हिंदी में पढ़ें
This Article is From Mar 16, 2020

মুজাফফরপুর আদালতে চিনের রাষ্ট্রপতির বিরুদ্ধে কেন দায়ের হল মামলা?

করোনাভাইরাসে(Coronavirus) মৃত্যু মিছিল নিয়ে মুজাফফরপুর আদালতে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাজদূত সন বেই ডোঙ্গের বিরুদ্ধে  অভিযোগ দায়ের

Advertisement
অফবিট Edited by

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাজদূত সন বেই ডোঙ্গের বিরুদ্ধে  অভিযোগ দায়ের হয়েছে

Highlights

  • গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস
  • মুজাফফরপুর আদালতে চিনের রাষ্ট্রপতির বিরুদ্ধে দায়ের হল মামলা
  • মামলাটির পরবর্তী শুনানি হবে ১১ ই এপ্রিল

গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস(Coronavirus)। চিনের উহান(Wuhan) থেকে শুরু হয়ে এই ভাইরাস বহু দেশে এখন তার সংক্রমণ ঘটিয়ে ফেলেছে। ভারতে করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন অনেকে। আক্রান্তের সংখ্যা ১১০ পৌঁছে গেছে। এখনও পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে দেশে। করোনাভাইরাসে মৃত্যু মিছিল নিয়ে মুজাফফরপুর (Muzaffarpur) আদালতে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাজদূত সন বেই ডোঙ্গের বিরুদ্ধে  অভিযোগ দায়ের হয়েছে। মামলাকারী সুধীর ওঝা এই অভিযোগ দায়ের করেছেন। মামলাটির পরবর্তী শুনানি হবে ১১ ই এপ্রিল। আদালত মামলাটি গ্রহণ করে পরবর্তী শুনানির দিন ১১ ই  এপ্রিল জানিয়েছে। অভিযোগকারী অভিযোগ করেছেন যে গোটা বিশ্বে করোনা ভাইরাস তৈরি করে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়ে, বিশ্বের মানুষকে আসলে ভয় দেখানো হচ্ছে। আতঙ্কের মধ্যে ফেলে দেওয়া হয়েছে মানুষকে। আইপিসি ২৬৯, ২৭০,১০৯,১২০বি  ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগকারী সুধীর ওঝা জানিয়েছেন ইচ্ছাকৃতভাবে ষড়যন্ত্র করে চিন এই ভাইরাস তৈরি করে,ছড়িয়ে দিয়েছে । গোটা বিশ্বে আতঙ্ক তৈরি করার জন্য এই কাজ করেছে তারা। আর সেই কারণেই মুজাফফরপুর আদালতে মামলা দায়ের করা হয়েছে। যে মামলাটি আদালত গ্রহণ  করেছে এবং জানিয়েছে শুনানির পরবর্তী দিন 11ই এপ্রিল ২০২০ ।

এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ৭ টি সংক্রমনের ঘটনা দিল্লি থেকে পাওয়া যাচ্ছে। উত্তরপ্রদেশে কোরনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ১২, কর্নাটকে ৬ জন, মহারাষ্ট্রে ৩৩, লাদাখে তিনজন এবং জম্মু-কাশ্মীরে দুজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া তেলেঙ্গানাতে ৩ এবং রাজস্থানে দুটি ঘটনা সামনে এসেছে।

Advertisement

তামিলনাড়ু ,অন্ধ্রপ্রদেশ ,পঞ্জাবে করোনা ভাইরাসের একজন করে সংক্রমনের ঘটনা ঘটেছে। মন্ত্রকের তরফ থেকে আধিকারিকরা জানিয়েছেন যে মোট ১১০ জনের শরীরে সংক্রমণ ঘটেছে এই ভাইরাসের যার মধ্যে ১৭ জন বিদেশি । এদের মধ্যে ১৬ জন ইতালির নাগরিক।মন্ত্রকের সংখ্যা অনুযায়ী কেরালায়  তিনজনকে নিয়ে মোট ১৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ।

Advertisement