This Article is From Jan 25, 2020

'Chhapaak' মুক্তির পরেও অ্যাসিড হামলা, আক্রান্ত নাবালিকা

কর্তৃপক্ষের নির্দেশে অন্য সহপাঠিনীদের সঙ্গে স্কুল বাথরুম পরিষ্কার করার সময় তার মুখে অ্যাসিড ছোঁড়ে জনৈক।

'Chhapaak' মুক্তির পরেও অ্যাসিড হামলা, আক্রান্ত নাবালিকা

আপাতমুখ ঝলসে গিয়েছে অ্যাসিড আক্রান্তের (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ফের অ্যাসিড হামলা
  • গুরগাঁওয়ের ধানকোট গ্রামের ঘটনা
  • অষ্টম শ্রেণির ছাত্রীর মুখে অ্যাসিড ছোঁড়ে জনৈক
গুরগাঁও:

শ্রীরামকৃষ্ণ দেবের কথায়, থিয়েটার-সিনেমায় লোকশিক্ষা হয়। দীপিকা পাড়ুকোনের Chhapaak সজাগ করবে দেশবাসীকে। কমাবে অ্যাসিড হামলা। আশা ছিল অভিনেত্রী-প্রযোজক এবং পরিচালক Meghna Gulzar-এর। এমনটাই ভেবেছিল দেশও। তা হল কই? বরং বড়পর্দার গল্প যে প্রেক্ষাগৃহেই সীমাবদ্ধ তারই জ্বলন্ত উদাহরণ Gurgaon-এর ধানকোট গ্রামের বাসিন্দা অষ্টম শ্রেণির এক নাবালিকা। কর্তৃপক্ষের নির্দেশে অন্য সহপাঠিনীদের সঙ্গে স্কুল বাথরুম পরিষ্কার করার সময় তার মুখে অ্যাসিড ছোঁড়ে জনৈক। অ্যাসিডে ঝলসে গিয়েছে তার মুখ।

'কিছু হয় চোখের সামনে কিছুটা আড়ালে': নিদারুণ অভিজ্ঞতা দীপিকার

কীভাবে ঘটল এই মর্মান্তিক ঘটনা? আক্রান্তের বয়ান অনুযায়ী, স্কুলে মাঝেমধ্যে তাদের দিয়ে বাথরুম পরিষ্কার করানো হয়। স্কুল শিক্ষকের নির্দেশে। সবার সঙ্গে সেও যখন বাথরুম পরিষ্কার করছিল তখনই জানলা পরিষ্কার করতে থাকা সহপাঠিদের একজন তাকে ডাকে আর মুখে অ্যাসিড ছোঁড়ে। 

এদিকে আক্রান্তের পরিবারের দাবি, ঘটনা প্রকাশ্যে যাতে না আসে তার জন্য এরপরেই তাঁদের হাতে হাজার টাকা দেন স্কুল কর্তৃপক্ষ। মুখ বন্ধ রাখার নির্দেশের পাশাপাশি ছাত্রীর চিকিৎসা আর ফল খাওয়ানোর কথা বলে ওই টাকা দিয়ে। যদিও পরে একথা অস্বীকার করে স্কুল কর্তৃপক্ষ। জেলা আধিকারিক Amit Khatri এবিষয়ে জানিয়েছেন, কোনও বাজে উদ্দেশ্য নিয়ে সম্ভবত এই ঘটনা ঘটানো হয়নি। এর পেছনে কোনও ছেলের হাত নেই। পুরোটাই সম্ভবত দুর্ঘটনা। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। একই সঙ্গে চিকিৎসা চলছে নাবালিকার। সে এখন বিপন্মুক্ত।

গায়ে আগুন নাগরিক বিলের প্রতিবাদী প্রবীণ বাম নেতার

Chhapaak মুক্তির আগে পরিচালক Anubhav Sinha দীপিকার সমর্থনে বলেছিলেন, "অ্যাসিড আক্রান্তদের নিয়ে কাজ করা মেঘনার মত পরিচালকের পক্ষেই সম্ভব।দীপিকার কথা যত বলব ততই যেন কম বলা হবে।" অ্যাসিড হামলা কমানো নিয়ে অভিনেত্রী নিজেও জানান, "নিজের চোখে দেখলাম, মানুষ সামনে একরকম আচরণ করে। পেছনে আরেক রকম। সবার আগে দৃষ্টিভঙ্গি বদলানো দরকার।" ছবিতেও তিনি দেখিয়েছেন, আইন করে অ্যাসিড বিক্রি বন্ধ করা হলেও দোকানে কত সহজে বিক্রি হয় প্রাণঘাতী এই পদার্থ। ছবি মুক্তির পরেও টিম "ছপাক" দেখিয়ে দিয়েছে, অ্যাসিড বিক্রি আজও বন্ধ হয়নি।

.