Read in English
This Article is From Jun 09, 2020

"চিনারা কি লাদাখে ভারতীয় এলাকা দখল করে নিয়েছে?", রাজনাথকে সরাসরি প্রশ্ন রাহুল গান্ধির

Rajnath Singh: সোমবার সন্ধেবেলা, রাজনাথ সিং এক উর্দু কবির কবিতার লাইনে 'হৃদয়' শব্দের পরিবর্তে কংগ্রেসের প্রতীক 'হাত' ব্যবহার করে রাহুলকে বিঁধেছিলেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

India-China Border Problem: "চিনারা কি লাদাখে ভারতীয় এলাকা দখল করে নিয়েছে?", সরাসরি প্রশ্ন করেন রাহুল গান্ধি

Highlights

  • ভারত-চিন সীমান্ত সমস্যা নিয়ে কেন্দ্রের থেকে জবাব চাইলেন রাহুল গান্ধি
  • প্রতিরক্ষামন্ত্রীকে সরাসরি টুইটে প্রশ্ন করলেন তিনি
  • এর আগে রাহুল গান্ধির কটাক্ষের জবাবে টুইট করেছিলেন রাজনাথ সিং
নয়া দিল্লি:

রাজনাথ সিংয়ের কাব্যিক জবাবে এবার আর ঘুরিয়ে ফিরিয়ে নয়, সরাসরি প্রশ্ন করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। "চিনারা কি লাদাখে ভারতীয় এলাকা দখল করে নিয়েছে?", মঙ্গলবার সকালে টুইটে সরাসরি প্রশ্ন করেন সনিয়া পুত্র  (Rahul Gandhi)। ভারত-চিন সীমান্ত সমস্যা (India-China Border Problem) নিয়ে সোমবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) কটাক্ষ করেন তিনি। এরপর ওইদিন সন্ধেতেই রাহুলকে পাল্টা জবাব দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। "যখন (রাজনাথ সিং) হাতের প্রতীককে তুলে ধরে মন্তব্য করেইছেন তখন তিনি কি এবার এই উত্তরটি দিতে পারবেন যে: চিনারা কি লাদাখে ভারতীয় এলাকা দখল করে নিয়েছে?", আজ (মঙ্গলবার) সকালে টুইট করে বলেন রাহুল গান্ধি। "যখন হাতে ব্যথা হয় তখন তার চিকিৎসা করুন, তবে যদি হাত নিজেই ব্যথা পেতে চায় তাহলে কী করা যাবে", সোমবার সন্ধেবেলা কংগ্রেসের প্রতীক 'হাত' এর ছবি তুলে ধরে সনিয়া পুত্রকে কটাক্ষ করেন রাজনাথ সিং। আসলে বিখ্যাত কবি মনজার লখনভীর একটি কবিতা তুলে ধরে তিনি ওই মন্তব্য করেন।

"সবাই জানে": অমিত শাহের "প্রতিরক্ষা মন্তব্য" নিয়ে রাহুল গান্ধির কটাক্ষ

ঘটনার সূত্রপাত রবিবার, যখন এক ভার্চুয়াল র‌্যালি থেকে অমিত শাহ (Amit Shah) বলেন, উরি এবং পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পরে সার্জিক্যাল এবং এয়ার স্ট্রাইক করে ভারত দেখিয়ে দিয়েছে যে দেশের প্রতিরক্ষা নীতি কতটা শক্তিশালী।তিনি একথাও বলেন যে, "ভারতের প্রতিরক্ষা নীতি সারা বিশ্বের সমীহ আদায় করেছে। পুরো বিশ্ব একমত যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের পরে যদি নিজেদের সীমান্ত রক্ষা করতে সক্ষম কোনও দেশ হয় তবে তা হল ভারত"।

Advertisement

ভারত-চিন বিবাদকে ঘিরে রাহুল গান্ধির কটাক্ষের জবাব কবিতায় দিলেন রাজনাথ সিং

এরপরেই টুইটারে কিংবদন্তি উর্দু-পার্সিয়ান কবি মির্জা গালিবের একটি কবিতার প্রসঙ্গ টেনে অমিত শাহকে কটাক্ষ করেন রাহুল গান্ধি। তিনি টুইট করেন, "প্রত্যেকেই 'সীমা' (সীমান্ত) তে কী ঘটছে সেই কঠিন বাস্তবটি জানেন। তবে মনকে খুশি রাখতে 'শাহ-ইয়াদ' একটা ভাল পরিকল্পনা"।

রাহুলের ওই কটাক্ষের কয়েক ঘণ্টা পরে রাজনাথ টুইট করেন, "যখন হাতে ব্যথা হয় তখন তার চিকিৎসা করুন, তবে যদি হাত নিজেই ব্যথা পেতে চায় তাহলে কী করা যাবে"।

রাহুল গান্ধি ভারত ও চিনের ডি-ফ্যাক্টো সীমান্ত, লাইন অফ অ্যাকুয়াল কন্ট্রোল (এলএসি) এলাকায় চিনা আগ্রাসনের বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তোলেন।

Advertisement

ভারত-চিন সীমারেখার যে পাঁচটি এলাকা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে পূর্ব লাদাখ তার মধ্যে অন্যতম। অভিযোগ গত ৫ এবং ৬ মে ওই এলাকা দিয়েই ভারত-চিন সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডের অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করে চিনের সেনাবাহিনী। স্বরাষ্ট্র মন্ত্রককে তখনই জানানো হয় যে মোটরচালিত নৌকাগুলির সাহায্যে পানগং হ্রদে ঘোরাফেরা করছে চিনা সৈন্যরা। তারপরেই রুখে দাঁড়ায় ভারত।

ভারত এবং চিনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। ইদানিং সেই সীমান্ত এলাকাতেই দুই দেশের সেনার মধ্যে চাপানউতোর তৈরি হয়। ভারতের তরফ থেকে অভিযোগ করা হয়েছে যে চিনা সেনাবাহিনী লাদাখ ও সিকিমের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি টপকে এদেশের জমিতে ঘাঁটি গাঁড়ার চেষ্টা করলে ভারতীয় সেনাবাহিনী তা রুখে দেয়। দুই দেশের বাহিনীর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনায় চিনের তরফ থেকে প্রথমে ভারতকে দোষারোপ করা হয়। কিন্তু এদেশের পক্ষ থেকে চিনের দাবি নস্যাৎ করে বলা হয় যে ওই দেশের সেনাই সমস্যা সৃষ্টির চেষ্টা করেছে।

Advertisement

ভারত-চিন উত্তেজনা ক্রমশ বাড়তে থাকায় পূর্ব লাদাখের কাছে ভারত ও চিনের মধ্যে হওয়া সীমান্ত সমস্যা সমাধানের জন্য দুই দেশের মধ্যে বৈঠক হয়। ওই বৈঠক শেষে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক জানায় যে, ভারত ও চিন "বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে সীমান্তবর্তী পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধান করতে" সম্মত হয়েছে।

Advertisement