This Article is From Mar 21, 2020

‘সেপ্টেম্বর পর্যন্ত ২ টাকা কিলো চাল রেশনে বিনামূল্যে’: মুখ্যমন্ত্রী

মমতার ঘোষণা, আগামী সেপ্টেম্বর পর্যন্ত ২ টাকা দরের কেজি চাল এবং আটা বিনামূল্যে দেওয়া হবে। পরিবার পিছু এই চাল-আটা পাওয়া যাবে ৫ কিলো।

‘সেপ্টেম্বর পর্যন্ত ২ টাকা কিলো চাল রেশনে বিনামূল্যে’: মুখ্যমন্ত্রী
কলকাতা:

করোনা আতঙ্কে (Coronavirus) থমকে জেলা, শহর সহ গোটা বাংলা। বন্ধ স্কুল, কলেজ। বেসরকারি অনেক অফিসের কর্মীরা ঘরে বসে অনলাইনে কাজ করছেন। অনেকে কাজে যাচ্ছেন মাস্ক পরে। স্যানিটাইজার সঙ্গে নিয়ে। কেন্দ্র থেকে সিবিএসসি, আইসিএসই, আইএসসি দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বন্ধ করে দিলেও গতকাল, শুক্রবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পরীক্ষা স্থগিত হবে না উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের। শনিবার, রাজ্যে করোনা সংক্রমণ বাড়ায় পর্ষদ থেকে ২৩, ২৫ এবং ২৯ মার্চের নির্ধারিত পরীক্ষা ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখার কথা ঘোষণা করে। এই অবস্থায়, রাজ্যের কোনও মানুষ যাতে অভুক্ত না থাকেন তার জন্য রেশনিং ব্যবস্থায় ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতার ঘোষণা, আগামী সেপ্টেম্বর (September) পর্যন্ত ২ টাকা দরের কেজি চাল এবং আটা বিনামূল্যে দেওয়া হবে। একটি পরিবারে মাথাপিছু এই চাল-আটা পাওয়া যাবে ৫ কিলো। মোট ৭ কোটি ৮৬ লক্ষ মানুষ এই প্রকল্পের আওতাধীন।

শুক্রবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, পরিবারের প্রতি সদস্য প্রতি মাসে ৫ কেজি চাল এবং গম বিনামূল্যে পাবেন। অনেকে এমন পরিস্থিতিতে অতি সাধারণ বা নিম্নবিত্ত অভুক্ত থাকেন। রাজ্যের কোনও মানুষ যাতে পেট ভরে খেতে পান তার জন্যই এই পদক্ষেপ। অভুক্ত থাকলে রোগের সঙ্গে লড়া যায় না। অভুক্ত মানুষের প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে।

কলকাতাতেও বাড়ছে করোনা সংক্রমণ, আতঙ্কে বন্ধ রাখা হচ্ছে ঐতিহ্যের কফি হাউস

শুক্রবার সরকারি আদেশ জারি হওয়ার পরেই রেশন দোকানে এই বিতরণ অতি শীঘ্র শুরু হবে বলে জানিয়েছেন রাজ্য সরকারের এক আধিকারিক।  ডিজিটাল রেশন কার্ডে একটি পরিবার মাথাপিছু ২ কেজি চাল এবং ৩ কেজি গম সহ মোট ৫ কেজি খাদ্যশস্য পাবেন বিনামূল্যে। 

.