This Article is From Jun 19, 2020

"খুব তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েছিল সরকার": লাদাখ সংঘর্ষ নিয়ে ফের তোপ দাগলেন রাহুল গান্ধি

India-China border: গালওয়ান উপত্যকায় যে হামলায় ২০ জন ভারতীয় সেনার প্রাণ গেছে সেটি চিনের পূর্বপরিকল্পিতই ছিল, অভিযোগ করেন কংগ্রেস সাংসদ

Ladakh clash: নিজের জীবন দিয়ে সরকারের ভুলের মাশুল দিতে হয়েছে ভারতীয় সেনাকে, অভিযোগ রাহুলের (ফাইল চিত্র)

হাইলাইটস

  • লাদাখ সংঘর্ষে ভারতীয় সেনার মৃত্যুর দায় ঘুরিয়ে সরকারের কাঁধেই দিলেন রাহুল
  • শুক্রবার আরও একটি টুইটে রাহুল গান্ধি বলেন, চিনা হামলা পূর্বপরিকল্পিত ছিল
  • গালওয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে সংঘর্ষে প্রাণ হারান ২০ ভারতীয় সেনা
নয়া দিল্লি:

সরকার এত তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েছিল যে চিনা সেনাদের দুরাভিসন্ধি বুঝতে পারেনি, আর জীবন দিয়ে সেই মূল্যই চোকাতে হল দেশের ২০ সেনা জওয়ানকে, মনে করছেন রাহুল গান্ধি। লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন (India-China border) সেনা সংঘর্ষ নিয়ে শুক্রবার নতুন করে মোদি সরকারকে আক্রমণ করলেন ওই কংগ্রেস সাংসদ (Rahul Gandhi)। এদিকে শুক্রবারই লাদাখ সীমান্তে ঘটা ওই সংঘর্ষের (Ladakh clash) পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করতে বিকেল ৫টার সময় সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকে যোগ দেওয়ার কথা কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিরও। তবে তার আগেই ফের একবার কেন্দ্রকে নিশানা করতে ছাড়লেন না সনিয়া পুত্র।

লাদাখ সংঘর্ষে কমপক্ষে ৭৬ জন ভারতীয় সেনা আহত, চলছে চিকিৎসা

"এটা একেবারেই পরিষ্কার যে: ১. গালওয়ানে চিনা আক্রমণ পূর্বপরিকল্পিতই ছিল। ২. সমস্যার সমাধান না করেই ভারত সরকার দ্রুত ঘুমিয়ে পড়েছিল। ৩. আর সেই ভুলেরই খেসারত দিতে হয়েছে আমাদের শহিদ জওয়ানদের" কংগ্রেস নেতা রাহুল গান্ধি শুক্রবার টুইটে লেখেন এই কথা। টুইটের সঙ্গে  প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েকের সেই বক্তব্যটিও জুড়ে দেন যেখানে তিনি স্বীকার করেছেন যে, চিনের এই হামলাটি পূর্ব পরিকল্পিত ছিল।

লাদাখে আমাদের বীর জওয়ানদের বিপদের মধ্যে ঠেলে দেওয়ার ক্ষেত্রে দায়ী কে? প্রশ্ন রাহুল গান্ধির 

এর আগে সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে শ্রীপদ নায়েক বলেন: "এটা জাতীয় সুরক্ষার বিষয়, তাই কোনওভাবেই কোনও আপোষ করা হবে না। আমরা অন্যকে কিছুতেই আমাদের জমি কেড়ে নিতে দেব না। আমি প্রয়াত সব জওয়ানকেই শ্রদ্ধা জানাই। তাঁরা যেভাবে আত্মবলিদান দিয়েছেন তাতে গোটা জাতি তাঁদের জন্য গর্বিত। এই বলিদান বৃথা যাবে না। পুরো ঘটনাটাই চিন পূর্ব পরিকল্পনা মতোই করেছে এবং ভারতীয় বাহিনী এর উপযুক্ত জবাব দেবে।"

বৃহস্পতিবারও লাদাখ ইস্যুতে একটি ভিডিও বার্তার মাধ্যমে গোটা দেশের সামনে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তোলেন রাহুল গান্ধি। কংগ্রেস সাংসদ ওই ভিডিওতে বলেন, "ভাই ও বোনেরা, ভারতের নিরস্ত্র সেনাদের হত্যা করে চিন একটি বিরাট বড় অপরাধ করেছে। তবে আমি জিজ্ঞাসা করতে চাই যে, এই বীরেদের নিরস্ত্র অবস্থায় বিপদের দিকে কে এবং কেন পাঠিয়েছে? এই ঘটনার জন্যে কে দায়ী? ধন্যবাদ"।

সোমবার ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা আত্মবলিদান দিয়েছেন। ওদিকে সংবাদসংস্থা এএনআই জানায় যে, ক্ষতি এড়াতে পারেনি চিনও। ওই সংঘর্ষে সেদেশে হতাহত কমপক্ষে ৪৩ জন জওয়ান। চিনা সেনারা "পূর্ব পরিকল্পিতভাবেই পদক্ষেপ" নিয়েই সোমবার গালওয়ান উপত্যকায় ওই সংঘর্ষের পরিস্থিতি তৈরি করে যার ফলে ২০ জন ভারতীয় সেনা মারা যায়, বুধবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়িকে ফোন মারফত একথা বলেন। 

.