Read in English
This Article is From Oct 30, 2019

"পরিবেশ সচেতনতা পুরস্কার দিয়ে সম্ভব নয়...", সম্মান ফেরালেন গ্রেটা

পরিবেশ সচেতনতার পুরস্কার ফেরালেন সুইডেনের পরিবেশ সচেতক গ্রেটা থানবার্গ। তিনি বলেন, মানুষ যত বেশি বিজ্ঞানের কথা শুনতে ততই পরিবেশ সুস্থ-স্বাভাবিক থাকবে।

Advertisement
ওয়ার্ল্ড Edited by

Greta Thunberg: "পরিবেশ সচেতমনতার জন্য পুরস্কারের প্রযোজন নেই."

স্টকহোম:

এর আগে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখের ওপর পরিবেশ সচেতনতা নিয়ে জবাব দিয়েছিলেন তিনি। এবার পরিবেশ সচেতনতার পুরস্কার (environmental award) ফেরালেন সুইডেনের পরিবেশ সচেতক গ্রেটা থানবার্গ (Greta Thunberg)। বিশেষ সম্মান ফিরিয়ে তিনি বলেন, মানুষ যত বেশি বিজ্ঞানের কথা শুনতে ততই পরিবেশ সুস্থ-স্বাভাবিক থাকবে। পুরস্কার দিয়ে সচেতনতা আনা যায় না।  

বন্ধুকে বাঁচাতে প্রকাণ্ড কুমিরের সঙ্গে কুস্তি লড়ে চোখ উপড়ে নিল স্কুলছাত্রী!

তরুণ পরিবেশ সচেতক কর্মী গ্রেটাকে তাঁর "Fridays for Future"  অভিযানের জন্য এবছর এই বিশেষ সম্মান দেওয়ার আয়োজন করে নর্ডিক কাউন্সিল। স্টকহোমে আয়োজিত এই অনুষ্ঠানে এসেই একথা জানান গ্রেটা। প্রসঙ্গত, তাঁর েই অভিযানে তিনি পাশে পেয়েছেন লাখো তরুণ-তরুণীকে। নরওয়ে এবং সুইডেন উভয় দেশই যৌথভাবে এই বার্ষিক সম্মান প্রদান অনুষ্ঠানের আয়োজন করে প্রতি বছর। 

অনুষ্ঠানে গ্রেটার নাম ঘোষণা হতেই পরিবেশ সচেতকের এক প্রতিনিধি জানান, ৫২ হাজার ডলার সাম্মানিক নিতে অস্বীকার করেছেন গ্রেটা। পাশাপাশি, তিনি ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়ে দেন তাঁর আপত্তির কথা।

পোস্টেই তিনি বলেন, অর্থ নয়, পুরস্কার নয়, একমাত্র বিজ্ঞানের কথা শুনলে উন্নত হবে বিশ্ব পরিবেশ, জলবায়ু। একই সঙ্গে তিনি নরওয়েবাসীদের সমালোচনা করে বলেন, তাঁরা যতটা রাজনৈতিক ব্যক্তিত্বদের কথা শোনেন ততটাও তাঁরা পরিবেশ জলবায়ু নিয়ে ভাবেন না। 

দীপাবলিতে আলোর মালায় সাজল নিউ ইয়র্কের আইকনিক এম্পায়ার স্টেট বিল্ডিং

প্রসঙ্গত, জলবায়ুর উন্নতির জন্য প্রতি শুক্রবার সুইডিস পার্লামেন্টের সামনে তাঁর ধর্ণা গ্রেটাকে মাত্র ১৬ বছর বয়সেই বিখ্যাত করেছে।

Advertisement
Advertisement