தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 21, 2020

প্যারোলের দাবিতে সংঘর্ষ দমদম জেলে, ধরানো হল আগুন

কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে রনক্ষেত্র দমদম জেল।জানা গিয়েছে, একাধিক বিধিনিষেধ যেমন আরোপ করা হয়েছে, তেমন খোলা রাখা হয়েছে প্যারোল (Parole) আবেদনের পরিসর

Advertisement
অল ইন্ডিয়া Posted by (with inputs from ANI)

কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে রনক্ষেত্র দমদম জেল।

Highlights

  • প্যারলের দাবিতে রণক্ষেত্র দমদম জেল। আগুন ধরানো হল জেলের সম্পত্তিতে
  • বন্দি ও কারারক্ষীদের মধ্যে সংঘর্ষ
  • স্বাস্থ্যবিধি মানতে কড়াকড়ি কমেনি জেলে, সেই দাবিতে আন্দোলন বন্দিদের
কলকাতা :

কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে রণক্ষেত্র দমদম জেল (Dumdum Jail Clash)। জানা গিয়েছে, করোনা সংক্রমণ (Covid-19) রোধে রাজ্য সরকারের তরফে স্বাস্থ্যবিধি পাঠানো হয়েছে। সেই বিধি মেনে বন্ধ করা হয়েছে বন্দি-পরিবার সাক্ষাৎ। এই পদক্ষেপেই আপত্তি  বন্দিদের। হয় পরিবারের সঙ্গে দেখা করতে দিন, নয়তো প্যারোল  (Demanding Parole) দিন। এই দাবিতে উত্তেজনা ছড়ায় জেল চত্বরে। সেই উত্তেজনা রূপ নেয় সংঘর্ষে। আগুন ধরিয়ে দেওয়া হয় জেলের সম্পত্তিতে। দমকলের ৪টি ইঞ্জিনের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়েছে পুলিশ। জানা গিয়েছে, এই ঘটনায় আহত বন্দিদের উত্তর কলকাতার এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেল চত্বরে টহল দিয়েছে বিশাল পুলিশ বাহিনী। ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস এবং খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।  

এদিকে, করোনা সংক্রমণ রোধে আগামী ১৪ দিন খুব গুরুত্বপূর্ণ। এমন দাবি করছে হু থেকে শুরু করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই পরিস্থিতিতে আম আদমিকে সুরাহা দিতে একাধিক পন্থা নিয়েছে কেন্দ্র-সহ রাজ্য প্রশাসনগুলি। লাগু হয়েছে স্বাস্থ্যবিধি। এবার জেলবন্দিদের প্রতি মানবিক হল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের বিভিন্ন জেলে বন্দিদের মধ্যে যাতে এই সংক্রমণ না ছড়ায়, সেটা নিশ্চিত করতে তৎপর কারা দফতর।

করোনায় নয়া নিদান, ঘরে গেঞ্জির কাপড়ে মুখ ঢাকার পরামর্শ মমতার

জানা গিয়েছে, একাধিক বিধিনিষেধ যেমন আরোপ করা হয়েছে, তেমন খোলা রাখা হয়েছে প্যারল (Parole) আবেদনের পরিসর। কারা দফতরের এক কর্তা জানিয়েছেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত কোনও বন্দির সঙ্গে পরিবার দেখা করতে পারবে না। সংক্রমণ রোধে প্রয়োজনে বন্দিরা ১৫ দিনের জন্য প্যারলের আবেদন করতে পারবেন। তবে সেটা হবে শর্তাধীন। ১০ বছর কারাবন্দী অথচ ব্যবহার ভাল এমন বন্দিরা আবেদন করতে পারবেন। সারা রাজ্যের বিভিন্ন জেলে প্রায় ২৫ হাজার বন্দি; তাঁদের মধ্যে ৫০০ জনের প্যারল আবেদন গ্রহণ হবে। পাশাপাশি জেল চত্বর ও ভিতরকে সংক্রমণ-প্রতিরোধী করতে নেওয়া হয়েছে একগুচ্ছ পদক্ষেপ। সেই পদক্ষেপ বাস্তবায়িত করতে কারাবন্দীদের এগিয়ে আসতে অনুরোধ করা হবে। 

Advertisement
Advertisement