தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 30, 2019

সমুদ্রের উপর ঝুলন্ত পাঁচতলা বাড়ি! থাকতে চাইলে যেতে হবে সমুদ্রপাড়ে এই দেশে

উল্লম্ব মেঝে রয়েছে এই ক্লিফ হাউসে, বাড়ির ঘর গুলো ঠিক একটা আরেকটার উপর দেশলাই বাক্সের মতো করে সাজানো।

Advertisement
অফবিট

Cliff House ঝুলে আছে খাদের ধারে

পাঁচতলা বাড়ি, পুরোটাই ঝুলন্ত! খেলনাও নয়, সিনেমাও না আস্ত একটা বহুতল সমুদ্রের উপর ঝুলে রয়েছে। ঝুলে রয়েছে খাদের ঠিক ধার ঘেঁষে! অস্ট্রেলিয়ান আর্কিটেকচার বিশেষজ্ঞদের পরিকল্পিত মডস্কেপ কনসেপ্ট (Modscape Concept) পাঁচ তলা এমন এক বাড়ি বানিয়েছে যাকে ঝুলন্ত বাড়ি বললে ভুল হবে না এতটুকু। এ বাড়ি ঝুলছে খাদের ধার ঘেঁষে, ঠিক নীচেই অতল সমুদ্র। 

গর্ভনিরোধক গয়না! কানে দুল, হাতে ঘড়ি পরলেই কীভাবে এড়ানো যাবে অবাঞ্ছিত গর্ভধারণ?

“বার্নাক্যেল নামের (barnacles) সামুদ্রিক প্রাণি যেমন একটি জাহাজের গায়ে আটকে থাকে সেটার থেকেই অনুপ্রাণিত হয়েছিলাম আমরা। এটা খাদের খাড়া অংশের ধার ধরে ঝুলন্ত একটি মড্যুলার হোম বানানর পরিকল্পনা নেওয়া হয়” নিজেদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে Modscape Concept।

Advertisement

এই বাড়িটির নাম দেওয়া হয়েছে ক্লিফ হাউস, বস্তু এই গোটা বিষয়টি এখনও বাস্তব হয়ে ওঠেনি, এখনও এটি একটি ধারণা। অস্ট্রেলিয়ার চরম উপকূলীয় স্থানগুলিতে বাড়ি বানানোর চাহিদা এই দেশে বাড়ছে বলেই এমন এক পরিকল্পনা করা হয়েছে।

উল্লম্ব মেঝে রয়েছে এই ক্লিফ হাউসে, বাড়ির ঘর গুলো ঠিক একটা আরেকটার উপর দেশলাই বাক্সের মতো করে সাজানো। ক্লিফ হাউসের বাসিন্দাদের উপরের তলায় যেতে হলে কারপোর্টের (carport) মাধ্যমে প্রবেশ করতে হবে। একটি লিফট এবং সিঁড়ি প্রতিটি তলায় ঘরগুলিকে সংযুক্ত করবে। 

Advertisement

এই শৌচাগারে ঢুকলেই, সামুদ্রিক কচ্ছপ আর মাছেদের খপ্পরে পড়বেন আপনি, দেখুন

Modscape ব্লগ পোস্টে আরও জানিয়েছে, “অভ্যন্তরীণভাবে, গোটা বাড়িটাতেই আসবাবের সংখ্যা কম থাকবে যাতে সব দিক দিয়েই সমুদ্রের সৌন্দর্য উপভোগ করা যায়। এই গোটা নির্মাণটির মূল জায়গায় থাকবে অবস্থান।”

Advertisement

আপনিও এমন বাড়িতে থাকতে চান? মন্তব্য বিভাগে জানান আমাদের।

Advertisement