজ্ঞানের চর্চাও একই ভাবে শতাব্দীর পর শতাব্দী ধরে হয়ে আসছে ভারতে। তবু সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, এই  সমগ্র  বিশ্বের দুই ক্ষেত্রে উৎকর্ষ তম মানুষের মধ্যে ভারতীয়দের সংখ্যা মাত্র এক শতাংশ। ক্ল্যারিভেটিক্স অ্যানালিটিক্সের এক সমীক্ষায় উঠে  এসেছে  সেই তথ্যই। এই তালিকায় নাম আছে  ভারত রত্ন  সিএনআর রাওয়ের। এর বাইরে জওহরলাল নেহেরু  বিশ্ববিদ্যালয়ের  দীনেশ মাহেন, আইআইটি  কানপুররে অধ্যাপক অবিনাশ আগরওয়াল, এনআইটি ভুপালের অলোক এবং  জ্যোতি মিত্তল জায়গা পেয়েছেন সেরা দশে। তাছাড়া আইআইটি মাদ্রাসের রাজনীশ কুমারের মতো আরও কয়েজনের নাম আছে।

এই তালিকায় জায়গা করে নেওয়া ব্যক্তিদের ৭০ শতাংশই মাত্র  পাঁচটি দেশের বাসিন্দা। সবচেয়ে বেশি ২৬৩৯ বিজ্ঞানী আছেন আমেরিকা থেকে। গ্রেট ব্রিটেনের ৫৪৬ জন মানুষের নাম আছে তালিকায়  এছাড়া   চিনের ৪৮২ জনও স্থান করে নিয়েছেন তালিকায়। দেশ ছেড়ে  শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে  আলোচনা করলে  বোঝ  যাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকেই স্থান পেয়েছেন ১৮৬ জন। এঁরা  সকলেই ওই  বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী।  

শুধু প্রাচীন নয় আধুনিক ভারতেও হয়েছে  জ্ঞান বিজ্ঞানের চর্চা। কয়েক দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি  প্রসঙ্গে  প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্তির কথা  টেনে  এনে বলেন ভারত জয় জওয়ান এবং  জয় কিষাণ ছাড়া  জয় বিজ্ঞানেরও দেশ। এছাড়া কয়েকদিন আগেই মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয় তিন জন ভারতীয় কমকরে  সাত  দিন মহাকাশে থকাবেন । এর জন্য ১০ হাজার কোটি টাকা খরচ ধার্য হয়েছে। তবে সেই যাই  হোক এই সমীক্ষার খবর যে ভারতের বিজ্ঞান চর্চার পক্ষে ভাল বিজ্ঞাপন নয় তা বলাই যায়।

Advertisement

 

Advertisement