This Article is From Oct 15, 2018

যোগী বলেলন এলাহাবাদের নাম বদলে হবে প্রয়াগরাজ, ক্ষুব্ধ কংগ্রেস

সবাই একমত হলে এলাহাবাদের নাম বদলে হবে প্রয়াগরাজ। উত্তরপ্রদেশের এই জগত খ্যাত শহরের নাম বদল সম্পর্কে এ কথাই জানালেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

যোগী বলেলন এলাহাবাদের নাম বদলে হবে প্রয়াগরাজ, ক্ষুব্ধ কংগ্রেস

কুম্ভমেলারআগেই নাম বদলের প্রক্রিয়া শেষ করতে চান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

হাইলাইটস

  • সর্বসম্মতির ভিত্তিতে এলাহাবাদের নকাম বদল চা ন যোগী
  • কুম্ভ মেলার আগেই নাম বদলের প্রক্রিয়া শেষ কড়তে চান মুখ্যমন্ত্রী
  • ন্তুন শহর তৈরি করে হোক নাম বদল
লখনউ:

সবাই একমত হলে এলাহাবাদের নাম বদলে হবে প্রয়াগরাজ। উত্তরপ্রদেশের এই জগত খ্যাত শহরের নাম বদল সম্পর্কে এ কথাই জানালেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নাম বদলের প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছে কংগ্রেস। যোগী সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘অনেকের মনের বাসনা এলাহাবাদের নাম বদলে হবে প্রয়াগরাজ। এটা খুব ভাল বার্তা বহন করবে।’  স্বাধীনতা সংগ্রাম থেকে গঙ্গা যমুনা সরস্বতীর মতো নদীর সঙ্গমস্থল এলাহাবাদের ইতিহাস বড়ই সুপ্রাচীন। পরের বছর এই এলাহাবাদেই বসতে চলেছে   কুম্ভমেলার আসর। তার আগেই নাম বদলের প্রক্রিয়া শেষ করতে চান গেরুয়া বেশ পরিহিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।                   

প্রাস্তাবের বিরোধিতা করেছে কংগ্রেস। দলের নেতা অঙ্কার  সিং বলেছেন শহরের যে অংশে কুম্ভ মেলা হয় সেটাকে এমনিতেই প্রয়াগ বলা হয়। কিন্তু এরপরও যদি  সরকার চায় তাহলে  আলাদা  শহর তৈরি করে  নতুন নাম দেওয়া উচিত। তিনি আরও বলেন স্বাধীনতা সংগ্রামের সঙ্গে  জড়িয়ে  রয়েছে  এই শহর। এখানেই হওয়া বিভিন্ন বৈঠক স্বাধীনতা সংগ্রামকে রূপ দিয়েছে। তাছাড়া  দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুও  এখানে জন্মেছেন। যদিও শাসক বিজেপির দাবি অনেকে চেয়েছেন বলে  নাম বদলের প্রস্তাব এসেছে।     

 

.