This Article is From Apr 16, 2020

অন্য রাজ্যে গিয়ে আটকে পড়া পশ্চিমবঙ্গের শ্রমিকদের পাশে দাঁড়াবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী বলেন, "আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্যান্য রাজ্যে আটকা পড়া অভিবাসী শ্রমিক ও পরিবারগুলোকে রাজ্যের তরফে আর্থিক সহায়তা এবং ত্রাণ সরবরাহ করব

অন্য রাজ্যে গিয়ে আটকে পড়া পশ্চিমবঙ্গের শ্রমিকদের পাশে দাঁড়াবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: রাজ্যের যে সমস্ত শ্রমিক ভিনরাজ্যে আটকে আছে তাঁদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

হাইলাইটস

  • ভিন রাজ্যে কাজে গিয়ে লকডাউনের জেরে আটকে পড়েছেন পশ্চিমবঙ্গের বহু শ্রমিক
  • ওই শ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তা ও ত্রাণ দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আটকে পড়া শ্রমিকদেরও সাহায্য করা হবে
কলকাতা:

করোনা ভাইরাসের সংক্রমণ (Coronavirus) কমাতে দেশে লকডাউন চলছে। তার ফলে পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে কাজে গিয়ে আটকে পড়েছেন রাজ্যের (West Bengal) বহু শ্রমিক। এবার সেই শ্রমিকদের পাশে দাঁড়ানোর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ওই অভিবাসী শ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তা এবং ত্রাণ সরবরাহ করবে সরকার, জানিয়েছেন তিনি (Mamata Banerjee)। গোটা দেশের সঙ্গে পাল্লা দিয়ে পশ্চিমবঙ্গেও বাড়ছে করোনা সংক্রমণ । এ রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে ওই মারণ ভাইরাস বাসা বেঁধেছে আরও ১৭ জনের শরীরে। তবে নতুন করে আর কারও প্রাণ কাড়তে পারেনি COVID- 19। পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত মোট ৭ জন করোনার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। রাজ্য সরকার বলেছে যে রাজ্যে এ পর্যন্ত মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা ১৬৪ জন, যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে এই পরিসংখ্যান অনেকটাই বেশি, কেন্দ্রের পরিসংখ্যান মতে পশ্চিমবঙ্গে মোট ২১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। 

স্বাস্থ্যকর্মীদের সঙ্গে দুর্বব্যবহার মেনে নেওয়া হবে না: মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী বলেন, "আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্যান্য রাজ্যে আটকা পড়া অভিবাসী শ্রমিক ও পরিবারগুলোকে রাজ্যের তরফে আর্থিক সহায়তা এবং ত্রাণ সরবরাহ করব। আমরা একটি গরিব রাজ্য, তাই আমাদের সীমিত সংস্থান রয়েছে। তবে আমরা এর মধ্যে থেকেই রাজ্যের বাইরে আটকে পড়া আমাদের শ্রমিকদের পাশে দাঁড়াব"।

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা করার পরেই মুম্বইয়ের বান্দ্রায় বিক্ষোভে সামিল হন মহারাষ্ট্রে আটকে পড়া হাজার হাজার অভিবাসী শ্রমিক, তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গেরও বহু শ্রমিক রয়েছেন। এই ঘটনা কানে যাওয়ার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ফোনে কথাও বলেন তিনি। ওই ঘটনার জন্যে তিনি কেন্দ্র বা মহারাষ্ট্র সরকার কাউকেই দায়ী করেননি। মুখ্যমন্ত্রী বলেন, সকলেই আসলে এক অপ্রত্যাশিত পরিস্থিতির মধ্যে পড়েছেন।

রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত আরও ১৭, মোট সংক্রমিত ১৩২ জন

এদিকে লাগাতার লকডাউনের ফলে আগামী ১০ জুন পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। এই অবস্থায় অনেক জায়গাতেই আটকে রয়েছে পরীক্ষা, আটকে রয়েছে উচ্চ মাধ্যমিকও। এ প্রসঙ্গে রাজ্য সরকার জানিয়েছে আগামী জুনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পাশাপাশি মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, "একাদশ শ্রেণি এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে তুলে দেওয়ার হবে এবং সেমিস্টারে পাশ করিয়ে দেওয়া হবে" ।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.