This Article is From Jan 14, 2019

কংগ্রেসের সঙ্গে জোট করতে হলে কথাবার্তা শুরু করতে হবে রাজ্যস্তর থেকে, বললেন ইয়েচুরি

প্রয়াত সিপিএম নেতা তথা রাজ্যের মন্ত্রী নিরুপম সেনের স্মরণে অনুষ্ঠিত একটি সভায় যোগ দিয়ে তিনি বলেন, "আমরা আগেই বলেছি যে, বিভিন্ন রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি বিভিন্নরকম। তাই জোট করার হলে তা আগে রাজ্যস্তর থেকেই শুরু হওয়া উচিত বলে মনে করি"।

কংগ্রেসের সঙ্গে জোট করতে হলে কথাবার্তা শুরু করতে হবে রাজ্যস্তর থেকে, বললেন ইয়েচুরি

ইয়েচুরি বলেন, সিপিএম ও কংগ্রেসের মধ্যে জোট গঠন করা নিয়ে যা যা কথা, তা রাজ্যস্তর থেকেই শুরু করতে হবে

কলকাতা:

লোকসভা নির্বাচনের আগে সিপিএম ও কংগ্রেসের মধ্যে জোট গঠন করা নিয়ে যা যা কথা তা রাজ্যস্তর থেকেই শুরু করতে হবে বলে জানালেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।, তিনি বলেন, তার কারণ, ভিন্ন ভিন্ন রাজ্যে এই দুই দলের মধ্যে সম্পর্ক ভিন্নরকম। তাঁর কথাতেই স্পষ্ট ইঙ্গিত, এই মুহূর্তে জাতীয়স্তরে কংগ্রেসের সঙ্গে হাত মেলানো নিয়ে দ্বিধায় রয়েছে এই বামপন্থী দলটি। পশ্চিমবঙ্গে বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে হারাতে বদ্ধপরিকর সিপিএমের রাজ্য নেতৃত্ব যখন কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে যথেষ্ট উৎসাহ দেখাচ্ছে, সেইসময়ই ইয়েচুরির এই মন্তব্যকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রাক্তন সিপিএম নেতা তথা রাজ্যের মন্ত্রী নিরুপম সেনের স্মরণে অনুষ্ঠিত একটি সভায় যোগ দিয়ে তিনি বলেন, "আমরা আগেই বলেছি যে, বিভিন্ন রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি বিভিন্নরকম। তাই জোট করার হলে তা আগে রাজ্যস্তর থেকেই শুরু হওয়া উচিত বলে মনে করি"।

অসংগঠিত কর্মীদের সামাজিক সুরক্ষা যোজনার আওতায় আনতে চলেছে রাজ্য

শনিবার উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির জোট নিয়েও ইতিবাচক কথা বলেন ইয়েচুরি। শুধু তাই নয়, সাংবাদিকদের অত্যন্ত ইঙ্গিতপূর্ণ ভঙ্গিতে জানান, এখনও অনেক কিছু হওয়া বাকি রয়েছে। তবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে কেন্দ্রে একটি গণতান্ত্রিক ও অ-বিজেপি সরকার দেখতে চান তিনি, সেই কথাটিও রবিবার সন্ধেবেলা স্পষ্ট করে দেন সিপিএমের সাধারণ সম্পাদক।

.