This Article is From Jul 26, 2019

ভাটপাড়ায় যৌথ শান্তি মিছিল কংগ্রেস-সিপিআইএমের

ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের মধ্যেই রয়েছে কাঁকিনাড়া ও ভাটপাড়া এলাকা।

Advertisement
Kolkata

জুনে লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর থেকেই একাধিকবার উত্তপ্ত হয়ে উঠেছে উত্তর ২৪ পরগনার ভাটপাড়া। (ফাইল)

কলকাতা:

শুক্রবার উত্তর ২৪ পরগনার ভাটপাড়ায় যৌথ শান্তি মিছিল করল কংগ্রেস এবং সিপিআইএম। মিছিলে হাঁটলেন সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রসহ অন্যান্য নেতাকর্মীরা। জুনে লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর থেকেই একাধিকবার উত্তপ্ত হয়ে উঠেছে উত্তর ২৪ পরগনার ভাটপাড়া। এই কেন্দ্রে বিধানসভা উপনির্বাচনে জয়লাভ করেছেন বিজেপি প্রার্থী। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, “আমরা এখানে শান্তি ও স্থিতাবস্থা ফেরানোর আবেদন জানাতে এসেছি। তৃণমূল ও বিজেপি কীভাবে একটা শান্তিপূর্ণ জায়গাকে রণক্ষেত্রে পরিণত করতে পারে, ভাটপাড়া তারই উদাহরণ। তৃণমূল এবং বিজেপি উভয়েই সাম্প্রদায়িকতার রাজনীতি করছে। কেবলমাত্র সিপিআইএম এবং কংগ্রেসের মতো ধর্মনিরপেক্ষ দলই শান্তি ফেরাতে পারে”।  

লোকসভা নির্বাচনে কংগ্রেস ও সিপিআইএমের জোটের কথা হলেও, আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পৌঁছাতে না পারায়, তাদের মধ্যে জোট হয়নি।

দীর্ঘদিন ধরেই ভাটপাড়া তৃণমূলের ঘাঁটি বলে পরিচিত ছিল। তবে সম্প্রতি বিজেপি ও তৃণমূলের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে ভাটপাড়া। সংঘর্ষে দুজনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তৃণমূল কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করেন অর্জুন সিং এবং পদ্মফুলের টিকিটে ব্যারাকপুর কেন্দ্রে দাঁড়িয়ে জয়লাভ করেন তিনি।

Advertisement

ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের মধ্যেই রয়েছে কাঁকিনাড়া ও ভাটপাড়া এলাকা।

ভাটপাড়া বিধানসভা এবং ব্যারাকপুর লোকসভা কেন্দ্র আগে তৃণমূলের দখলে ছিল। তবে বিধানসভা উপনির্বাচনে সেখানে পদ্মফুল ফোটে, পাশাপাশি ব্যারাকপুর লোকসভা কেন্দ্রেও জয়লাভ করে বিজেপি। 

Advertisement

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বঙ্গে নিজেদের প্রভাব বাড়িয়েছে বিজেপি। ২০১৪ লোকসভা নির্বাচনে এ রাজ্যে মাত্র ২টি আসন পেলেও, এবার তারা পেয়েছে ১৮টি আসন, অন্যদিকে, ২০১৪ লোকসভা নির্বাচনে পাওয়া ৩৪ থেকে তৃণমূল কংগ্রেসের আসন সংখ্যা কমে হয়েছে ২২।

লোকসভা নির্বাচনে বাংলায় ভাল ফল করার সঙ্গে সঙ্গেই ২০২১ বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে গেরুয়া শিবির।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement