This Article is From Jun 28, 2019

রাহুল গান্ধির সমর্থনে কয়েকজন কংগ্রেস নেতার পদত্যাগ

কংগ্রেসের আইন ও তথ্য উপদেষ্টা পরিষদের সভাপতি পদ থেকে ইস্তফা বিবেক তানখার,দিল্লি,মধ্যপ্রদেশ ও হরিয়ানা থেকেও পদত্যাগ কংগ্রেস নেতাদের।

রাহুল গান্ধির সমর্থনে কয়েকজন কংগ্রেস নেতার পদত্যাগ

লোকসভা নির্বাচনের ফল বেরোনোর পরেই রাহুল গান্ধি কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দিতে চান

নয়া দিল্লি:

তরুণ প্রজন্মকে নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে একটি নতুন দল গড়তে চান রাহুল গান্ধি( Rahul Gandhi ) যাঁরা মূলত দলের গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে থাকবেন, লোকসভা নির্বাচনের সময় এমন একটি ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। এবার কংগ্রেস সভাপতির(Congress President) সেই ইচ্ছাকে মান্যতা দিয়েই গুরুত্বপূর্ণ পদে আসিন কিছু কংগ্রেস নেতা তাঁদের পদ থেকে ইস্তফা (resigned) দিলেন। যদিও এখনও পর্যন্ত কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেওযার জেদে অনড় রয়েছেন রাহুল। ইতিমধ্যেই কংগ্রেসের আইন ও তথ্য উপদেষ্টা পরিষদের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন বিবেক তানখা।বিবেকের পাশাপাশি রাজধানী দিল্লি, মধ্যপ্রদেশ ও হরিয়ানাতেও দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ থেকে ইস্তফা দিচ্ছেন আরও কংগ্রেস নেতারা (Congress leader)। বৃহস্পতিবার রাতেই নিজের পদ থেকে ইস্তফা দিয়ে তানখা বলেন যে কংগ্রেসের একটি পদে দীর্ঘদিন ধরে একজনের থাকা সমুচিন নয়।সেইসঙ্গে রাহুল গান্ধির উদ্দেশ্যে তিনি আবেদন রাখেন যে, সনিয়া পুত্র যেন একটি যুদ্ধ বাহিনী তৈরি করে কংগ্রেসকে(Congress) ফের উজ্জীবিত করেন।

“জম্মু কাশ্মীরের এক তৃতীয়াংশ আমাদের সঙ্গে নেই” নেহেরুকে তোপ অমিত শাহের

শুক্রবার পরপর অনেকগুলি ট্যুইট করে তানখা বলেন,”আমরা দলের বিভিন্ন পদের দায়িত্ব থেকে ইস্তফা(resigned)  দিচ্ছি এবং রাহুল গান্ধিকে নিজের একটি দল গড়ার জন্যে সম্পূর্ণ স্বাধীনতা দিচ্ছি...দল কখনো দীর্ঘদিন ধরে একজনকে একটি পদের দায়িত্বে রাখতে পারে না”।

তিনি আরও যোগ করেন যে,”রাহুলজি, দলকে(Congress) পুনরুজ্জীবিত করতে দলের অভ্যন্তরে আমূল পরিবর্তন আনুন, একটি লড়াকু বাহিনী তৈরি করুন।আপনার মধ্যে সেই দায়বদ্ধতা ও দৃঢ়বদ্ধতা রয়েছে।শুধু দেশ জুড়ে একটি সুদৃঢ়,সর্বজনগ্রাহ্য এবং প্রভাবশালী দল গঠন করুন”।

শুক্রবার বিকেলে রাজেশ লিলোঠিয়া যিনি এবারে উত্তর পশ্চিম দিল্লির কংগ্রেস প্রার্থী ছিলেন তিনি দিল্লি কংগ্রেসের কার্যকরী সভাপতির পদ থেকে ইস্তফা(resigned)  দেন।

প্রশান্ত কিশোরের সঙ্গে ফের রুদ্ধদ্বার বৈঠক মমতার, এবারে আলোচনায় সঙ্গী অভিষেকও!

তানখা ও লিলোঠিয়ার পাশাপাশি, হরিয়ানা মহিলা কংগ্রেসের প্রধান সুমিত্রা চৌহান, মেঘালয়ে কংগ্রেসের সাধারণ সভাপতি নেট্টা পি সাংমা. সম্পাদক বীরেন্দর রাঠোর,ছত্তিশগড়ের দলীয় সম্পাদক অনিল চৌধুরী,মধ্যপ্রদেশের কংগ্রেস সম্পাদক সুধীর চৌধুরী এবং হরিয়ানার কংগ্রেস সম্পাদক সত্যবীর যাদবও তাঁদের পদ থেকে ইস্তফা(resigned)  দেন।

চলতি সপ্তাহেই উত্তরপ্রদেশের কংগ্রেসের সব জেলা কমিটিগুলিকে ভেঙে দিয়ে একটি ৩ সদস্যের শৃঙ্খলারক্ষা কমিটি তৈরি করা হয়েছে। ওই কমিটি উত্তরপ্রদেশ কংগ্রেসের অভ্যন্তরে দলবিরোধী কার্যকলাপ বন্ধ করে দলের মধ্যে শৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করবে।

জাপানে নরেন্দ্র মোদি-ট্রাম্প বৈঠকে উঠে এল ব্যবসা, প্রতিরক্ষা থেকে ৫জি প্রসঙ্গ: ১০টি তথ্য

সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বড়সড় হারের মুখ দেখতে হয় কংগ্রেসকে(Congress)। মাত্র ৫২ টি আসনে জয়লাভ করে তাঁরা।এমনকি উত্তরপ্রদেশের আমেঠিতে হারের মুখ দেখতে হয় খোদ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকেও (Rahul Gandhi)। যদিও কেরালার ওয়ানাড কেন্দ্র থেকে জয়লাভ করে নিজের মুখরক্ষা করেন রাহুল।এরপরেই রাহুল গান্ধি কংগ্রেস সভাপতির (Congress President)  পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। যদিও রাহুলের ইচ্ছার প্রবল বিরোধিতা করে তাঁকে বিষয়টি পুনর্বিবেচনা করার অনুরোধ জানায় কংগ্রেসের কার্যকরী কমিটি।

সভাপতি পদে থাকার আর্জি আবারও ফেরালেন রাহুল, জানালেন পদ ছাড়ছেনই

যদিও বৃহস্পতিবারই দলের সাধারণ সম্পাদক কে. সি.বেণুগোপাল রাওকে ফের একবার রাহুল গান্ধি স্পষ্ট জানিয়ে দেন যে তিনি কংগ্রেসের সভাপতিত্ব(Congress President)  ছাড়তে দৃঢ়প্রতিজ্ঞ। যদিও রাহুল এও আশ্বাস দেন যে দলের নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দলের সমস্ত গুরুত্বপূর্ণ বৈঠকে সভাপতিত্ব করবেন। জানা গেছে, রাহুল গান্ধি(Rahul Gandhi) তাঁর ঘনিষ্ঠ মহলে এই উষ্মাপ্রকাশ করেন যে, কিছু নেতা নির্বাচনে এই হারের পরেও দলের গুরুত্বপূর্ণ পদগুলি আঁকড়ে বসে রয়েছেন।

সূত্রের খবর, ইতিমধ্যেই কংগ্রেসের নতুন সর্বভারতীয় সভাপতি(Congress President)  নির্বাচন করতে একটি বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকের আগে দলীয় পদ থেকে আরও কয়েকজন কংগ্রেস নেতা(Congress leader) ইস্তফা দেবেন বলেই মনে করা হচ্ছে।

.