हिंदी में पढ़ें
This Article is From May 27, 2020

বাধ্য হয়েই আদালতের দ্বারস্থ, পরিযায়ী শ্রমিক ইস্যুতে আদালতের দ্বারস্থ হয়ে বলল কংগ্রেস

Supreme Court: কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা দেশের শীর্ষ আদালতে পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার কথা জানিয়ে একটি আবেদন করেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Congress: পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার কথা তুলে ধরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস (ফাইল চিত্র)

Highlights

  • সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস
  • পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়েই আদালতে গেল ওই দল
  • মঙ্গলবারই স্বতঃপ্রণোদিত হয়ে একটি মামলা গ্রহণ করে শীর্ষ আদালত
নয়া দিল্লি:

লকডাউনের জেরে ঘর ছেড়ে ভিনরাজ্যে গিয়ে আটকে পড়ে চরম দুরবস্থায় দিন কাটাচ্ছেন দেশের অসংখ্য পরিযায়ী (Migrants) শ্রমিক। এবার তাঁদের দুর্দশা কাটাতে তৎপর হোক দেশের সর্বোচ্চ আদালত, এমন আশা করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন কংগ্রেস (Congress) মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। বুধবারই আদালতে (Supreme Court) ওই মর্মে আবেদন করেন পোড় খাওয়া ওই কংগ্রেস নেতা। পাশাপাশি সুপ্রিম কোর্ট পরিযায়ী শ্রমিকদের নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে যে মামলা গ্রহণ করেছে তার শুনানি হওয়ার কথা বৃহস্পতিবার। ওই দিন যাতে আদালত শ্রমিকদের দুর্দশার কথা জানতে একটি বিশেষ দল গঠন করে সেবিষয়েও বুধবার আবেদন করেন কংগ্রেস মুখপাত্র। সুপ্রিম কোর্টে রণদীপ সুরজেওয়ালার দায়ের করা আবেদনে অভিযোগ করা হয়েছে যে, দেশের বিভিন্ন জায়গায় আটকা পড়া পরিযায়ী শ্রমিকদের সমস্যা সমাধানে বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে কোনও যৌথ কমিটি গঠনে ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় সরকার।

পরিযায়ী শ্রমিকদের সমস্যা" নিয়ে মাথা ঘামাচ্ছে সুপ্রিম কোর্ট, বৃহস্পতিবার শুনানি

কংগ্রেসের করা আবেদনে বলা হয়েছে, সংসদের অধিবেশন এখন হচ্ছে না, সুতরাং দল সংসদে পরিযায়ীদের দুর্দশার বিষয়গুলোও তুলে ধরতে পারছে না। এদিকে নানা জায়গায় আটকা পড়া পরিযায়ী শ্রমিকদের যত তাড়াতাড়ি সম্ভব সহায়তা করার প্রয়োজন রয়েছে। অথচ কেন্দ্রের পক্ষ থেকে পরিযায়ীদের সঙ্কট ঘোঁচাতে তেমন কোনও পরিকল্পনা দেখা যাচ্ছে না। তাই একরকম বাধ্য হয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেসকে। 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের দুর্দশার চিত্র, স্টেশনেই মরে পড়ে আছে মা, অবুঝ শিশু চেষ্টা করছে জাগাতে!

মঙ্গলবারই পরিযায়ী শ্রমিকদের সমস্যা ও দুর্দশার বিষয়ে জানতে স্বতঃপ্রণোদিত হয়ে একটি মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে এবং তাঁদের সঙ্কট কাটাতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলো কী কী পদক্ষেপ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য তলব করেছে সুপ্রিম কোর্ট। আদালতের কাছে ওই বিষয়ে যাবতীয় তথ্যাদি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে ওই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। "পরিযায়ী শ্রমিকদের দুর্দশা কাটাতে নেওয়া গৃহীত পদক্ষেপ" সম্পর্কে জানতে কেন্দ্র ও কেন্দ্র শাসিত অঞ্চল এবং রাজ্য সরকারগুলোকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। 

Advertisement

সুপ্রিম কোর্টের বিচারপতিরা মঙ্গলবার বলেন, "সংবাদপত্রের প্রতিবেদনগুলি এবং মিডিয়া রিপোর্টগুলি প্রতিদিন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে কীভাবে দীর্ঘ পথ পায়ে হেঁটে পার হতে গিয়ে একের পর এক দুর্ভাগ্যজনক ও শোচনীয় পরিস্থিতির মুখে পড়েছেন এই সব মানুষেরা। এমনকী লকডাউনের কারণে ওই পরিযায়ীরা যে জায়গাগুলিতে আটকে ছিলেন সেখানে প্রশাসনের পক্ষ থেকে ঠিকভাবে খাবার ও জলের ব্যবস্থা পর্যন্ত না করার অভিযোগ করেছেন তাঁরা। কেউ বা কাজের জায়গায় আটকা পড়ে সেখান থেকে ঘরে ফিরতে জাতীয় সড়ক ধরেই হাঁটা লাগিয়েছেন। আবার কেউ সাইকেল বা অন্য পরিবহণের ব্যবস্থা করে প্রাণ হাতে করে ঘরে ফিরতে চাইছেন। গোটা দেশে যখন লকডাউন চলছে সেই পরিস্থিতিতে সমাজের এই অংশটির সংশ্লিষ্ট সরকারের সহায়তা ও পাশে থাকার প্রয়োজন। বিশেষত এই কঠিন পরিস্থিতিতে এই পরিযায়ী শ্রমিকদের দিকে  সহায়তার হাত বাড়ানো দরকার ভারত সরকার, রাজ্য সরকার / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিরও"।

এরপরেই দেশে লকডাউনের ফলে সমস্যায় পড়া পরিযায়ী শ্রমিকদের রক্ষা করতে কী কী পদক্ষেপ নিয়েছে কেন্দ্র ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং রাজ্যগুলো, সে সম্পর্কে সলিসিটার জেনারেল তুষার মেহতাকে বিস্তারিত জানাতে বলা হয়েছে শীর্ষ আদালতের তরফ থেকে।

Advertisement