தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 26, 2019

#ঝুটঝুটঝুট: প্রধানমন্ত্রীর "কোনও শরণার্থী শিবির নয়" দাবিকে মিথ্যে বললেন রাহুল গান্ধি

নাগরিকপঞ্জিকরণ নিয়ে মিথ্যা কথা বলছেন প্রধানমন্ত্রী Narendra Modi, এই দাবিতে সোচ্চার হল কংগ্রেস সহ বিরোধী দলগুলি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র শ্লেষে বেঁধেন Rahul Gandhi

Highlights

  • মিথ্যা কথা বলছেন প্রধানমন্ত্রী মোদি, বলেন রাহুল গান্ধি
  • নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যকেই বিঁধলেন তিনি
  • সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশ জুড়ে চলছে বিক্ষোভ
নয়া দিল্লি:

নাগরিকত্ব ইস্যুতে কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) এবার তীব্র ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। মিথ্যে কথা বলছেন প্রধানমন্ত্রী, এমনটাই অভিযোগ তাঁর। এর আগে রবিবার দিল্লির রামলীলা ময়দানে এক জন সমাবেশ থেকে প্রধানমন্ত্রী মোদি দাবি করেন যে, দেশের সব জায়গায় এনআরসি প্রয়োগ করা নিয়ে আলোচনা হয়নি। তাছাড়া ভারতে কোনও শরণার্থী শিবির (Detention Centres) তৈরি করা হচ্ছে না বলেই দাবি করেন তিনি (Narendra Modi)।  প্রধানমন্ত্রী মোদির রবিবারের বক্তব্যের ওই ক্লিপ এবং অসমে এক শরণার্থী শিবির তৈরি সংক্রান্ত সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনের প্রতিলিপি দিয়ে হিন্দিতে টুইট করেন রাহুল গান্ধি। তিনি বলেন, "আরএসএসের প্রধানমন্ত্রী ভারত মাতাকে নিয়ে মিথ্যে কথা বলছেন।" কংগ্রেস সাংসদ #ঝুটঝুটঝুট (মিথ্যে, মিথ্যে, মিথ্যে) বলে একটি হ্যাশট্যাগও দেন।

“বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের বিশেষত্ব” ,রবিবার দিল্লির রামলীলা ময়দানে বিজেপির নির্বাচনী জনসভায় ভাষণে মোদি এই নয়া স্লোগান দেন। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিরোধীদের সমালোচনারও জবাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে তাঁর দাবি, এই আইনের ফলে দেশের ১৩০ কোটি ভারতবাসীর জীবনে কোনও প্রভাব পড়বে না, তা সে সংখ্যাগুরু হোক বা সংখ্যালঘু। তাঁর কথায়, “সংশোধিত নাগরিকত্ব আইন কারও নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার জন্য নয়। দেশের কোনও মুসলমানকে তাড়াতে এই আইন নয়। যে শরণার্থীরা আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ ধর্মের কারণে প্রতারিত এই আইন তাঁদের জন্য। এই আইন সে সব শরণার্থীদের জন্য যাঁরা বহু বছর এ দেশে রয়েছেন।”

জিঙ্গল বেল নয়,"জুমলা বেল": বিজেপিকে কটাক্ষ কংগ্রেসের, প্রধানমন্ত্রী সহ অন্যদের কার্টুন শেয়ার

Advertisement

প্রধানমন্ত্রীর বক্তব্য, এই আইনের ফলে ভারতীয় মুসলিমদের ভয় পাওয়ার কোনও কারণ নেই। তাঁর দাবি, এই আইন পাস হওয়ার পর থেকেই বিরোধী দলগুলি একে নিয়ে গুজব ছড়াচ্ছে । সোশ্যাল মিডিয়াতেও ভুয়ো ভিডিয়ো ছড়িয়ে দিয়ে দেশের জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন তাঁরা। “কিছু শিক্ষিত শহুরে নকশাল ভুল বোঝাচ্ছেন, সকলকে ডিটেনশন শিবিরে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সকলকে বলব, কংগ্রেস আর শহুরে নকশালরা ডিটেনশন শিবির নিয়ে যা বলছেন, তা মিথ্যে কথা”, এমনভাবেই দেশবাসীকে আশ্বস্ত করার চেষ্টা করেন মোদি।

“ভারতের শত্রুরা যা করতে পারবে না…” প্রধানমন্ত্রী মোদিকে কটাক্ষ রাহুল গান্ধির

Advertisement

প্রধানমন্ত্রীর এই আশ্বাসের পর মুখ খোলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। দেশজুড়ে এখনই জাতীয় নাগরিকপঞ্জিকরণ (National Register of Citizens) বা এনআরসি নিয়ে কোনও আলোচনা হয়নি, জানিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।  দুদিন আগেই দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রীর বিপরীত মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু প্রধানমন্ত্রীর বক্তব্যের পরেই সুর বদলে অমিত শাহ সংবাদসংস্থা এএনআইকে বলেন, “এটা নিয়ে বিতর্কের কোনও প্রয়োজন নেই, যেহেতু এটা নিয়ে এখনই কোনও আলোচনা হয়নি, প্রধানমন্ত্রী মোদিই ঠিক কথা বলেছেন, মন্ত্রিসভা বা সংসদ, কোথাও এটা নিয়ে এখনও কোনও আলোচনা হয়নি”। 

১১ ডিসেম্বর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। এই আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ খ্রিস্টান, পার্সি ও জৈন শরণার্থীদের এ দেশের নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের। তা নিয়েই প্রতিবাদে মুখর গোটা দেশ।

Advertisement

দেখে নিন দেশের অন্যান্য খবরও:

  .  
Advertisement