हिंदी में पढ़ें Read in English
This Article is From Aug 14, 2019

"কোনও শর্ত নেই, তাহলে কখন আসতে পারি?" জম্মু ও কাশ্মীরের রাজ্যপালকে জিজ্ঞাসা করলেন রাহুল গান্ধি

বিরোধী প্রতিনিধি দলের সঙ্গে জম্মু ও কাশ্মীরে আসবেন এবং সেখানে ঘুরে দেখবেন, রাহুল গান্ধি এই কথা বলার পর গতকাল রাতে রাজ্যপাল সত্য পাল মালিক অনেকগুলি "পূর্ব শর্ত" -এর কথা বলেছিলেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

জম্মু ও কাশ্মীর নিয়ে রাজনীতি করতে চাইছেন রাহুল গান্ধি, জানায় রাজ্যপাল সত্য পাল মালিকের দফতর

নয়া দিল্লি :

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) পরিস্থিতি "পর্যবেক্ষণ" করার ব্যাপারে রাহুল গান্ধির (Rahul Gandhi) আবেদন "প্রত্যাহার" করে দেন রাজ্যপাল সত্য পাল মালিক (Satya Pal Malik)। বুধবার নতুন করে জম্মু ও কাশ্মীরে (Kashmir) যাওয়ার অনুমতি চেয়ে রাজ্যপালের কাছে আবেদন করেন অন্যতম শীর্ষ ওই কংগ্রেস নেতা। জম্মু ও কাশ্মীরে পরিস্থিতি "পর্যবেক্ষণ" করার ব্যাপারে রাহুল গান্ধির আবেদন "প্রত্যাহার" করে দেন রাজ্যপাল সত্য পাল মালিক। বুধবার নতুন করে জম্মু ও কাশ্মীরে যাওয়ার অনুমতি চেয়ে রাজ্যপালের কাছে আবেদন করেন অন্যতম শীর্ষ ওই কংগ্রেস নেতা। ট্যুইটারে নিজের পোস্টে জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের (Jammu and Kashmir Governor) পদবি "মালিক" সম্বোধনের বানান ভুল করেন। যে বানান তিনি লেখেন তাঁর হিন্দিতে অর্থ দাঁড়ায় "প্রভু"।

জম্মু থেকে তোলা হল নিষেধাজ্ঞা, তবে কাশ্মীরে আরও কিছুদিন জারি থাকবে বিধিনিষেধ

"প্রিয় মালিক জি, আমি আমার ট্যুইটের উত্তরে আপনার দুর্বল জবাব দেখেছি। আমি আপনার জম্মু ও কাশ্মীর সফর এবং জনগণের সাথে সাক্ষাৎ করার আমন্ত্রণ গ্রহণ করছি, এর সঙ্গে কোনও শর্ত জড়িত নয়। আমি কখন আসতে পারি?" রাহুল গান্ধি বুধবার সকালে ওই ট্যুইট করেছেন।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটিয়ে রাজ্যটিকে (Jammu and Kashmir) দুটি কেন্দ্রশাসিত রাজ্যে ভাগ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে উপত্যকায় অশান্তি ছড়াচ্ছে ও সহিংস বিক্ষোভ হচ্ছে, রাহুলের এই অভিযোগের প্রতিবাদ করে রাজ্যপাল (Satya Pal Malik) তাঁকে সেখানে এসে পরিস্থিতি খতিয়ে দেখার আমন্ত্রণ জানান।

Advertisement

"আমি রাহুল গান্ধিকে এখানে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছি। আমি তাঁকে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এবং এখানে এসে কথা বলার জন্য আপনাকে একটি বিমানও পাঠাবো। আপনি একজন দায়িত্বশীল ব্যক্তি তাই  আপনার মুখে এ জাতীয় কথা বলা শোভা পায় না,"সোমবার বলেন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রাজ্যপাল।

জম্মু কাশ্মীর লাদাখের মানুষ যেমনটা চাইবেন, তেমনটাই উন্নয়ন হবে; আশ্বাস মোদির

Advertisement

রাহুল গান্ধি (Rahul Gandhi) , ট্যুইটারে "আমন্ত্রণ"-এর জবাবে লেখেন:" আমাদের বিমানের প্রয়োজন হবে না তবে দয়া করে আমাদের সেখানে ঘুরে বেড়ানোর জন্যে, মূলধারার নেতা, স্থানীয় লোকজন এবং সেনা জওয়ানদের সাক্ষাতের ব্যাপারে স্বাধীনতা নিশ্চিত করুন। 

গতকাল রাতে এই ঘটনার পর, রাজ্যপাল ওই কংগ্রেস নেতার বিরুদ্ধে "অশান্তি তৈরির" চেষ্টা করার অভিযোগ করেছিলেন। কেননা রাহুল গান্ধি (Rahul Gandhi) বিরোধী নেতাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে রাজ্যে আসার এবং আটক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করার অনুরোধ করেন।

জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) যে কোনও প্রতিবাদ এড়াতে সরকার আগাম প্রস্তুতি হিসাবে গত সপ্তাহ থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা সহ বেশ কয়েকজন রাজনীতিবিদকে হেফাজতে রেখেছে।

Advertisement

"রাহুল গান্ধি (Rahul Gandhi) সাধারণ জনগণের জন্য আরও অশান্তি ও সমস্যা তৈরি করার চেষ্টা করছেন। বিরোধী নেতাদের একটি প্রতিনিধি দল সঙ্গে এনে এই বিষয়টিকে রাজনীতির রং দেওয়ার চেষ্টা করছেন। তিনি জম্মু ও কাশ্মীরে এসে মূলধারার আটক নেতাদের সঙ্গে দেখা করার কথা বলেছেন এবং অনেক শর্ত রেখেছেন," রাজ্যপাল মালিকের (Satya Pal Malik) কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, গভর্নর (Jammu and Kashmir Governor) যেহেতু "তাঁকে এত পূর্ব শর্তে কখনও আমন্ত্রণ জানাননি, তাই তাঁর অনুরোধটি আরও পরীক্ষা করার জন্য তিনি বিষয়টি স্থানীয় পুলিশ এবং প্রশাসনের কাছে বিবেচনা করে দেখার জন্যে পাঠিয়েছেন।"

Advertisement

কাশ্মীরে (Kashmir) সহিংসতা ছড়ানো নিয়ে কংগ্রেস নেতার মন্তব্যের বিষয়ে রাজ্যপাল সত্য পাল মালিক বলেন, "রাহুল গান্ধি (Rahul Gandhi) সম্ভবত কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে সীমান্ত থেকে ছড়িয়ে পড়া ভুয়া খবরের পরিপ্রেক্ষিতে জবাব দিচ্ছেন, কয়েকটি তুচ্ছ ঘটনা ছাড়া সেখানকার পরিস্থিতি শান্তিপূর্ণ।"

Advertisement

Advertisement