Read in English
This Article is From Aug 28, 2019

"রাহুল গান্ধিকে শুধু শুধু টানা হচ্ছে..." কংগ্রেসের তোপে এবার Pakistan

Jammu and Kashmir নিয়ে রাষ্ট্রসঙ্ঘের কাছে পাকিস্তান সরকার অভিযোগ করে যে চিঠি দিয়েছিল তাতে রাহুল গান্ধির প্রসঙ্গ টানা হয়, অভিযোগ করে কংগ্রেস।

Advertisement
অল ইন্ডিয়া Translated By (with inputs from PTI)

"কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু এবং পাকিস্তানের হস্তক্ষেপের কোনও অবকাশ নেই," বলেন Rahul Gandhi।

Highlights

  • রাহুল গান্ধি বলেন যে জম্মু ও কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়
  • জম্মু ও কাশ্মীরে হিংসা ছড়াতে উস্কানি দিচ্ছে পাকিস্তান, অভিযোগ রাহুলের
  • পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনে জবাবদিহি করা উচিত পাকিস্তানের
নয়া দিল্লি:

ভারতীয় জাতীয় কংগ্রেসের নিশানায় এবার পাকিস্তান। জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে রাষ্ট্রসঙ্ঘের কাছে যে অভিযোগ জানিয়েছে পাকিস্তান তাতে যেভাবে রাহুল গান্ধির নাম জড়িয়েছে তাঁরা তা যথেষ্ট দূরাভিসন্ধি মূলক। জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে "মিথ্যা" এবং ভুল তথ্যকে ন্যায়সঙ্গত করার জন্যেই অকারণে রাহুল গান্ধির নাম টেনেছে তাঁরা, তোপ দাগল কংগ্রেস। এক বিবৃতিতে কংগ্রেস বলেছে যে জম্মু, কাশ্মীর এবং লাদাখ ভারতের সর্বদা অবিচ্ছেদ্য অংশ ছিল এবং তা থাকবেও। বরং পাকিস্তান জম্মু ও কাশ্মীরে হিংসা ছড়ানোর ব্যাপারে উস্কানি দিচ্ছে, অভিযোগ দেশের সর্বপ্রাচীন রাজনৈতিক দলের।  "কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু এবং পাকিস্তানের হস্তক্ষেপের কোনও অবকাশ নেই," বলেন রাহুল গান্ধি (Rahul Gandhi)। তিনি পাকিস্তানকে জম্মু ও কাশ্মীরে সহিংসতা বৃদ্ধিতে প্ররোচিত করার মতো অভিযোগও আনেন। রাহুল গান্ধি বলেন যে পাকিস্তান (Pakistan) "বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের প্রধান সমর্থক" হিসাবে পরিচিত।

ওই কংগ্রেস নেতা বলেন যে বিজেপি নেতৃত্বাধীন সরকারের সঙ্গে তিনি অনেক ইস্যুতে দ্বিমত পোষণ করলেও এ ব্যাপারে একমত তিনি । রাহুল গান্ধি একটি টুইট বার্তায় বলেছেন, "আমি এই সরকারের সঙ্গে অনেক ইস্যুতেই একমত নই। তবে, আমি একেবারে স্পষ্ট করে বলি: কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু এবং পাকিস্তান বা অন্য কোনও বিদেশী দেশের এতে হস্তক্ষেপ করার কোন অবকাশ নেই।"

"কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়; সেখানে হিংসার উস্কানি দিচ্ছে পাকিস্তান": Rahul Gandhi

Advertisement

তিনি আরও যোগ করেন, "জম্মু ও কাশ্মীরে সহিংসতা রয়েছে। হিংসার পরিবেশ রয়েছে কারণ পাকিস্তান একে উস্কে দেওয়ার চেষ্টা করছে এবং সমর্থন করছে। পাকিস্তান বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের প্রধান সমর্থক হিসাবে পরিচিত।"

কংগ্রেসের মুখ্য মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের কাছে যে অভিযোগ জানিয়েছে পাকিস্তান তাতে যেভাবে রাহুল গান্ধির নাম জড়িয়েছে তাঁরা তা যথেষ্ট দূরাভিসন্ধি মূলক। জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে "মিথ্যা" এবং ভুল তথ্যকে ন্যায়সঙ্গত করার জন্যেই অকারণে রাহুল গান্ধির নাম টেনেছে তাঁরা, তোপ দাগল কংগ্রেস। এক বিবৃতিতে কংগ্রেস বলেছে যে জম্মু, কাশ্মীর এবং লাদাখ ভারতের সর্বদা অবিচ্ছেদ্য অংশ ছিল এবং তা থাকবেও। বরং পাকিস্তান জম্মু ও কাশ্মীরে হিংসা ছড়ানোর ব্যাপারে উস্কানি দিচ্ছে, অভিযোগ দেশের সর্বপ্রাচীন রাজনৈতিক দলের।

Advertisement

"জম্মু, কাশ্মীর ও লাদাখ নিয়ে পৃথিবীর কেউ যেন সন্দেহ না করে এবং এগুলি সর্বদা ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে থাকবে। পাকিস্তানের দ্বারা কোনও প্রকার ছদ্মবেশী প্রতারণা এই অদম্য সত্যকে পরিবর্তন করতে পারবে না," এক বিবৃতিতে বলেন কংগ্রেস মুখপাত্র।

J&K Special Status:অক্টোবর মাসে এই পদক্ষেপের পর্যালোচনা করবে শীর্ষ আদালত

Advertisement

মিঃ সুরজেওয়ালা বলেছেন, পাকিস্তানের উচিত এই সব ছেড়ে বরং পাক অধিকৃত কাশ্মীরে "মানবাধিকার লঙ্ঘন ও অমানবিক ব্যবহার" সম্পর্কে গোটা বিশ্বকে জবাব দেওয়া । ওই কংগ্রেস নেতা বলেন, বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ছাড়াও কয়েক হাজার মানুষ নিখোঁজ হয়েছেন এবং বিভিন্ন সংস্থা বহু গণকবরের সন্ধান দিয়েছে।

বিশ্বকে আবার স্মরণ করিয়ে দেওয়া হোক যে রাজনৈতিক ও সামরিক পৃষ্ঠপোষকতায় পাকিস্তানে প্রায় প্রতিটি সন্ত্রাসবাদি সংগঠন মদতপুষ্ট হয় - সে লস্কর-ই-তৈবাই হোক বা জৈশ-ই-মুহম্মদ, হিজবুল মুজাহিদিন, আল-কায়েদা বা তালেবান" পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে বলেন কংগ্রেস মুখপাত্র। "আমরা পাকিস্তানকে কাশ্মীর নিয়ে নাক গলানোর পরিবর্তে অভ্যন্তরীণভাবে সে দেশের জনগণ এবং আন্তর্জাতিক স্তরে এই বিষয়গুলির পরিপ্রেক্ষিতে জবাব দেওয়ার অনুরোধ করব," যোগ করেন তিনি।

Advertisement