This Article is From Dec 21, 2019

নোট বাতিলের মতোই সংশোধিত নাগরিকত্ব আইনে ভুগতে হবে দেশের দরিদ্রদের, বললেন প্রিয়াঙ্কা গান্ধি

Citizenship Amendment Act: সপ্তাহের শুরুতেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষার্থীদের দেখতে সেখানে যান প্রিয়াঙ্কা গান্ধি

দেশের দরিদ্র মানুষেরা ভুগবে, বলেন Priyanka Gandhi

হাইলাইটস

  • নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের পাশে প্রিয়াঙ্কা গান্ধি
  • দরিদ্ররা প্রভাবিত হচ্ছেন এই আইনের কারণে, বলেন তিনি
  • মোদি সরকারকে দরিদ্র-বিরোধী বলেও উল্লেখ করেন কংগ্রেস নেত্রী
নয়া দিল্লি:

দেশে ক্ষমতাসীন মোদি সরকার আসলে দরিদ্রদের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করছে, এমন অভিযোগ তুললেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি ভদরা। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভরত শিক্ষার্থীদের পাশেই রয়েছেন তিনি, এ কথা আরও একবার বুঝিয়ে দিতে দিল্লির (Delhi) ইন্ডিয়া গেটে গিয়ে বিক্ষোভকারীদের সমর্থন জানাতে সেখানে যান রাজীব-সনিয়া কন্যা (Priyanka Gandhi Vadra)। গত সপ্তাহে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পরেই তাতে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর তারপরেই সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে সোচ্চার হয়েছে গোটা দেশ। শিক্ষার্থীদের নিয়ে মাঠে বসে প্রিয়াঙ্কা গান্ধি বলেন, সারা দেশে এনআরসি বাস্তবায়নে কেন্দ্রের পরিকল্পনা আসলে "দরিদ্র-বিরোধী"। পাশাপাশি তিনি এনআরসির সঙ্গে এবং ২০১৬ সালের কেন্দ্রীয় সরকারের নোট নিষিদ্ধকরণের পদক্ষেপের মধ্যে একটি সমান্তরাল রেখা টেনে বলেন, এটি প্রয়োগ করা হলে লোকজনকে রাস্তায় নেমে লাইনে দাঁড়াতে হবে।

পুলিশ হেফাজতে ভীম সেনা প্রধান, দিল্লিতে আটক ৮ নাবালক সহ ৪০ জন

"এনআরসি মূলত দরিদ্র-বিরোধী। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবেন দেশের দরিদ্ররাই। কেউ যদি তাদের জমি সম্পর্কে পুরানো নথিপত্র দিতে বলে তাহলে তাঁরা কীভাবে তা দেবেন? আপনার পরিবারের প্রবীণ সদস্যরা কি তা দেখাতে সক্ষম হবেন ?", প্রশ্ন তোলেন তিনি।

"ওঁরা দেশকে কোথায় নামিয়ে আনছেন। নোট বাতিলের পরে তাঁরা যেভাবে পুরো দেশকে লাইনে দাঁড় করিয়েছে, সেভাবেই এখন তাঁরা পুরো দেশকে লাইনে দাঁড় করাতে চায়। ধনীরা তাঁদের পাসপোর্ট দেখাবেন, কিন্তু দরিদ্ররা ক্ষতিগ্রস্থ হবেন", বলেন তিনি।

অমিত শাহের বাড়ির কাছে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক প্রণব-কন্যা শর্মিষ্ঠা

সংসদে পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন প্রাপ্ত সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তাঁরা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এই আইনেরই প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে দিল্লি। 

এই আইনের বিরোধিতায় নেমে বহু বিক্ষোভই শেষ পর্যন্ত সহিংস রূপ পায়। সহিংস বিক্ষোভের জেরে ইতিমধ্যেই কর্ণাটক, অসম ও উত্তরপ্রদেশে ১০ জন নিহত হয়েছেন।

এই সপ্তাহের শুরুতেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষার্থীদের দেখতে সেখানে যান প্রিয়াঙ্কা গান্ধি। তিনি পুলিশের এই পদক্ষেপকে অত্যাচারী পদক্ষেপ বলেও উল্লেখ করেন।

দেখুন এই ভিডিও:

.