This Article is From Sep 12, 2019

জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতায় কলকাতায় মিছিলে মমতা

NRC: সিঁথির মোড় থেকে শুরু হয়ে শ্যামবাজার পর্যন্ত চলবে মিছিল। মমতা ছাড়াও তৃণমূলের (TMC) বহু শীর্ষ নেতানেত্রীরা অংশ নেবেন ওই মিছিলে।

জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতায় কলকাতায় মিছিলে মমতা

বৃহস্পতিবার দুপুরে পথে নামবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জাতীয় নাগরিক পঞ্জির (NRC) বিরুদ্ধে বৃহস্পতিবার দুপুরে পথে নামবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সিঁথির মোড় থেকে শুরু হয়ে শ্যামবাজার পর্যন্ত চলবে মিছিল। মমতা ছাড়াও তৃণমূলের (TMC) বহু শীর্ষ নেতানেত্রীরা অংশ নেবেন ওই মিছিলে। মুখ্যমন্ত্রীর নিরাপত্তার জন্য রাস্তার দু'ধারে গড়া হয়েছে ব্যারিকেড। দুপুর আড়াইটে থেকে মিছিল শুরু হওয়ার কথা। তৃণমূল কংগ্রেস এই ইস্যুতে প্রথম থেকেই কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে। কয়েক দিন আগে, যেদিন অসমের নাগরিক পঞ্জি প্রকাশিত হল সেদিন নাগরিক পঞ্জির বিরুদ্ধে সরব হয়েছিলেন মমতা। তিনি অভিযোগ জানান, রাজনৈতিক ফায়দা তুলতেই এই পঞ্জিকে ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি এও জানান, যাঁরা নাগরিক পঞ্জির জন্য ভুগছে‌ন, তিনি তাঁদের পাশে রয়েছেন।

এদিন সকালে তৃণমূলের টুইটার হ্যান্ডল থেকে জানিয়ে দেওয়া হয় এনআরসির বিরুদ্ধে পথে নামছেন মমতা।

বৃহস্পতিবারই রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশ করবে প্রদেশ কংগ্রেসও। সেই সমাবেশে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অর্থনৈতিক মন্দা ও গণতন্ত্রের অবমাননার অভিযোগ তুলে প্রতিবাদ করার পাশাপাশি বিদ্যুৎ মাসুল বাড়ানোর অভিযোগে রাজ্য সরকারের বিরুদ্ধেও প্রতিবাদ জানানো হবে ওই সমাবেশে।

এদিন সিঙ্গুর স্টেশনের কাছে ১২টি বাম যুব ও ছাত্র সংগঠনেরও জমায়েতের কথা।

সপ্তাহের গোড়াতেই কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ অসমে এসেছিলেন। সেখানে বক্তব্য রাখার সময় তিনি জানিয়ে দেন, অসমের পর এবার দেশের বাকি অংশ থেকেও বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে দেশ থেকে নির্গত করা হবে। রবিবারই অসমের নাগরিক পঞ্জি থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যাওয়া প্রসঙ্গে অমিত জানান, কেন্দ্র প্রত্যেক বেআইনি অনপ্রবেশকারীকে দেশ থেকে ছুঁড়ে ফেলে দেবে। সোমবার তি‌নি জানান, ‘‘সমস্ত দেশই নাগরিক পঞ্জি নিয়ে ভয় পাচ্ছে। অসম মনে করছে নাগরিক পঞ্জি ভুল। ছোট রাজ্যগুলি ভাবছে সেখানেও এমন হবে। আমি আপনাদের নিশ্চিত করছি, কেবল অসম নয়, আমরা চাই গোটা দেশই বেআইনি অনুপ্রবেশকারীদের থেকে মুক্ত হোক। আমরা একটা প্ল্যান রেডি করে ফেলেছি। আমরা সব রাজ্যেই আত্মবিশ্বাস ফিরিয়ে আনব।''

.