This Article is From Aug 13, 2019

বন্যা-বিধ্বস্ত কেরলের মন জিতলেন বস্ত্র ব্যবসায়ী নৌশাদ, কিন্তু কিভাবে?

উত্তর কেরলের বন্যা ও ধসে সর্বহারা মানুষদের জন্য নিজের ব্যবসার ক্ষতি করেও ঈদের খুশি নিয়ে এলেন সহৃদয় ব্যবসায়ী নৌশাদ।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

দয়ালু হৃদয় কোচির ব্যবসায়ী নৌশাদ মন জিতলেন ইন্টারনেটের।

কোচি:

নৌশাদ এক মুহূর্ত সময়ও নষ্ট করেননি ভাবনাচিন্তা করার। ঈদের (Eid) বিক্রির জন্য গোডাউনে রাখা নতুন জামাকাপড়ের গাঁটরি খুলে সেই সব জামাকাপড় বিলিয়ে দিলেন বন্যায় সব খোয়ানো মানুষগুলোর মধ্যে। উত্তর কেরলের (North Kerala) বন্যা ও ধসে সর্বহারা মানুষদের জন্য এভাবেই নিজের ব্যবসার ক্ষতি করেও ঈদের খুশি নিয়ে এলেন সহৃদয় ব্যবসায়ী নৌশাদ। ত্রাণ শিবিরের জন্য ত্রাণ সংগ্রহ করা হচ্ছিল গাড়িতে। বড় ক্যারি ব্যাগে রাখা তাঁর স্টকের সিংহ ভাগই মাথায় করে এনে সেই গাড়িতে তুলে দিয়েছেন তিনি। কোচির বাসিন্দা নৌশাদ প্রায় দশ বস্তা নতুন জামাকাপড় দান করেন রবিবার ঈদের প্রাক্কালে। সেই সময় একদল স্বেচ্ছাসেবী তাঁর কাছে গিয়ে সাহায্য চাইলে তিনি এই কাণ্ড করেন।

বন্যাত্রাণে অনেকেই সাহায্য করেছেন। বেশির ভাগ মানুষই পুরনো জামাকাপড় ও সাধ্যমতো অর্থ দান করেছেন। কিন্তু নৌশাদ তাঁর উপার্জনের প্রায় পুরোটাই অসহায় মানুষদের মুখে হাসি আনতে দান করে দিলেন নিমেষে।

নিজের বন্যাবিধ্বস্ত লোকসভা কেন্দ্রের জন্য ফেসবুকে সাহায্য চাইলেন রাহুল গান্ধি

Advertisement

একটি ভিডিওয় দেখা গিয়েছে ছোট্ট গোডাউনে বসে একের পর এক জামাকাপড়ের প্যাক তিনি তুলে আনছেন এবং গাড়িতে তুলে দিচ্ছেন। তাঁর সঙ্গে দেখা যাচ্ছে স্বেচ্ছাসেবীদের। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ভিডিওয় দেখা যাচ্ছে, তাঁকে স্বেচ্ছাসেবীরা সাবধান করছেন। জানাচ্ছেন, নৌশাদ ব্যবসার ক্ষতি করে ফেলছেন এত দান করতে গিয়ে। তা শুনে হাসতে হাসতে নৌশাদ বলেন, ‘‘আমরা যখন দুনিয়া ছেড়ে চলে যাব, কিছুই নিয়ে যেকে পারব না। আমার লাভ ওদের সাহায্য করতে পেরেই। এভাবেই তো আমাদের ঈদ উদযাপন করা উচিত, তাই নয় কি? আমার ঈদ এরকমই। এটা গরিব মানুষদের জন্য। লাভক্ষতি নিয়ে মাথা ঘামাচ্ছি না।''

Advertisement

উত্তরাখণ্ডে মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল ঘরবাড়ি, মৃত ৩, দেখুন ভিডিও

ওই স্বেচ্ছাসেবীদের অন্যতম চলচ্চিত্র ও থিয়েটার অভিনেতা রাজেশ শর্মা নৌশাদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। বহু মানুষ সেটি দেখেছেন ও শেয়ার করেছেন।

Advertisement

নৌশাদের কথা জেনে রাজ্যের মন্ত্রী-অভিনেতারা মুগ্ধ। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শিলাজা নৌশাদের ছবি পোস্ট করেই সকলকে ঈদের শুভেচ্ছা জানান।

Advertisement